অ্যাডভোকেসি সাংবাদিকতা । প্রয়োজনীয়তা গুরুত্ব প্রচলিত ধ্যাণ ধারণার সংকট

অ্যাডভোকেসি সাংবাদিকতা : প্রচলিত ধ্যাণ- ধারণার সংকট

প্রচলিত ধারার সাংবাদের প্রকৃতি বোঝার জন্য নিচের তিনটি বিষয় সম্পর্কে ধারণা রাখা জরুরী –

Advertisement

১. ঘটনা

অধিকাংশ সংবাদ মাধ্যমই ঘটনাভিত্তিক সংবাদ পরিবেশন করে থাকে। কারণ, ঘটনাভিত্তিক সংবাদ একদিকে যেমন স্বল্প ব্যয় সাপেক্ষ। তেমনি আয়োজন ও পরিবেশন সহজ।

২. পদ্ধতি

ঘটনা নির্ভর সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যে প্যার্টান বা পদ্ধতি ব্যবহার করা হবে তার জন্য সামান্য দক্ষতাই যথেষ্ট। এসব সামান্য দক্ষতার উপর প্রচলিত সাংবাদিকতা দাঁড়িয়ে আছে।

৩. কাঠামো

সংবাদ মাধ্যম গুলোর নিজস্ব যে কাঠামো রয়েছে তার উপর ভিত্তি করেই সংবাদ মাধ্যম তার সংবাদ পরিবেশন করে থাকে। এক্ষেত্রে অন্য কোন সৃজনশীলতা বা নতুনত্ব আনা বেশ কঠিন এবং দুরুহ।

অ্যাডভোকেসি সাংবাদিকতা
অ্যাডভোকেসি সাংবাদিকতা

অ্যাডভোকেট জার্নালিষ্টদের নতুন দৃষ্টি ভঙ্গি ও কর্ম ব্যাক্তি

অ্যাডভোকেট জার্নালিষ্টরা নিচে বিষয়গুলো বিবেচনায় রাখন :-

১ স্থানীয় জনগোষ্ঠীর সাথে সম্পৃক্ততা

সংবাদপত্র বা গণমাধ্যম যতবেশি স্থানীয় জনগোষ্ঠীর সাথে সম্পৃক্ত হতে পারে সমাজ পূনঃগঠনে তত বেশি জোরালো ভূমিকা রাখতে পারবে।

২. ইস্যুতে স্থিরতা

সংবাদের পুনরাবৃত্তি ঝুঁকি এড়াতে প্রচলিত ধারার সাংবাদিকরা এক ঘটনা থেকে অন্য ঘটনার অবতারণা করে। কিন্তু অ্যাডভোকেট জার্নালিষ্টরা জনগোষ্ঠীর সার্বিক সমস্যার উপর বিস্তৃত পর্যালোচনা করেন এবং যৌক্তিকভাবে এ বিষয়টি উপস্থাপিত না হওয়া পর‌্যন্ত ঐ সমস্যা ইস্যুর প্রতি অবিচল থাকেন।

৩. ঘটনা নয়, প্রতিক্রিয়া অনুসন্ধান

ঘটনা নির্ভর রিপোর্টিং সংক্ষিপ্ত সময়ের মধ্যে পরিচালিত হওয়ায় এর গভীরতার মাত্র কম থাকে। এ ধরনের রিপোর্ট পাঠকে যেমন গভীরভাবে দৃষ্টি দেওয়ার সুযোগ দেয় না, তেমনি সমস্যার সাথে জড়িত উৎস সম্পর্কেও জানতে দেয় না।

Advertisement

৪. ঘটনার পরিস্থিতি নয়, জনগণই কেন্দ্রীয় বিষয়

সংবাদ সাজানোর সময় অধিকাংশ সাংবাদিক ঘটনার চুড়ান্ত পরিণতির উপর আলোকপাত করেন। কিন্তু অ্যাডভোকেসি সাংবাদিকতা ঘটনার পরিণতি নয়, জনগণকেই কেন্দ্রীয় বিষয় বিবেচনা করে।

৫. অন্যের মতামতে স্তরকরোপ

জনস্বার্থ সংশ্লিষ্ট যে ধরনের সাংবাদিকতা আমরা প্রত্যাশা করি তার জন্য এলাকাবাসী সদস্যদের মধ্যে পারস্পরিক সমঝোতা গড়ে তোলার ক্ষেত্রে আন্তরিক সহায়তা ও উৎসাহ প্রদান করা জরুরী।

Know More……….ফলোআপ নিউজ কি? ফলোআপ নিউজের বিভিন্ন ধরন 

অ্যাডভোকেসি সাংবাদিকতার প্রয়োজনীয়তা ও গুরুত্ব

মূলধারার সংবাদ মাধ্যমগুলো সমাজের সুবিধা ভোগী শ্রেণীর স্বার্থ সংরক্ষণের জন্য কাজ করে। এখন মাধ্যমগুলো পুঁজি ও মুনাফা অর্জনে বেশি মনোযোগী হওয়ার সমাজের প্রান্তিক মানুষের জীবন যাত্রা সেখানে স্হান পায় না, পুঁজি ও মুনাফার লোভ দেখিয়ে সহজেই মূলধারার মাধ্যম গুলোকে ক্রয় করে ফেলা যায়। সেক্ষেত্রে Advocacy journalism এর বিকল্প হিসেবে কাজ করে। তাই নিন্মলিখিত কারণে Advocacy journalism এর প্রয়োজনীয়তা রয়েছে –

১, পুঁজি সরবরাহকারী প্রতিষ্ঠানের জনস্বার্থ বিরোধী ভূমিকা নিয়ে কথা বলে

সংবাদ মাধ্যমগুলোর সাথে পুঁজি সরবরাহকারী যে প্রতিষ্ঠান গুলোর স্বার্থ ওতোপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে যেসব প্রতিষ্ঠান ও উন্নয়ন প্রকল্প সমূহের নেতিবাচক ভূমিকা নিয়ে মূলধারার সংবাদ মাধ্যম কথা বলে না। এসব কারণে জনস্বার্থ বিরোধী প্রতিষ্ঠানগুলোর ভূমিকা নিয়ে মূলধারার সংবাদ মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে খবরাখবর প্রচার হতে দেখা যায় না। এক্ষেত্রে Advocacy journalism এসব প্রতিষ্ঠানের মুখোশ উন্মোচন করে দেয়।

২, ঘটনা ও উৎসের যথাযথ প্রচার

স্বার্থন্বেষী দল, গোষ্ঠী বা প্রতিষ্ঠান প্রকৃতি সত্যকে সব সময় খাঁটো করে দেখে।সংবাদ মাধ্যমগুলোকে এরা যেহেতু তাদের প্রচার মাধ্যম হিসেবে ব্যবহার করতে চায়। যে কারণে সংবাদ বা খবরের উৎস কে তারা সীমিত রাখার ক্ষেত্রে সংবাদ মাধ্যমগুলোর উপর প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে চাপ সৃষ্টি করে। এক্ষেত্রে Advocacy journalism প্রকৃত ঘটনা ও ঘটনার উৎসকে যথাযথ তুলে ধরে।

৩, সাংবাদিকের স্বাধীনতা ও প্রবেশধিকার নিশ্চিত করা

প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সংবাদ কর্মীদেরা পূর্ণ স্বাধীনতা নিয়ে সঠিক সংবাদ পরিবেশন করতে পারে না। অনেক ক্ষেত্রে সাংবাদিক কে এসব স্বার্থন্বেষী মহলের অংশ হিসেবে কেনাবেচা করা হয়। Advocacy journalism সাংবাদিককে পূর্ণ স্বাধীনতা দেয়। এসব স্বার্থান্বেষী মহলের নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানে যাতে সাংবাদিকের প্রবেশাধিকার বাধাগ্রস্থ না হয় সে ব্যাপারে নিশ্চয়তা দেয়।

সেন্সরশিপ আরোপ হতে মুক্ত

সংবাদ পত্রের মালিক ও সম্পাদক ঐ সব প্রতিষ্ঠানের দুনীতি ও অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশে বিশেষ সতর্কতা ও সেন্সরশিপ আরোপ করে। ফলে প্রকৃত সত্য প্রকাশ পায় না। এতে ভুক্তভোগী মানুষের কন্ঠস্বর সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত হয় না। এক্ষেত্রে Advocacy journalism প্রকৃত সত্য উদঘাটন করে তা জনসম্মুখে প্রকাশ করে।

৫, মূলধারার সংবাদ মাধ্যমগুলোর প্রধান্যতা / সমাজের প্রান্তিক মানুষের কথা বলে

মূলধারার সংবাদ মাধ্যমে প্রধানত রাষ্ট্রীয় পর্যায়ের রাজনীতি। আন্তর্জাতিক ঘটনা প্রবাহ ,সরকারের উন্নয়ন পরিকল্পনা, কর্পোরেট বাণিজ্যের খবর, ব্যাষ্টিক অর্থনীতি ইত্যাদি সম্প্রচারে বেশি আগ্রহী হয়।সেখানে Advocacy journalism প্রান্তিক মানুষ, ক্ষুদ্র পেশাজীবি, কৃষকের সমস্যা, গ্রামীণ বা পাহাড়ি মানুষের জীবন জীবিকা, প্রতিবন্ধীদের জীবন সংকট, সাধারণ মানুষের চিকিৎসা,আইনি সুযোগ সুবিধা, শিক্ষা, বাসস্হান ইত্যাদি নিয়ে কথা বলে।

লেখক : সাবেক শিক্ষার্থী

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It