অনলাইন সাংবাদিকতার প্রভাব ও কনভার্জেন্ট মিডিয়া

অনলাইন সাংবাদিকতার প্রভাব

গণমাধ্যম তথ্য সংগ্রহ করে জনগণের কাছে পৌঁছে দেয় আর ইন্টারনেট গোটা বিশ্বের তথ্য সংগ্রহের করে থাকে। বর্তমান যুগে সকল সাংবাদিক তাদের কাজের জন্য কম্পিউটার ব্যবহার করছে। ১৯৯৫- ২০০২ পর্যন্ত পুরোদমে প্রায় বিশ্বের সকল সাংবাদিকরা ইন্টারনেট ব্যবহার করছে। ১৫ শতকের মাঝামাঝি সময়ে গুটেবার্গের উল্লেখ্য যোগ্য আবিষ্কার গুলোর অনুরূপ আবিষ্কার হল ইন্টারনেট । এবং যদি কেউ ইন্টারনেট ব্যবহার থেকে বিরত থাকে, তাঁর জানার, তথ্য বা জ্ঞানের ভান্ডার সীমাবদ্ধ থাকে যাবে।

Advertisement

How if Affect you

National survey of American journalist survey কার গবেষণায় দেখেছেন, ১০ জনের মধ্যে ৯ জন মানুষ ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে তাদের কাজে মৌলিক বিষয়গুলো পরিবর্তন ঘটেছে। ৯% মানুষ একমত হয়েছে যে,নতুন প্রযুক্তি এবং ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে সাংবাদিকদের নিউজ তৈরি করা, তথ্য জানা অনেক সহজ হয়ে গেছে।

অস্টেলিয়ার কিছু মেডিকেল শিক্ষার্থীদের গবেষণায় দেখা যায়, কাগজে সংবাদপত্রের তুলনায় ওয়েবসাইট গুলো থেকে অনেক সহজে মানুষ সংবাদ পাচ্ছে । তাঁরা ব্যাপক ভাবে ই-মেইল ব্যবহার করছে। বইয়ের তুলনায় তথ্যের জন্য অনলাইনের উপর নির্ভর বেশি করছে। কারণ মোবাইল ফোন বহন করা সহজ । যেকোনো সময় এর মাধ্যম ইন্টারনেট ব্যবহার করে তথ্য জানা যায়।

অনলাইন সাংবাদিকতার প্রভাব
অনলাইন সাংবাদিকতার প্রভাব



The emergency of the convergent form of journalism

কনভার্জেন্ট হল প্রকাশনার বহুমুখী প্লার্টফর্ম । কনভার্জেন্ট ধারনাটির বিভিন্ন ধরনে বিদ্যমান । জনমানুষের কাছে সংবাদ পৌঁছানোর জন্য সাংবাদিকতায় সম্পাদকীয় কর্মীরা সংবাদ বিভিন্ন প্লাটফর্মের মাধ্যমে প্রচার করে। অনেক কারণে প্রতিদিন একটি বার্তাকক্ষে এক সাথে দৈনিক সংবাদপত্র, রেডিও ও টেলিভিশন, বুলেটিন , অনলােইন সাইট মাঝে মাঝে সাপ্তাহিক পত্রিকাগুলোর জন্য কনটেন্ট উৎপাদন করছে।

কিছু রিপোর্টার শুধু সংবাদপত্র, কিছু কিছু টেলিভিশন মিডিয়ার জন্য কাজ করছে, আবার অনেক রিপোর্টার অন্যান্য ওয়েবসাইটের জন্য কন্টেন্ট তৈরি করছেন । বিশেষ করে ওয়েব মিডিয়ার কাজ করার জন্য সংবাদ তৈরী করছে, যার তাৎক্ষনিকতা অন্যান্য মিডিয়া থেকে বেশি।

How people are turning to the Internet for breaking news

একটি গবেষণায় দেখা যায়, Carnegie Foundation উল্লেখ করে যে ,18-30 বছর বয়সী 39% লোক ইন্টারনেট ব্যবহার করে সংবাদ পেয়ে থাকে । কিন্তু 5% লোক সংবাদপত্র পড়ার মাধ্যমে সংবাদ জানতে পারে। সমবয়সী (42%) নারী পছন্দ করে টেলিভিশনের সংবাদ । তাঁর তুলনায় 7% মানুষ পছন্দ করে সংবাদপত্র ।

কি ঘটছে

বর্তমান তরুণ সমাজ সকালে সংবাদপত্রের উপর নির্ভর করতে পারছে, তাৎক্ষণিক তথ্য পাওয়ার জন্য প্রতিমুূহূর্তে কি ঘটছে ২৪ ঘন্টার সংবাদ তার জানতে চায় । তাছাড়া তারা তাদের পছন্দের সংবাদ জানার জন্য সংবাদপত্রের উপর নির্ভর না করে ওয়েব মিডিয়া এবং সম্প্রচার মিডিয়ার উপর নির্ভর করছে।


সাংবাদিকদের কাজের বিশাল পরিবর্তন ঘটেছে । সংবাদ এখন ২৪ ঘন্টা চলমান প্রক্রিয়ায় রূপান্তরিত হয়েছে। যে মিডিয়া ২৪ ঘন্টা সংবাদের আপডেট দিচ্ছে দর্শক ঐ মিডিয়ার দিকে ঝুঁকে পড়ছে।

আমেরিকানরা ১০ ঘন্টারও বেশি সময় গণমাধ্যমে মধ্যে ব্যয় করে। একটি গবেষণায় Carnegie foundation and the pew center লক্ষ্য করে যে যেসব মানুষের 18-34 বছর বয়সীরা ইন্টারনেট থেকে সংবাদ পেতে ইচ্ছুক। তারা সংবাদের জন্য প্রচলিত সংবাদপত্রে এর উপর নির্ভর করতে পারে না।

Advertisement

আরো জানুন…….নতুন প্রযুক্তি উদ্ভাবনে গণমাধ্যমের উন্নয়নের দিকসমূহ

Main Qualities of Journalism in a web-Centric Society

ওয়েবসাইট এর ফলে সাংবাদিকদের সংবাদ লেখার প্রক্রিয়া বা সংবাদের তথ্য পাওয়ার প্রয়োজনীয়তার পরিবর্তন ঘটেছে । ওয়েব সেন্ট্রিক সমাজে সাংবাদিকতার কিছু গুণাবলী রয়েছে । এগুলো হলো –


. Immediacy / তাৎক্ষণিকতা

ওয়েবসাইটে একটি দিনের তাৎক্ষনিক আপডেট নতুন নতুন সংবাদগুলো সাংবাদিকরা ওয়েবসাইটে প্রচার করছে। এ সংবাদ গুলো ইমেইল , ফোন বা ওয়েবের মাধ্যমে পাঠানো হয়। তাৎক্ষণিক স্বতঃস্ফূর্ত ভাবে সংবাদের আপডেট দেওয়ার প্রক্রিয়াকে Rss (Really simple syndication) feeds বলা হয়।

2 . Interactivity

সাংবাদিকরা যে শুধুমাত্র সংবাদ প্রেরণ করে তা নয়, ওয়েবসাইটের মাধ্যমে, ওয়েবসাইট গুলোতে ফিচার, ব্লগ বা বিভিন্ন বার্তা পোস্ট করা হয় । এছাড়া গ্রাফিক্স এর মাধ্যমে প্রদান করা সংবাদের মাধ্যমে পাঠকদের সঙ্গে আশেপাশের ঘটে যাওয়া অপরাধের হার, এবং দ্রব্য- মূল্যর সর্বনিন্ম রেট জানা যায়।

3 .Multi media

আগে মাল্টি মিডিয়া প্রজেক্ট গুলোর মধ্যে সীমাবদ্ধ ছিল ।এখন মাল্টি মিডিয়া কে ওয়েবসাইটে ব্যাপক ভাবে ছাপানো ও প্রচার করা হচ্ছে। গ্রাফিক্স , ভিডিও , ছবি এবং তথ্য সংযুক্ত করার মাধ্যমে বিভিন্ন দিক দিয়ে যেকোন ঘটনা কে মাল্টি মিডিয়া স্টোরি হিসেবে প্রচার করা হচ্ছে। বিভিন্ন উপাদানের কারণে মাল্টি মিডিয়া প্রজেক্ট এর বিচারগুলো হয়ে ওঠেছে বাস্তবধর্মী ।

4. Innovation


100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It