জনসংযোগে জনগণ | Public in Public Relations

Public in Public Relations জনসংযোগে জনগণ

একটি প্রতিষ্ঠানের জনসংযোগের মূল লক্ষ্য হচ্ছে জনগণের সঙ্গে যোগাযোগ গড়ে তোলা এবং সেই যোগাযোগ অব্যাহতভাবে রক্ষা করে চলা। জনসংযোগের এই লক্ষ্যই বলে দেয় জনগণই হচ্ছে জনসংযোগের মুখ্য বিবেচ্য বিষয়।

জনসংযোগের সঙ্গে Public বা জনগণ প্রত্যয়টি অঙ্গাঙ্গীভাবে জড়িত। জনগণকে মাথায় রেখেই নানা কর্মসূচী গ্রহণ করে একটি প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানের জনসংযোগ বিভাগ। স্বাভাবিকভাবেই এই জনগণকে খুব ভালভাবে জানতে হয় জনসংযোগ কর্মকর্তাদের।

জনসংযোগে জনগণ

সাধারণভাবে Public বলতে Mass audience কে বোঝানো হয়ে থাকে। অবশ্য জনসংযোগের ভাষায় Public হচ্ছে সমাজের কোনও এক খণ্ডিত জনগোষ্ঠী। কিন্তু কার্যক্ষেত্রে Public কে সংজ্ঞায়িত বা শ্রেণীবিভক্ত করা খুব কঠিন। প্রায়শই একশ্রেণীর মানুষ একই সঙ্গে অন্য এক বা একাধিক শ্রেণীতে ও অন্তর্ভুক্ত হওয়ার বৈশিষ্ট্য ধারণ করে বলেই এই কাজটি কঠিন হয়ে ওঠে। বিভিন্ন ইস্যুতে একই Public ভিন্ন ভিন্ন পরিচয়ে রূপান্তরিত হয়ে যায়।

Advertisement

Know More….জনগণের শ্রেণিবিভাগ | জনসংযোগ |Classification Of Publics In PR

বিশেষজ্ঞের সংজ্ঞা : জনসংযোগে জনগণ

সহজাত জটিলতার দিকটি মাথায় রেখেই কাজের সুবিধার্থে বিভিন্ন জনসংযোগ বিশেষজ্ঞ Public কে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন।

Dough Newsom এবং Alan Scott তাঁদের This is PR গ্রন্থে Public সম্পর্কে বলেছেন -” A Public may be defined as any group of people tied together however loosely by some common bond of interest or concern”. অর্থাৎ একই স্বার্থ বা প্রয়োজনের বন্ধনে আবদ্ধ যে কোন জনগোষ্ঠীকে Public বলে অভিহিত করা যায়। এই বন্ধন হতে পারে শিথিল।

Moore ও Canfield তাঁদের Public Relations Principles, Cases and Problems বইতে Public সম্পর্কে বলেছেন “A group of people sharing a common interest “. অর্থাৎ পাবলিক হচ্ছে এমন একদল জনগোষ্ঠী যাদের স্বার্থ এক।

John E. Marsfon তাঁর The nature of public relations গ্রন্থে Public এর সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন -“A Public may be said to exist whenever a group of people is drawn together by definite interests in certain areas and has definite opinions upon matters within those areas”.

অর্থাৎ সুনির্দিষ্ট বিষয়ের ক্ষেত্রে নির্দিষ্ট স্বার্থের কারণে যখন একদল লোক একত্রিত হয় এবং ঐসব ক্ষেত্রের অন্তর্গত বিষয়াবলী সম্পর্কে যদি তারা সুনির্দিষ্ট মত পোষণ করে তবে তাদেরকে Public বলা যাবে।

উপরোক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, কোনও একদল অডিয়েন্স(audience) এর মধ্যে সাধারণ স্বার্থ থাকলে তাদেরকে আমরা Public বলতে পারি। Marsfon অবশ্য ওই জনগোষ্ঠীর সুনির্দিষ্ট সাধারণ স্বার্থ ছাড়াও সুনির্দিষ্ট সাধারণ মতামত থাকার ওপরও গুরুত্বারোপ করেছেন।

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It