দুর্যোগ প্রতিবেদনে সাক্ষাৎকার নেয়ার সময় গণমাধ্যম কর্মীর আচরণ

দুর্যোগ প্রতিবেদনে সাক্ষাৎকার নেয়ার সময় গণমাধ্যম কর্মীর আচরণ

Advertisement

দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তির সাক্ষাৎকার নেওয়ার সময় একজন গণমাধ্যম কর্মীর আচরণ কেমন হওয়া প্রয়োজন

দুর্যোগের ক্ষেত্রে সাক্ষাৎকার সাধারণত বিভিন্ন জায়গা থেকে নেওয়া যায় । ভুক্তভোগীর বিপন্নতা আর দুর্বিষহ বাস্তবতাকে যেমন পাঠক ত্রাণ ব্যবস্থাপনার সাথে জড়িত লোকজনের কাছে পৌছে দেয়া যায় তেমনি কর্তৃপক্ষ বা বিশেষজ্ঞ ব্যক্তির সাক্ষাৎকার প্রকাশের মাধ্যমে দুর্যোগ দুর্গত পাঠকের কাছে নিত্য নতুন সিদ্ধান্ত , বিষয় সম্পর্কে অবগত করা যায় । সাক্ষাৎকার প্রকাশের মাধ্যমে দুর্যোগ দুর্গত তথ্য মিথস্ক্রিয়ার মাধ্যমে দুর্যোগের ঝুঁকি ও প্রস্তুতিমূলক কাজে যোগাযোগ প্রক্রিয়াকে ত্বরান্বিত করা সহজ হয় ।

সাক্ষাৎকার নেওয়ার সময় গণমাধ্যম কর্মী ষড় ক পদ্ধতি অনুসরণ করে প্রশ্ন করতে পারে । একজন প্রতিবেদক দুর্যোগ ঘটনা কাভার করতে গেলে দুর্যোগ সংক্রান্ত তথ্য -উপাত্ত, ছবি, ভিডিও ফুটেজ সাক্ষাৎকার তুলে আনতে হয় । গণমাধ্যম কর্মী আচরণগুলোকে ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন পদক্ষেপ নিতে হয় ।

১. আবেগধর্মী হওয়া

২. দুর্যোগ আক্রান্ত বিষয়বস্তু প্রকাশ

৩ . সাহস জোগানো

৪ . পূর্ব প্রস্তুতিমূলক ব্যবস্থা

৫ . ত্রাণ ও পুনর্বাসন ব্যবস্থা

৬ . দুর্যোগ সাক্ষাৎকার নেয়ার সময় বাক্যের ব্যবহার

দুর্যোগ প্রতিবেদনে সাক্ষাৎকার
দুর্যোগ প্রতিবেদনে সাক্ষাৎকার

১. আবেগধর্মী হওয়া

দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তির কাছ থেকে সাক্ষাৎকার নেওয়ার সময় বিস্তারিত তথ্য- উপাত্তগুলোর পরিমাণ খুঁজে বের করা , ক্ষয়-ক্ষতির পরিমাণ . উদ্ধার কার্যক্রমের বিবরণ, কর্তৃপক্ষীয় লোকজন এর বক্তব্য বিবরণ বা উদ্বৃতি আকারে তুলে ধরা যেতে পারে ।

২. দুর্যোগ আক্রান্ত বিষয়বস্তু প্রকাশ

দুর্গত ব্যক্তি ,আক্রান্ত, হতাহত লোকজন , বস্তুগত ক্ষয়ক্ষতি বিভিন্ন বয়সী জনসাধারণের প্রভাব ইত্যাদি বিষয়বস্তু প্রকাশ করা । প্রতিবেদককে সাক্ষাৎকার নেওয়ার সময় কোন কোন বিষয়ে অবতারণা করা হয়েছে সেগুলো প্রকাশ করা । একজন প্রতিবেদক দুর্যোগ ঘটনা কাভার করতে গেলে দুর্যোগ আক্রান্ত ব্যক্তির তথ্য-উপাত্ত, ছবি, ভিডিও ফুটেজ সাক্ষাৎকার তুলে আনতে হবে ।

৩ . সাহস জোগানো

Advertisement

দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তির সাক্ষাৎকার নেওয়ার সময় গণমাধ্যম কর্মীর ভূমিকা হল তাকে সাহস কিংবা আত্মবিশ্বাস প্রদান করা । ক্ষতিগ্রস্ত ব্যক্তি বেঁচে যাওয়া ব্যক্তির ভৌত অবকাঠামো কি তার পূর্ব নির্দেশনা দেওয়া ।দুর্যোগের ঘটনাটি ঘটেছে যাচ্ছে এমন তথ্য মানুষের আগে থেকে জানা ছিল কিনা । দুর্যোগ পূর্বাভাসের সাথে ক্ষয়ক্ষতির মিল- অমিল, নিখোঁজ , ক্ষতি বাড়ার শঙ্কা ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে গণমাধ্যম কর্মীরা মুখ্য ভূমিকা পালন করতে পারে ।

৪ . পূর্ব প্রস্তুতিমূলক ব্যবস্থা

দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তির কাছ থেকে সাক্ষাৎকার নেওয়ার সময় পূর্ব প্রস্তুতির জন্য বিষয়গুলো প্রকাশ করা । এক্ষেত্রে প্রশাসনের এবং দুর্যোগ মন্ত্রণালয় এর ভূমিকা কি ছিল তা জানা । এধরনের দুর্যোগ মোকাবেলা করার জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ভূমিকা জানা ।

৫ . ত্রাণ ও পুনর্বাসন ব্যবস্থা

ত্রাণ ক্যাম্প গঠন এবং পরিদর্শন এবং ত্রাণ ত্রাণ কাজের বিবরণ ইত্যাদি বিষয়গুলো সাক্ষাৎকারে চলে আসতে হবে । কারণ, যারা দুর্যোগে আক্রান্ত তাদের পুনর্বাসন ও পুনর্গঠন এর গৃহীত পরিকল্পনা তাদের মতামত ও সংশ্লিষ্টতা নিশ্চিত করা , দুর্যোগের জীবিতদের মধ্যে গণমাধ্যম কর্মী জরিপ চালাতে পারে -কিভাবে দুর্গত মানুষের জন্য আরও কার্যকর সেবা নিশ্চিত করা যেতে পারে ।

৬ . দুর্যোগ সাক্ষাৎকার নেয়ার সময় বাক্যের ব্যবহার

দুর্যোগ সাক্ষাৎকার নেওয়ার সময় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কাছে প্রতিবেদক জটিল শব্দ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকবেন । ছোট ছোট সরল বাক্য ব্যবহার করে যাতে উত্তর দেওয়ার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি না হয় । অতিরিক্ত মাত্রায় টেকনিক্যাল শব্দ বা জার্গন ব্যবহার থেকে বিরত থাকতে হবে ।

আরো জানুন………ফলোআপ নিউজ কি? ফলোআপ নিউজের বিভিন্ন ধরন 

দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও তাদের পরিবার পরিজন এবং দুর্যোগে আক্রান্ত এলাকা নিয়ে গণমাধ্যম কিভাবে বিভিন্ন সংবাদ তৈরি করতে পারে –

১ . ফটো ফিচার

২ . মানবিক আবেদন মূলক ফিচার

৩ . ব্যাখ্যামূলক সংবাদ

৪ . অনুসন্ধানী সংবাদ

৫ . নির্দেশনা ও শিক্ষামূলক অনুষ্ঠান

৬ .নিয়মিত সংবাদ বুলেটিন ও ফলো ফলো আপ সংবাদ

১ . ফটো ফিচার

কথায় বলে, একটা ছবি হাজার শব্দের চেয়ে বেশি কথা বলে । দুর্যোগ আক্রান্ত সময়ে ফটো সাংবাদিকতাযর গুরুত্ব ও তাৎপর্য অনেকগুণ বেড়ে যায় । লিখিত প্রতিবেদনের চেয়ে লন্ডভন্ড হয়ে যাওয়া দুর্যোগের গ্রস্থ এলাকার ছবি , বিপন্ন মানুষের মুখ পাঠককে বেশি আকর্ষিত করে । ফটো ফিচারের মাধ্যমে গণমাধ্যমে প্রতিষ্ঠানের বিশ্বাসযোগ্যতা ও প্রভাব বৃদ্ধি পায় ।

২ . মানবিক আবেদন মূলক ফিচার

দুর্যোগকালীন সময়ে মানবিক আবেদনমূলক প্রতিবেদন খুব শক্তিশালী ভূমিকা রাখতে পারে । মানবিক আবেদন মূলক প্রতিবেদন বা ফিচার মানুষকে বেশি টানে । আর দুর্গত মানুষের প্রতি মুহূর্তের সংগ্রাম , দুর্যোগের সাথে তার টিকে থাকার লড়াই ফিচারের সঙ্গে তুলে আনলে দুর্যোগের সময়কার পুরো বিষয়টা সম্পর্কে পাঠক হুবুহু ধারণা পেতে পারে ।

৩ . ব্যাখ্যামূলক সংবাদ

পাঠক সব কিছুর বিশ্লেষণ জানতে চায় । দুর্যোগের মতো বিষয়ে তার জানার চাহিদা আরো বেশি । দুর্যোগ কেন হল, এটাকে মোকাবেলা ও ক্ষয়ক্ষতির হ্রাস কিভাবে করা যাবে, দুর্যোগ পরবর্তী বিভিন্ন প্রক্রিয়া ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার মাধ্যমে ব্যাখ্যামূলক প্রতিবেদন খুব কার্যকরী ভূমিকা রাখতে পারে ।

৪ . অনুসন্ধানী সংবাদ

দুর্যোগের ঝুঁকির মধ্যে পড়ে থাকা সবচেয়ে প্রান্তিক মানুষটি বা দুর্যোগের ত্রাণ ব্যবস্থাপনা কার্যক্রমের ভেতর লুকিয়ে থাকা কোনো অনিয়ম, দুর্নীতির ঘটনা তুলে আনাটা সাংবাদিকের কর্তব্য । সেক্ষেত্রে অনুসন্ধানী সংবাদের মাধ্যমে সুষ্ঠুভাবে ঘটনার ভিতরের ঘটনাগুলো তুলে আনা একই সাথে সংবাদ প্রতিষ্ঠান ও সাংবাদিকের দায়িত্ব ।

৫ . নির্দেশনা ও শিক্ষামূলক অনুষ্ঠান

টেলিভিশন মিডিয়া দুর্যোগ পরবর্তী সময়ে তাদের দুঃখ দুর্দশা বার বার ফলোআপ করা, দুর্যোগ পূর্ববর্তী বা পরবর্তীতে দুর্যোগ মোকাবেলা করার জন্য বিভিন্ন দিকনির্দেশনা ও শিক্ষামূলক অনুষ্ঠান প্রচার করা । প্রচার মাধ্যমে সঠিক ও প্রয়োজনীয় তথ্য, ধারনা, জ্ঞান সরবরাহের মাধ্যমে সচেতন করে তুলতে পারে । তাৎক্ষণিক বিপদ মোকাবেলাসহ দীর্ঘকালীন দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম সফল করার ক্ষেত্রে এ ধরনের অনুষ্ঠান কার্যকরী ভূমিকা রাখতে পারে ।

৬ .নিয়মিত সংবাদ বুলেটিন ও ফলো ফলো আপ সংবাদ

দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকদের নিয়ে গণমাধ্যমে সংবাদ বুলেটিন ও ফলো আপ সংবাদ করতে পারে । তাৎক্ষণিকভাবে দুর্যোগের বিভিন্ন তথ্য ও নির্দিষ্ট সময় পর সংবাদের ফলোআপ ও বুলেটিন সংবাদ খবর গুরুত্বপূর্ণ । এগুলোর উপর ভিত্তি করে দুর্যোগ ক্ষতিগ্রস্ত এবং দুর্যোগকালীন সময়ে বিভিন্ন ত্রাণ ও পুনর্বাসন ব্যবস্থা এবং সিদ্ধান্ত নেওয়া হয় ।

দুর্যোগ প্রতিবেদনে সাক্ষাৎকার নেয়ার সময় গণমাধ্যম কর্মীর আচরণ

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It