তথ্য অধিকার আইন । Right to Information Act

Fareeha Tasrin Reeha

তথ্য অধিকার আইন Right to Information Act

Right to Information empowers every citizen to seek any information from the government, inspect any Government documents and seek certified photocopies thereof. Right to Information also empowers citizens to officially inspect any government work or to take the sample of material used in any work.

তথ্য অধিকার আইন রাষ্ট্রের প্রতিটি নাগরিককে সরকার থেকে কোন তথ্য পাওয়ার, সরকারি দলিল অনুসন্ধান করার এবং কোন লিখিত দলিলের অনুলিপি অনুসন্ধান করার অধিকার প্রদান করে। এছাড়াও তথ্য অধিকার আইন রাষ্ট্রীয় নাগরিককে কোন সরকারি কর্মকাণ্ড অনুধাবন করার এবং জরুরী কাজে তা ব্যবহার করার অধিকার প্রদান করে।

The Right to Information Act, 2009 was notified in the Bangladesh Gazette on Monday, 6 April 2009. It received the President’s assent on 5 April 2009.

Advertisement
তথ্য অধিকার আইন

তথ্য অধিকার আইন, সব ধরনের তথ্যের স্বাধীন প্রচার এবং সকল ধরনের তথ্যের ওপর জনগণের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে তৈরি করা হয়েছে। চিন্তা বিবেক এবং বাকশক্তি স্বাধীনতা আমাদের সংবিধানে মৌলিক অধিকার হিসেবে উল্লেখ আছে এবং তথ্য অনুসন্ধান আইন এই অধিকার নিশ্চিত করণের একটি অন্যতম রূপ। যেহেতু প্রজাতন্ত্র অনুযায়ী সকল ক্ষমতা রাষ্ট্রের জনগণের হাতে ন্যস্ত, কাজেই, তথ্যের অধিকার জনগণের জন্য সুনিশ্চিত করা খুবই প্রয়োজনীয় একটা পদক্ষেপ।

আরো জানুন………..সংবিধানের ৩৯ তম অনুচ্ছেদ

এতথ্য অধিকার আইন, তথ্য প্রচারের ক্ষেত্রে, সকল ধরনের স্বচ্ছতা এবং ব্যাখ্যাসাধ্যতা সকল জনগণের জন্য সুনিশ্চিত করা উচিত।

এ আইন যদি সুনিশ্চিত করা হয় তাহলে সরকারি এবং বেসরকারি খাতে বৈদেশিক বিনিয়োগ বাড়বে এবং দুর্নীতি কমবে এবং রাষ্ট্রীয় ক্ষেত্রে ন্যায্য শাসন প্রতিষ্ঠিত হবে। কাজেই, তথ্য প্রচার কিংবা অনুসন্ধানের ক্ষেত্রে স্বচ্ছতা এবং ব্যাখ্যাসাধ্যতা সুনিশ্চিত করা অত্যন্ত যুগোপযোগী এবং গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ হতে পারে।

এ আইন অনুযায়ী তথ্য বলতে মেমো, বই, নকশা কিংবা পরিকল্পনা, মানচিত্র, উপাত্ত, হিসাবের খাতা, আদেশ, নির্দেশনা, দলিল, অনুলিপি, চিঠিপত্র, বিবরণ, হিসাবের বিবৃতি, ছবি, অডিও, ভিডিও, চিত্র বা কোন ধরনের দলিল বোঝায়।

Section 2 of The Right to Information Act, 2009

According to the Act, information is in relation to an authority’s constitution, structure and official activities and includes any:  memo, book, design, map, contract, data, logbook, order, notification, document, sample, letter, report, account statement, project proposal, photograph, audio, video, drawing, film, any instrument prepared through an electronic process, machine-readable documents and any other documentary material regardless of its physical form or characteristics.

Information does not include office note sheets or photocopies of note sheets.

কিন্তু তথ্য অধিকার আইন,২০০৯ এর ধারা ৭ অনুযায়ী এমন কোন তথ্য প্রচার বা প্রকাশ করা যাবে না যা বাংলাদেশের সার্বভৌমত্বের নিরাপত্তার জন্য ক্ষতিকর। রাষ্ট্রীয় নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে এমন কোনো ধরনের তথ্যাদি প্রচারের ব্যাপারে সরকার নিষেধাজ্ঞা জারি করতে পারে।

তথ্য অধিকার আইন, ২০০৯ এর ধারা ৯ অনুযায়ী যেসব তথ্যাদি জনগণের জন্য প্রচার করা বাধ্যতামূলক নয় শেষোক্ত তথ্যাদি প্রচারের ব্যাপারে কোন ধরনের বাধ্যবাধকতা নেই।

নিম্নোক্ত প্রতিষ্ঠান তথ্য অধিকার আইন, ২০০৯ এর আওতায় পড়ে না-

Advertisement

1. National Security Intelligence(NSI)

2. Directorate General of Forces Intelligence (DGFI)

3. Defense Intelligence Units 

4.Criminal Investigation Department (CID), Bangladesh police 

5. Special Security Force (SSF)

6. Intelligence Cell of the National Board of Revenue 

7. Special Branch, Bangladesh Police 

8. Intelligence Cell of Rapid Action Battalion (RAB)

উপরোল্লেখিত প্রতিষ্ঠান সমূহ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে কাজেই এসব প্রতিষ্ঠান সমস্ত কর্মকাণ্ড এবং তথ্যাদি কেবলমাত্র সরকারি অনুমতি ছাড়া ব্যবহার করা সম্ভব না।

এতথ্য অধিকার আইন অনুযায়ী যদি কোনো আপিল বা নালিশ করা হয় তবে তা অনতিবিলম্বে তামাদি আইন, ১৯০৮(Limitation Act,1908) এর অধীনে বিবেচিত হবে।

লেখক : সাবেক শিক্ষার্থী
আইন অনুষদ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It