গ্রাহক প্রতিযোগিতা । সংবাদপত্র গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করে কেন

বারেক কায়সার

গ্রাহক প্রতিযোগিতা কী? সংবাদপত্র গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করে কেন

Advertisement

সংবাদপত্র একটি প্রতিষ্ঠান, তাকে বাজারে টিকে থাকতে কিংবা প্রচার সংখ্যা বৃদ্ধি করতে বিভিন্ন পন্থা অবলম্বন করতে হয়। এর মধ্যে গ্রাহক প্রতিযোগিতা অন্যতম। পাঠককে উদ্ভুদ্ধকরণ এবং নতুন পাঠক সৃষ্টির লক্ষ্যে সংবাদপত্র কতৃপক্ষ গ্রাহক প্রতিযোগিতার মতো কর্মসূচী গ্রহণ করে।

গ্রাহক প্রতিযোগিতা

সার্কুলেশন বিভাগ প্রচার বৃদ্ধি করতে, পাঠক ধরে রাখতে এবং নতুন পাঠক তৈরি করতে নানা রকম প্রমোশনাল কার্যক্রম হাতে নেয়। গ্রাহক প্রতিযোগিতা এগুলোর মধ্যে অন্যতম। সাধারণ জনগণের কুইজ , ইস্যু ভিক্তিক কুইজ ,পাঠক জরিপ পুরষ্কার , রচনা প্রতিযোগিতা , ফ্যাশন সামগ্রী প্রস্তুুত ইত্যাদি প্রতিযোগিতা।

গ্রাহক প্রতিযোগিতা সার্কুলেশন বিভাগের কাজ। কর্তৃপক্ষ দুভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে। যথা –

ক. এজেন্সী ভাড়া করা

খ. কর্তৃপক্ষের নিজে করা

ক. এজেন্সী ভাড়া করা

সংবাদপত্র প্রতিষ্ঠান কোন এজেন্সীকে ভাড়া করতে পারে। যাদের কাজ হবে পত্রিকার হয়ে গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করা। এক্ষেত্রে পত্রিকার দেয়া দিক নির্দেশনা মানা হয়।

খ. কর্তৃপক্ষের নিজে করা

কর্তৃপক্ষ নিজেরাই এ কাজটি করতে পারে। অবশ্য সংবাদপত্র কর্তৃপক্ষ নিজেরা এ কাজটি করলে অসুবিধার সৃষ্টি হতে পারে। কেননা, সে ধরনের বাড়তি জনশক্তি অনেক প্রতিষ্ঠানের থাকে না।

গ্রাহক প্রতিযোগিতা
গ্রাহক প্রতিযোগিতা

সংবাদপত্র গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করে কেন

সংবাদপত্রের গ্রাহক প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হলো নতুন পাঠক সৃষ্টি করা এবং সার্কুলেশন বাড়ানো। সংবাদপত্র যেসব কারণে গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করে নিম্মে তা আলোচনা করা হলো-

Advertisement

১ সার্কুলেশন বাড়ানো

সার্কুলেশন হলো সংবাদপত্রের প্রাণ । সার্কুলেশন বাড়ানোর লক্ষ্যকে সামনে রেখে সংবাদপত্র প্রতিষ্ঠান গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

২ বাণিজ্যিক এলাকার পরিধি বৃদ্ধি

গ্রাহক প্রতিযোগিতার ফলে পত্রিকার খবর দূর -দূরান্তে ছড়িয়ে পড়ে। গ্রাহক সংখ্যা বৃদ্ধি পায়। বাণিজ্যিক এলাকার পরিধি বৃদ্ধি পায়।

৩ স্থানীয় বিজ্ঞাপন বৃদ্ধি

স্থানীয় বিজ্ঞাপন পত্রিকার অর্থনৈতিক মেরুদন্ডকে সোজা রাখে। গ্রাহক প্রতিযোগিতার ফলে সার্কুলেশন বাড়ে, সুনাম বাড়ে ফলে স্থানীয় বিজ্ঞাপন বৃদ্ধি পায়।

৪ জাতীয় বিজ্ঞাপন বাড়ানো

যেকোন পত্রিকার স্থায়ী আয়ের উৎস হলো জাতীয় বিজ্ঞাপন। ব্যাপক সার্কুলেশন, বিস্তৃত বাণিজ্যিক এলাকা, সকল শ্রেনীর পাঠকের চাহিদা পূরণ ইত্যাদি লক্ষণগুলো জাতীয় বিজ্ঞাপন পাওয়ার প্রভাবক।

৫ দ্রুত নগদ অর্থ আদায়

গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করার ফলে পত্রিকার চিত্রুি অনেক বেড়ে যায়। যার ফলে অনেক নগদ অর্থ আয় হয়ে থাকে।

৬ প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি

প্রতিযোগিতা গতি সঞ্চার করে। গ্রাহক প্রতিযোগিতা আয়োজন করার কারণে বাজারের অন্যন্য পত্রিকার সাথে প্রতিযোগিতা করার একটা পরিবেশ সৃষ্টি হয়।

৭ কর্মতৎপরতার পরিবেশ সৃষ্টি

গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করার ফলে পত্রিকার কর্মতৎপরতা জোরদার হয়।কারণ, সার্কুলেশন বৃদ্ধির মাধ্যমে পত্রিকার মর্যাদা বৃদ্ধি পায়।

Know More………..মিডিয়া ম্যানেজারের কাজ । Functions of Media Manager

৮ বিজ্ঞাপনের হার বৃদ্ধি

বিজ্ঞাপনের হার নির্ভর করে পত্রিকার সার্কুলেশন ও ইমেজের ওপর । গ্রাহক প্রতিযোগিতা সার্কুলেশন ও ইমেজ দুই – ই বাড়াতে সহায়তা করে।

৯ পত্রিকার নিজস্ব প্রচার

গ্রাহক প্রতিযোগিতার মাধ্যমে পত্রিকার প্রতি বিপুল সংখ্যক লোককে আকৃষ্ট করা হয়। আগ্রহী লোকজন বিষয়টি নিয়ে সবসময় আলোচনা করে। ফলে পত্রিকার প্রচার বাড়ে।

১০ সংবাদপত্রের ভিত্তি প্রস্তুুতে সহায়তা

গ্রাহক প্রতিযোগিতার ফলে একটি পত্রিকার ব্যাপক প্রচার ঘটে। সার্কুলেশন বাড়ে। সুনাম বাড়ে। ফলে পত্রিকাটি একটি ভিত্তির উপর প্রতিষ্ঠিত হয়।

যুগটা প্রতিযোগিতার। যুগটা টিকে থাকার। বর্তমান পুঁজিবাদী সমাজ ব্যবস্থায় এটি ব্যক্তির ক্ষেত্রে যেমন সত্য , তেমনি প্রতিষ্ঠানের ক্ষেত্রে ও প্রযোজ্য। গনমাধ্যম প্রতিষ্ঠানকে টিকে থাকতেই এ ধরনের গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করে।

আবদুল গাফফার চৌধুরী তাঁর আমাদের সংবাদপত্রঃ যুগান্তরের ঘুর্ণিপাকে নামক এক কলামে গ্রাহক প্রতিযোগিতা সম্পর্কে বলেন, পুঁজিবাদের এ যুগে সংবাদপত্রকে টিকে থাকতে হলে কিছু গ্রাহক প্রতিযোগিতার আয়োজন করা যেতেই পারে। তবে মনে রাখতে হবে এতে যেনো সংবাদপত্রের মূল চরিত্রের স্থুলন না ঘটে।

লেখক : সাবেক শিক্ষার্থী

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It