উন্নয়ন যোগাযোগ কী । What Is Development Communication

উন্নয়ন যোগাযোগ কী

উন্নয়ন যোগাযোগ মূলত একটি শিক্ষামূলক প্রক্রিয়া।যার লক্ষ্য হলো উদ্দিষ্ট জনগোষ্ঠির কাছে উন্নয়ন সম্পর্কিত তথ্য প্রদান ও বিশ্লেষন করা,তাদেরকে শিখতে ও গ্রহণ করতে উৎসাহিত ও অনুপ্রাণিত করা। এ কারণেই উন্নয়ন যোগাযোগকে বর্তমান উন্নয়ন র্কাযক্রমের অপরির্হায উপাদান হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

Advertisement

বর্তমানে উন্নয়ন অর্থই হচ্ছে উন্নয়নে জনগনের অংশগ্রহন নিশ্চিত করা।আধুনিক উন্নয়ন বিশেষজ্ঞগণ এই অংশগ্রহণ বলতে শুধুমাত্র উন্নয়ন কাজে অংশ নেওয়ায় বোঝেন না উন্নয়নের মূল পরিকল্পনায় জনগনের প্রত্যক্ষ অংশগ্রহণ ও আশা করেন।তাদের মতে,উন্নয়নের লক্ষ্য এবং উদ্দেশ্য জনগনের কাছ থেকে জানতে হবে।

উন্নয়ন প্রক্রিয়ায় জনগন ঠিক কিভাবে অংশগ্রহণ করতে চায় এবং নিজেদের কী কী প্রগতিমুখী পরির্বতন তারা কামনা করে তাও জানতে হবে।জনগনের মনোভাবকে ইতিবাচকভাবে কাজে লাগানো এবং তার সামগ্রিক ফললাভের নিশ্চয়তা থেকে যে প্রক্রিয়ার জন্ম,তা থেকেই উন্নয়ন যোগাযোগের জন্ম।

উন্নয়ন যোগাযোগ

Know more …উন্নয়ন যোগাযোগের বৈশিষ্ট্য এবং পূর্বশর্তসমূহ

উন্নয়ন যোগাযোগ:

মূলত উন্নয়নকে কেন্দ্র করে তার যে যোগাযোগ করা হয়,তাকে উন্নয়ন যোগাযোগ বলে।

কোন দেশের একটা অবস্থা থেকে অন্য অবস্থায় পরির্ব্তন আর্থ-সামাজিক সমতা ও মানুষের চাহিদার পরির্পূণতা লাভ এবং দারিদ্র নিরসনে এ যোগাযোগ করা হয়ে থাকে। যে যোগাযোগ প্রক্রিয়ার মাধ্যমে উন্নয়নে ধারণাকে জনগনের কাছে পৌছে দেওয়া হয় তাকে উন্নয়নযোগাযোগ বলে।অর্থাত্ জাতীয় উন্নয়নের সাথে জন মানুষকে সম্পৃক্ত করার প্রক্রিয়াই হল উন্নয়ন যোগাযোগ।

Nore c. equbral উন্নয়ন যোগাযোগের সংজ্ঞা দিয়েছেন এভাবে –

Development communication is the art and science of human communication applied to the speedy transformation of a country from poverty to dynamic state of economic growth that makes possible greater economic and social equality and the larger fulfilment of the human potential.

কোল্ডভিভিন উন্নয়ন যোগাযোগকে সংজ্ঞা করেছেন এভাবে-

তৃণমূল পর্যায়ের লোকজনকে উন্নয়ন সংক্রান্ত তথ্য প্রদান,প্রভাবন প্রশিক্ষণ এবং উন্নয়নে জনগনের অংশগ্রহণ বৃদ্ধির জন্য উপযুক্ত যোগাযোগ মাধ্যম ব্যবহার করাই উন্নয়ন যোগাযোগ।

উন্নয়ন যোগাযোগের বিষয়টিকে আমরা চিত্রের মাধ্যমে উপস্থাপন করতে পারি-

উপরের চিত্রের তিনটি বিষয়কে সমন্বয় করে সুষ্টু ব্যবহারের মধ্য দিয়ে কাজ করাকে development communication বলে।

অর্থাৎ, কারো চাহিদা জানার জন্য যেমন যোগাযোগ দরকার তেমনি কি পরিমাণ সম্পদ আছে তা জানার জন্য যোগাযোগ দরকার।এবং কোন নীতি অনুসরণ করে সবার মাঝে সুষ্টু বন্ঠন করা হবে, এক্ষেত্রেও র্কাযকর যোগাযোগ দরকার।

Advertisement

পরিশেষে আমরা বলতে পারি, উন্নয়ন যোগাযোগ হল একটি শিক্ষামূলক প্রক্রিয়া। প্রক্রিয়া।যার লক্ষ্য হলো উদ্দিষ্ট জনগোষ্ঠির কাছে উন্নয়ন সম্পর্কিত তথ্য প্রদান ও বিশ্লেষন করা। এ জনগনের প্রচলিত অভ্যাসের ইতিবাচক পরির্ব্তন আনা।

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It