টিভি সংবাদ তৈরির কৌশল । প্যাকেজ নিউজ কিভাবে তৈরি করে

Md. Saiful Islam

টিভি সংবাদ তৈরি র কাঠামো / নিয়ম

আমরা টেলিভিশনে অথবা অনলাইন প্লাটফর্মে যে ধরনের কাঠামোয় টিভি সংবাদ দেখি তার সবি কাঠামোগত দিক থেকে একি ধরনের । ১৯৮০ সালে মার্কিন যৃক্তরাষ্ট্রের সংবাদ চ্যানেল সিএনএন কর্তৃক তৈরি করা কাঠামোতেই বর্তমানে সকল প্রকারের সংবাদ তৈরি ও প্রচার করা হয় ।

Advertisement

টিভি সংবাদ সাধারণত প্যাকেজ আকারে দেখানো হয় । তবে পর্যাপ্ত বর্ণনার প্রয়োজন না হলে তা উভ হিসেবে দেখানো হয়ে থাকে ।

টিভি সাংবাদিকতার উপাদান সমূহ

১. লিংক বা লিড বা ইন ভিশন/ Link / Lead/In Vision

২. প্যাকেজ/ Package – PKG

৩. ভয়েসওভার/ Voice Over

৪. সট সাওন্ড অবটেপ/ সাউন্ড বাইট/ SOT/ Sound Of Tap/ Sound Bite

৫. ভক্স পপ/VoxPop

৬. এমবিয়েন্ট/Ambient

৭. পিটিসি/PTC

৮. পে অফ/Pay Off

টিভি সংবাদ তৈরির কৌশল

টিভি সংবাদ তৈরি

আরো জানুন….সম্প্রচার সাংবাদিকতা সম্পর্কিত সকল আর্টিকেল পেতে এখানে ক্লিক করুন

১. Link/ Lead/ In Vision লিংক বা লিড বা ইন ভিশন :

Advertisement

টিভি সাংবাদিকতায় লিড বা শিরোনাম হলো সংবাদপত্রের ইন্ট্রো বা সংবাদ সূচনার মতো । এখানে সংবাদ পাঠকারী ব্যক্তি সংবাদের গুরুত্বপূর্ণ অংশটি জানিয়ে দর্শক – শ্রোতাকে সংবাদটির প্রতি আগ্রহী করে তোলেন । আবার সংবাদ পাঠক শিরোনাম বলার মাধ্যমে মূল সংবাদ প্যাকেজের সাথে যুক্ত করেন । তাই একে লিংকও বলা হয় । সংবাদ পাঠক এ সময় অন ক্রিন থাকেন বলে একে ইনভিশন বলাও হয় ।

সংবাদ শিরোনামের মাধ্যমে দর্শক – শ্রোতাকে সংবাদে কি থাকবে তা সংক্ষেপে জানিয়ে দেওয়া হয় । এ দ্বারা দর্শক কে সংবাদের প্রতি আগ্রহী করে তোলা হয় ।

২. প্যাকেজ/ Package-PKG

ঘটনার ছবি , ঘটনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তির মতামত , প্রতিবেদকের নিজের মূল্যায়ন প্রভৃতি ব্যবহার করে সংবাদ তৈরি করা হলে তাকে প্যাকেজ বলা হয় । প্যাকেজে একটি ঘটনার সাথে যুক্ত বিভিন্ন ইপাদান , ছবি , ফুটেজ , গ্রাফিক্স , সাক্ষাৎকার , অ্যামবিয়েন্ট শব্দ প্রভৃতি থাকে ।

৩. প্রতিবেদকের কণ্ঠ/Voice Over

সংবাদে প্রতিবেদক বা রিপোর্টারের যতটুকু কণ্ঠ বা বক্তব্য আমরা শুনতে পাই তা হল ভয়েস ওভার । প্রতিবেদক ঘটনাস্থলে গিয়ে সংবাদ কাভার করেন । এরপর অফিসে আসার পর সংবাদের ওপর ভয়েস ওভার দেওয়ার জন্য স্ক্রিপ্ট লিখেন ।বার্তা সম্পাদক প্রতিবেদকের লেখা স্ক্রিপ্টটির ভুল সংশোধন করেন । এরপর বার্তা সম্পাদক স্ক্রিপ্টটি মনোনীত করলে তা রেকর্ডিং এ পাঠানো হয় । প্রতিবেদক রেকর্ডিং রুমে তার স্ক্রিপ্টটি রেকর্ড করেন । এরপর ভিডিও এডিটররা তা সম্পাদনা করে প্যাকেজ হিসেবে তৈরি করেন ।

৪. সট সাওন্ড অবটেপ/ সাউন্ড বাইট/ SOT/ Sound Of Tap/ Sound Bite

সংবাদের গ্রহণযোগ্যতা তৈরি করার জন্য প্রতিবেদক যখন ভয়েস ওভার কে সাক্ষাৎকারের মাধ্যমে প্রমাণ করেন তখন তাকে সাউন্ড অন টেপ বা সট বলে । এখানে শুধু প্রয়োজনীয় অংশ থাকে বলে একে সাউন্ড বাইটও বলা হয় । এখানে প্রতিবেদকের ভয়েস ওভার এবং সংবাদের সাথে সংশ্লিষ্ট ব্যাক্তির সাক্ষাৎকার এর সমন্বয় সাধন করা হয় ।উদাহরণ –


৫. ভক্স পপ/VoxPop

টিভি সাংবাদিকতায় ভক্সপপ একটি জনপ্রিয় শব্দ । ভক্সপপ মানে হলো জনমত ।ল্যাটিন Vox Populi থেকে এসেছে শব্দটি । ইংরেজি Voice of People  কে ল্যাটিন ভাষায় Vox Populi বলা হয় । সংবাদে ভক্সপপ হলো সংবাদের বিষয় বস্তু সম্পর্কে সাধারণ জনগণের মতামত ।

সরকারের কোন সিদ্ধান্ত সম্পর্কে জনগণের মতামত , কোন দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী র মতামত , কোন নাগরিক সুবিধা – অসুবিধা বা সমস্যা নিয়ে ভুক্তভোগী জনগণের মতামত হলো ভক্সপপ ।

ভক্সপপ সাধারণ তিন থেকে সাত সেকেন্ডের হয়ে থাকে ।তবে ভয়েস ওভারে দেওয়া তথ্য প্রমাণ করার জন্য প্রতিবেদক চায়লে ভক্সপপ এর সময় বাড়িয়ে নিতে পারেন ।ভক্সপপ এ সাধারণত দুই বা তার অধিক ব্যক্তির বক্তব্য থাকতে হয় । কারণ একজনের মতামত জনমত হিসেবে বিবেচিত হয় না ।

অনেকে সিঙ্ক এবং ভক্সপপ কে এক সাথে গুলিয়ে ফেলেন । সিঙ্ক ও ভক্সপপ এর মধ্যে পার্থক্য হলো , কোন ঘটনা সম্পর্কে কর্তৃপক্ষের অধীন ব্যক্তিদের বক্তব্য থাকলে তা হলো ভক্সপপ । আর কর্তৃপক্ষের বক্তব্য হলো সিঙ্ক ।

যেমন- সাংবাদিকতা বিভাগের পরীক্ষা পেছানো নিয়ে কোন সংবাদ তৈরি করা হলে সেখানে ভক্সপপ হলো শিক্ষার্থীদের বক্তব্য আর সিঙ্ক হলো বিভাগের চেয়ারম্যানের বক্তব্য ।


৬. এমবিয়েন্ট/Ambient

টিভি সাংবাদিকতায় এমবিয়েন্ট হলো ঘটনার পারিপাশ্বিক শব্দ । যখন একটি ঘটনার ফুটেজ সংবাদে দেখানো হয় তখন তার সাথে পারিপাশ্বিক শব্দ থাকলে তা আরো বাস্তব হয়ে ওঠে । যেমন-

ক্যাম্পাসে দুইটি রাজনৈতিক ছাত্র সংগঠনের মধ্যে ধাওয়া – পাল্টা ধাওয়ার  ফুটেজে সে পরিবেশের শব্দটি থাকলে সংবাদটি আরো বিশ্বাসযোগ্য হয়ে ওঠে । টিভি সংবাদে প্যাকেজের শুরু এবং শেষের দিকে এমবিয়েন্ট শব্দ থাকে । প্রতিবেদকের ভয়েস ওভারের মাঝে এমবিয়েন্ট দেওয়া যায় ।


৭. পিটিসি/PTC

ক্যামেরার সামনে দাঁড়িয়ে প্রতিবেদক যখন ঘটনাস্থল থেকে সংবাদের মূল্যায়ন করেন তখন তাকে Piece to the Camera বা Perform to the Camera বা PTC বলে । এছাড়া একে Stands Up ও বলা হয় । ফুটেজে ছবি , ফুটেজ ও তথ্য সংগ্রহ করার পর সাধারণত প্রতিবেদক পিটিসি দেন । ভিডিও এডিটর এ পিটিসি টি প্যাকেজের শেষের দিকে যুক্ত করে দেন ।


৮. পে অফ/Pay Off

প্রতিবেদনের শেষে প্রতিবেদক  নিজের নাম ও যে স্থান থেকে রিপোর্ট করেছেন তা জানান । একে পে অফ বলে । যেমন-

মোঃ সাইফুল ইসলাম

সিএজে নিউজ২৪ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

মোঃ শহিদুল সুমন

ডিবিসি নিউজ, চট্টগ্রাম

লেখক : সাবেক শিক্ষার্থী

২১ তম ব্যাচ , যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It