আভ্যন্তরীণ জনগোষ্ঠী র গুরুত্ব | Importance of Internal Public

আভ্যন্তরীণ জনগোষ্ঠী র গুরুত্ব Importance of Internal Public

যে কোন প্রতিষ্ঠানের জন্য এর আভ্যন্তরীণ জনগোষ্ঠীর গুরুত্ব অপরিসীম। এরা প্রতিষ্ঠানের সঙ্গে গভীরভাবে সংশ্লিষ্ট থাকে বলে করে অবস্থাতেই এদের উপেক্ষা করা যায় না।

Advertisement

এদের সহযোগিতা ছাড়া প্রতিষ্ঠানের স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্ত হয়। যে সব কারণে আভ্যন্তরীণ জনগোষ্ঠী গুরুত্বপূর্ণ সেগুলো হল –

১. আভ্যন্তরীণ জনগোষ্ঠীর সহযোগিতা ছাড়া কোন প্রতিষ্ঠান টিকে থাকতে পারে না। আভ্যন্তরীণ জনগোষ্ঠীর কার্যকর সাহায্য ও সহযোগিতা ছাড়া প্রতিষ্ঠানের দৈনন্দিন কাজ চালানো অসম্ভব।

এদের আন্তরিক সহযোগিতার উপরই প্রতিষ্ঠানের লাভ-ক্ষতি নির্ভর করে। কর্মচারীদের পিছনে যে টাকা ব্যয় করা হয় তারা যদি সেই অনুপাতে প্রতিষ্ঠানের কাজ না করে তবে প্রতিষ্ঠানের সমূহ ক্ষতি হয়ে থাকে।

Learn more…… আইভি লি ও এডওয়ার্ড বার্নেজ : জনসংযোগে তাঁদের অবদান | cajacademy.com

২ আভ্যন্তরীণ জনগোষ্ঠী একটি প্রতিষ্ঠানের ভাবমূর্তি গঠন করে এবং প্রতিষ্ঠানের বাইরের লোকজনের কাছে তা তুলে ধরে। তাই প্রতিষ্ঠানের সুনাম তাদের মতামতের উপর অনেকাংশে নির্ভরশীল। তাদের মতামত যেন পক্ষপাত দুষ্ট না হয় সে জন্য তাদের সাথে যোগাযোগ রাখতে হয়। তাদেরকে তুষ্ট রাখতে হয়। 

আভ্যন্তরীণ জনগোষ্ঠী

৩. আভ্যন্তরীণ জনগোষ্ঠী ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। প্রতিষ্ঠানের সম্প্রসারণ সম্পর্কে জনসংযোগ বিশেষজ্ঞ John W. Hill তাঁর Coporate Public Relations গ্রন্থে নেতিবাচক বক্তব্য রেখেছে।

তিনি মনে করে, প্রতিষ্ঠান বড় হলে বা এর শাখা বেশি হলে যোগাযোগের নেতৃত্ব দেওয়ার ভূমিকা টি ব্যবস্থাপনা থেকে দূরে সরে যায়। পরিকল্পিত ও যথাযথ উদ্যোগ গ্রহণ না করলে মালিক ও কর্মকর্তা – কর্মচারীদের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়। কারণ, এখানে কর্মচারীরা উপেক্ষিত থাকে। এরা প্রতিষ্ঠানের ভেতরের

অনেক খবর জানতে পারে না । আর এ বিষয়টি আভ্যন্তরীণ জনগোষ্ঠীর জন্য খুবই দুঃখজনক হয় যখন তারা প্রতিষ্ঠানের আভ্যন্তরীণ জনগোষ্ঠী হওয়া স্বত্বেও প্রতিষ্ঠানের ভিতরের কোন তথ্য তারা জানতে পারে বহিঃস্থ জনগোষ্ঠীর কাছ থেকে। 


এক্ষেত্রে জনসংযোগ কর্মীকে দূরত্ব কমানোর দায়িত্ব নিতে হয়। প্রতিষ্ঠান সম্পর্কে কর্মচারীদের সন্দেহ দূর করে সেতুবন্ধন তৈরি করতে হয়। এই কাজ সুন্দরভাবে সম্পাদনে জনসংযোগ কর্মকর্তার সবচেয়ে বড় অস্ত্র হলো যোগাযোগ দক্ষতা।

Learn More… প্রেস রিলিজ , প্রেস নোট ও হ্যান্ড আউট । Press Release , Press Note And Handout

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It