ডিজিটাল মিডিয়া নানাত্ববাদ । Digital Media Pluralism

DIGITAL MEDIA PLURALISM ডিজিটাল মিডিয়া নানাত্ববাদ

 

-Introduction
-Risks and Threats to Digital Media Pluralism
-New Media between Content Protection and Access to Information Conundrum
-Conclusion

 
 
INTRODUCTION 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং যোগাযোগ মিডিয়ার (ডিজিটাল মিডিয়া) অগ্রগতি অনেক মানুষকেই আগের তুলনায় ভাল তথ্য কাঠামো এবং উন্নত জীবনযাত্রার মান প্রদান করেছে । কিন্তু একি সাথে এটি নেটওয়ার্ক ইকোনোমির জন্য এবং সমাজের বিশাল অংশের জন্য অনেক নতুন চ্যালেঞ্জ দাঁড় করিয়ে দিয়েছে ।
Advertisement
যে কোন গণতান্ত্রিক দেশের সমাজে অংশগ্রহণের ক্ষমতা নিশ্চত করা য়ায় যদি মিডিয়ার স্বাধীনতা এবং নানাত্ববাদ একটি খোলা , স্বাধীন এবং মুক্ত গণমাধ্যম প্রেক্ষাপটে উন্নত করা যায় । মিডিয়ার স্বাধীনতা বলতে মিডিয়া কার্যক্রমে সরকারের নিয়ন্ত্রণ না থাকাকে বোঝায়।
ডিজিটাল মিডিয়া

 

RISKS AND THREATS TO DIGITAL MEDIA PLURALISM 

এটা ধারণা করা হয় যে , ইন্টারনেট এবং অন্যান্য সকল নতুন যোগাযোগ প্রযুক্তিগুলো গণমাধ্যম নানাত্ববাদ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের সমাধান দিয়েছে । গণমাধ্যম মালিকানা বৃদ্ধি , গণমাধ্যম আধেয়তে ভিন্নতা এবং তথ্য সূত্রের বৃদ্ধি প্রভৃতি সত্ত্বেও গেট কিপারদের ক্ষমতা এবং সৃষ্টি অথবা আধেয় সম্পূন্ন সমাধান হওয়ার থেকে অনেক দূরে অবস্থান করছে।
উদাহরণস্বরুপ – সার্চ ইঞ্জিন বর্তমানে তথ্য প্রাপ্তির নতুন পন্থায় পরিণত হয়েছে । যা ব্যবহারকারীদের আরো তথ্য পেতে এবং তথ্যের প্রবাহে প্রবেশ করতে সহায়তা করে । সার্চ এপলিকেশন Google কার্যকর ভাবে সার্চ ইঞ্জিন মার্কেটে নিজেদের অবস্থান প্রতিষ্ঠা করেছে ।
ডিজিটাল মিডিয়া পুলারিজম এ আরেকটা সমস্যার ক্ষেত্র হচ্ছে কপিরাইট ।
NEW MEDIA BETWEEN CONTENT PROTECTION AND THE ACCESS TO INFORMATION CONUNDRUM
………
Read More ….

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It