ছবি সম্পাদনা । সংবাদ ছবি প্রকাশ উপযুক্ত করার কৌশল

ছবি সম্পাদনা সংবাদ ছবি প্রকাশ উপযুক্ত করার কৌশল

ছবি মানুষকে আকর্ষণ করে । ভালো লাগা ছাড়াও মানুষের কাছে ছবির ব্যবহারিক মূল্য আছে । হাজারটি শব্দের চেয়ে একটি ছবি বেশি শক্তিশালী । খবরের কাগজে ফটো সম্পাদনা করেন ফটো সম্পাদক , নয়তো বার্তা সম্পাদক । আমাদের দেশে এ কাজ করেন প্রধানত বার্তা সম্পাদক ।

ছবি সম্পাদনা

অনেক কিছুরই সংজ্ঞা দেওয়া যায় না তবে বোঝানো যায় । ফটো সম্পাদনা সম্পর্কে কথাটি খাটে । মোটামুটি ভাবে বলতে গেলে , একটি সংবাদপত্রের নীতির দিকে লক্ষ্য রেখে কোন ফটোর সংবাদ মূল্য বিকশিত করার জন্য ছবি বাছাই করা , ছাঁটাই করা, ও ছোট-বড় করাকে ছবি সম্পাদনা বলে । সম্পদনা করা হয় ছবিকে বিশেষ আকারে আনার জন্য , ছবির বক্তব্য বলিষ্ট করার জন্য ও ছবিকে সুন্দর করার জন্য ।

সংবাদের ছবি তিন ধরনের হয়ে থাকে । নিউজ ডেস্বে আসা সমস্ত ছবিকে তিনটি শ্রেণীতে ভাগ করা যায় । যথা-

১. আগে থেকে ধারণা করা যায় এমন ছবি বা পরিকল্পিত ছবি

২. প্রত্যাশিত ছবি

৩. নিউজ সার্ভিস ও অন্যান্য সংগঠনের দেওয়া ছবি

১. পরিকল্পিত ছবি

প্রেস কনফারেন্স, জনসভা , রাজনৈতিক অনুষ্ঠান, সামাজিক অনুষ্ঠান সাংস্কৃতিক অনুষ্ঠান , বিভিন্ন দিবস উদযাপনের অনুষ্ঠান, আলোচনা সভা , সেমিনার ও খেলার ছবি ইত্যাদি । আগে থেকে আমরা জানি এমন সব ঘটনার ছবি ।

২. অপ্রত্যাশিত ছবি

দুর্ঘটনা ,প্রাকৃতিক দুর্যোগ, বিশিষ্ট ব্যক্তির আকস্মিক মৃত্যু ,হত্যা ,আত্মহত্যা ইত্যাদি । আমাদের জানান না দিয়ে যেসব ঘটনা ঘটে সব ছবি

৩. নিউজ সার্ভিসের ছবি

এগুলো প্রধানত বিদেশি ঘটনার ছবি । সাধারণত ছবিগুলো বড় আকারে আসে যাতে পছন্দমত সম্পাদনার সুযোগ থাকে ।

ছবি সম্পাদনা
ছবি সম্পাদনা

সংবাদে ছবির প্রয়োজনীয়তা

Advertisement

১. অতুলনীয় শক্তি

হাজারটি শব্দের চেয়ে একটি ছবি শক্তিশালী । ১৯৭০ সালের সাইক্লোনের প্রলয়ংকরী ও বীভৎস রূপ চিত্র ছাড়া মানুষের কাছে বিশ্বাসযোগ্য হত না ।যা আজো অমর হয়ে আছে ।

৩. সংবাদপত্রের অঙ্গসজ্জা

আমরা প্রতিদিন অজস্র সংবাদ পড়ে থাকি । সেটা দৈনিক সাপ্তাহিক যাই হোক না কেন । সেসব সংবাদপত্রে সংবাদ বিজ্ঞাপন ও অন্যান্য বিষয় ছাড়াও পাতায় একটা বিরাট অংশ জুড়ে থাকে ছবি বা ফটোগ্রাফ । সংবাদপত্রের অঙ্গসজ্জার জন্য যেসব মুদ্রণযোগ্য হাতিয়ার ব্যবহার করা হয় সেই হাতিয়ার সমূহের মধ্যে অন্যতম একটি হচ্ছে ছবি ।

৩. শিল্পকলা

ফটো সম্পাদনা আজকাল কমন একটি শিল্পকলায় পরিণত হয়েছে যা স্বতন্ত্র বৈশিষ্ট্যমণ্ডিত । হয়তো একটি নির্দিষ্ট বিষয়ে অনেক ছবি তোলা হয়ে থাকে । তার মধ্যে একটি মাত্র ছবিতে বিষয় বস্তুর অন্তর্নিহিত বানী নিহিত ।

৪. বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি

ছবি হচ্ছে ঘটনার পরিচিতি । ছবি কোন ঘটনার বক্তব্যকে আরো পরিষ্কার করে । দর্শক কোন ছবির সঙ্গে একাত্মতাবোধ করে । তাই ছবি বিশ্বাসযোগ্যতা কে বাড়ায় ।

৫. দর্শকের চোখ ও মনকে স্বস্তি দিতে

সংবাদপত্রের ছবি পাঠক তথা দর্শকের চোখ মনকে শাস্তি দেয় । ছবি সংবাদপত্রে অজস্র সংবাদ বিজ্ঞাপন ও অন্যান্য লেখার একঘেয়েমিতা দূর করে । পাঠকের পত্রিকা পাঠে উৎফুল্লতা বাড়ায় ।

আরো জানুন……….পৃষ্ঠাসজ্জার বিভিন্ন তত্ত্ব । সম্পাদনার এবিসি বা থ্রি সি

সংবাদ ছবি প্রকাশ উপযুক্ত করার কৌশল

১. বাছাই করা

ফটো সম্পাদনা শুরুতে প্রথম কাজ হলো ছবি বাছাই করা । সংবাদপত্রের ছবি বা চিত্র সম্পাদকের কাছে প্রতিদিন প্রচুর পরিমাণে ছবি আসে । নানা বিষয়ে বিভিন্ন ছবির মধ্যে কয়েকটি মাত্র ছবি নির্বাচন করা হয় । আমাদের দেশে বার্তা সম্পাদকই সংবাদপত্রের ছবি বাছাই করে থাকেন ।

২. সম্পাদকীয় নীতি অনুসরণ

ছবি সম্পাদনের ক্ষেত্রে সম্পাদকীয় নীতি অনুসরণ করতে হয় । বীভৎস ও বিকৃত লাশের ছবি একটি কাগজের সম্পাদকীয় নীতি হতে পারে না । তাই ছবি সম্পাদনের বেলায় সম্পাদকীয় নীতি মনে রাখতে হবে ।

৩. মানদণ্ড খুঁজে বের করা

ছবির মধ্যে এমন কতগুলো বিষয়গত সাধারণ উপাদান আছে যা ছবিকে আকর্ষণীয় করে তোলে । একটি ছবি যাতে অনেক পত্রিকার পাতায় স্থান না দেওয়া হয় সে দিকে খেয়াল রাখা জরুরী । আমরা যদি ছবি সম্পাদনার সময় সেই উপাদান গুলোর দিকে নজর রাখি তাহলে কাছে সুবিধা হবে ।

৪. সংবাদ মূল্য

সংবাদ চিত্রের বৈশিষ্ট্য তাঁর সংবাদমূল্য । তথ্য সেখানে বড় । বিষয় নির্ভরতাই তার গুণ । পাঠকের সংবাদ ক্ষুধা মেটানোর তার লক্ষ্য । চন্দ্রপৃষ্ঠে মানুষের অবতরণ , এভারেস্টের শিখরে তেনজিং এর যে কোন ফটো দেখলেই মনে হয় যেন আমি ওখানে ছিলাম ।

৫. গতিময়তা

ছবিতে থাকবে গতিময়তার প্রাণ । ছবিগুলো দেখলেই বুঝা যায়,অপ্রত্যাশিত কিছু একটা ঘটছে । কোন ছবিতে গতি এনেছে ছুটন্ত মানুষ । কোন ছবিতে অপ্রত্যাশিত পরিস্থিতির ভাবব্যঞ্চনা, কোন ছবিতে অস্বাভাবিক অবস্থার শিহরণ ।

৬. প্রাসঙ্গিক

ছবি রিপোর্ট এর উপর ভিত্তি করে বাছাই করতে হবে । যেমন – শহরের বস্তি জীবন সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশিত হবে কাগজে । এই প্রসঙ্গে ছবির বিষয় হবে আকাশের নিচে রান্না ,জলাবদ্ধ প্রবেশপথ, খাবার পানির জন্য টিউবওয়েলের সামনে ভিড় ইত্যাদি ছবি ।

৭. মানবিক আবেদন

মানবিক আবেদন ছবির একটি অন্যতম উপাদান । ঝড়ের ধ্বংস ও তান্ডব লীলার পটভূমিতে ছবি এক ধরনের মানবিক আবেদন তৈরি করে ।

৮. ছাঁটাই

ছবি বাছাইয়ের পর ছাঁটাই করা হয়ে থাকে । ছবি সম্পাদনার অন্যতম উপায় হলো যে অপ্রয়োজনীয় অংশ বাদ দেওয়া । অপ্রয়োজনীয় অংশ বাদ দিয়ে প্রধান বিষয়কে গুরুত্ব দেওয়াই হল ছাঁটাইয়ের মূল কথা । ছবির ভাবব্যঞ্চনা যথাযথভাবে প্রকাশ করার ব্যাপারটি আকারের ওপর কিছুটা নির্ভরশীল ।যেমন – প্রাকৃতিক দুর্যোগ, বিরাট জনসভা, ভয়াবহ দুর্ঘটনা এইসব বিষয় বড় সাইজ এর ছবি ছাড়া আকর্ষণীয় হয় না । ক্যানভাস ব্যাপক হলে. পরিপ্রেক্ষিত বড় হলে ছোট সাইজের ছবিতে বিষয় না হবে সহজবোধ্য , না হবে স্পষ্ট ।

৯. ছবির ক্যাপশন লিখন

সংবাদপত্রে প্রকাশিত কোন আলোকচিত্রের পরিচিতিকেই ক্যাপশন বলে । তবে শুধু একটা পরিচিতি দেওয়াই ক্যাপশন লেখার মূল কথা নয় ।ক্যাপশন যতদুর সম্ভব চিত্রাকর্ষক করে লেখা প্রয়োজন । দুর্বল ক্যাপশনের জন্য সবল ছবিও মাঠে মারা যায় ।

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It