নতুন প্রযুক্তি উদ্ভাবনে গণমাধ্যমের উন্নয়নের দিকসমূহ

নতুন প্রযুক্তি উদ্ভাবনে গণমাধ্যমের উন্নয়নের দিকসমূহ

Advertisement

নুতন নতুন প্রযুক্তি উদ্ভাবন গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর নব দিগন্ত উন্মোচন করেছে। গণমাধ্যমগুলোর অবয়বগত পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন এসেছে প্রক্রিয়াজাতকরণ ও বিতরন ব্যবস্থাতেই। প্রতিযোগিতাশীল বর্তমান বাজারে প্রযুক্তির কল্যাণে গণমাধ্যমগুলো উপস্থপিত হচ্ছে নানা স্টাইলে।

১.কম্পিউটারে রির্পোট লেখা ও সম্পাদনা

বর্তমানে গণমাধ্যমগুলোর রির্পোট লেখা হয় কমিম্পউটারের সাহায্যে। এক সময়ের টাইপ মেশিন বর্তমানে অচল। কম্পিউটারের কল্যাণে রির্পোট লেখা থেকে শুরু করে সম্পাদনা পর্যন্ত খুব কম শ্রমে ও কম সময়ে করা সম্ভব হচ্ছে ।

২.লেজার প্রিন্ট

বর্তমানে প্রিন্ট মিডিয়াগুলোয় লেজার প্রিন্ট ব্যবহার করা হয়।ফলে সংবাদ ও ছবির ভারসাম্য ঠিক থাকে। সংবাদপত্র পাঠকদের আকৃষ্ট করতে পারে।

৩.ইলেকট্রিকেল পদ্ধতিতে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ

ইন্টারনেট, ই-মেইল, ওয়েব ইত্যাদি প্রযুক্তির মাধ্যমে বর্তমানে তথ্য সংগ্রহ করা হয়। বিভিন্ন বিদেশী গণমাধ্যমের নেয়া সংবাদ ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ করা হয়। একই ভাবে ইলেট্রিকেল পদ্ধতিতে তথ্য সংরক্ষণ করা হয়। আগে গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো লাইব্রেরী ব্যবহার করতো, বর্তমানে লাইব্রেরীর পরিবর্তে ইন্টারনেট সকল তথ্য এনে দিচ্ছে।

নতুন প্রযুক্তি
নতুন প্রযুক্তি উদ্ভাবনে গণমাধ্যমের উন্নয়ন দিকসমূহ

৪.ইন্টারনেট সংবাদপত্র

বর্তমানে প্রযুক্তির কল্যাণে সব পত্রিকা ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। যা পৃর্বের মানুষ কল্পনাও করতে পারতো না। এখন সার্চ দিলেই যে কোন পত্রিকার অনলাইন ভার্সন ইন্টারনেটের কল্যাণে পাওয়া সম্ভব হচ্ছে ।

৫.মুঠোফোনে তথ্য

প্রযুক্তির কল্যাণে বর্তমানে সাংবাদিকেরা অনেক তথ্য মুঠোফোনের মাধ্যমে সংগ্রহ করতে পারে । কোন ঘটনা ঘটার সাথে সাথে ঘটনাস্থলে একজন সাংবাদিক ছুটে যেতে পারছেন।

Know More……….সফটওয়্যার বনাম ফার্মওয়্যার 

৬. ল্যাপটপের সহজলভ্যতা

ল্যাপটপের সহজলভ্যতা সাংবাদিকতার ক্ষেত্রে নতুনমাত্রা যোগ করেছে। অনলাইনভিওিক গণমাধ্যমগুলো দ্রুততার সাথে সংবাদ সংগ্রহ ও উপস্থাপন করতে পারছে।এছাড়া ল্যাপটপের কল্যাণে সাংবাদিকেরা নিজস্ব প্রয়োজনে বিভিন্ন তথ্য, সংবাদ,সংরক্ষণ করতে পারছেন।

Advertisement

৭.ইলাসস্ট্রেশন

গণমাধ্যমের ছবি,কার্টুুন সম্পর্কিত বিষয়টিকে ইলাসস্ট্রেশন বলা হয়। নতুন প্রযুক্তি আলোকচিত্র, কার্টুনের ক্ষেত্রে নতুনত্ব এনে দিয়েছে। ভালো ভালো লেন্সের ক্যামেরা বর্তমানে পাওয়া যায় । ’’একটি ছবি হাজার কথা বলে’ এমন ধারণার উন্নয়নে বর্তমানে ঝকঝকে ছবি মিডিয়াগুলো ব্যবহার করছে।

৮.পৃষ্ঠাসজ্জায় প্রযুক্তি

পৃষ্ঠাসজ্জায় আগের চেয়ে অনেক বেশি উন্নত পদ্ধতিতে দ্রুত সম্পন্ন করা হচ্ছে। ডামি সিট তৈরী করা হয় কমিম্পউটারের মাধ্যমে পূর্বে যা হাতে করা হতো।কোন পৃষ্ঠায় কোন সংবাদটি সংযোজন করা হবে, কোন স্থানে বিজ্ঞাপন চাপা হবে সবই কম্পিউটারের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে।

পরিশেষে আমরা বলতে পারি, তথ্য প্রযুক্তির ব্যবহার গণমাধ্যমের ক্ষেত্রে যে সুবিধা বয়ে এনেছে তা যদি অব্যাহত ভাবে থাকে তাহলে মিডিয়া সমাজের দর্পন এ কথার যথার্থতার পরিচয় দিতে পারবে এসব প্রতিষ্ঠান। সাথে সাথে বাংলাদেশের গণমাধ্যেম শিল্পের প্রসার সারাবিশ্বে ছড়িয়ে পড়বে।

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It