পত্রিকার সার্কুলেশনে প্রভাবকারী বিষয় সমূহ

পত্রিকার সার্কুলেশনে প্রভাবকারী বিষয় সমূহ

সার্কুলেশন বা প্রচার হচ্ছে যে কোন পত্রিকার প্রাণ। কোন পত্রিকা বেঁচে আছে কি না তা বোঝা যায় তার প্রচার দেখে। প্রচার সংখ্যা থেকেই জানা যায় একটি পত্রিকার মর্যাদা , জাতীয় জীবনে তার গুরুত্ব, প্রভাব ইত্যাদি। এসব কারণে পত্রিকার প্রচার সংখ্যার দিকটি পত্রিকা সংস্থার মালিক ,সম্পাদক কিংবা ব্যবস্থাপকদের কাছে গুরুত্বপূর্ণ এবং তারা সবসময় চেষ্টা করে যান পত্রিকার প্রচার সংখ্যা বাড়াবার। এজন্য দক্ষ ব্যবস্থাপক আবিস্কার করেন প্রচারের ক্ষেত্রে প্রভাব সৃষ্টিকারী উপাদানসমূহ কি।

Advertisement

পত্রিকার সার্কুলেশন বাড়ে বা কমে কেন সেটা নিয়েও অনেক গবেষণা হয়েছে। গবেষণাভিত্তিক বিশ্লেষণের প্রথম সূত্রপাত হয় ১৮৮০ সালে। আর এক্ষেত্রে প্রথম গবেষক হচ্ছেন মার্কিন আদমশুমারী বিশ্লেষক siman ND North ।পত্রিকার প্রচার সংখ্যা প্রভাবিত করে এরকম বিষয়গুলোকে প্রাথমিক এবং মাধ্যমিক শর্ত হিসেবে উল্লেখ করেছেন। North এর ব্যাখ্যা অনুযায়ী প্রাথমিক শর্তের মধ্যে পড়ে জনসংখ্যা, অনৈতিক অবস্থা ও সামাজিক অবস্থা।

জনসংখ্যা

পত্রিকার প্রচারের অন্যতম প্রধান শর্ত হচ্ছে জনসংখ্যা। জনসংখ্যা যেখানে বেশি সাধারণত প্রচার সংখ্যা ও সেখানে বেশি হয়ে থাকে। এ কারণেই দেখা যায় , একটি মেট্রোপোলিটন সিটির সংবাদপত্রের প্রচার সংখ্যা একটি মফস্বল শহরের সংবাদপত্রের প্রচার সংখ্যা চেয়ে বেশি হয়ে থাকে। তবে কোন শহরের বা কোন এলাকার জনসংখ্যা বেশি হলেই প্রচার সংখ্যা বেশি নাও হতে পারে। জনসংখ্যার প্রকৃতি, শিক্ষিতের হার , সামাজিক অবস্থা রাজনৈতিক ও সচেতনতা, জনগণের আর্থিক অবস্থা ইত্যাদি উপর পাঠকের এবং গ্রাহকের সংখ্যা নির্ভর করে।

সামাজিক অবস্থা

সামাজিক ও রাজনৈতিক অবস্থা পত্রিকার প্রচার সংখ্যার অন্যতম প্রধান নিয়ামক। শিক্ষিত ,উদার, গণতান্ত্রিক সমাজ, মুক্ত সমাজে পত্রিকার পাঠক সংখ্যা বেশি থাকে। কর্তৃত্ববাদী সমাজে জনমত স্বাধীনভাবে প্রকাশিত হতে পারে না এবং গণতন্ত্রের সুষ্ঠু চর্চার সুযোগ থাকে না। এরকম অবস্থা পত্রিকার প্রচার সংখ্যা বৃদ্ধির অনুকূল নয়। simon ND North দ্বিতীয় শর্ত হিসেবে বলেন।

অর্থনৈতিক

পত্রিকার বিক্রয়মূল্য প্রচার সংখ্যাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। বিশেষ করে উন্নয়নশীল দেশসমূহের স্বল্প আয়ের পাঠকদের নিকট পত্রিকার মূল্য খুব গুরুত্বপূর্ণ উপাদানরূপে কাজ করে। ক্রয় ক্ষমতার বাইরে গেলে পাঠকসংখ্যা কমে যাবে। পত্রিকার মূল্য তুলনামূলক কম বলে সাধারণ পাঠকদের মধ্যে পত্রিকা ক্রয়ের উৎসাহ বেড়ে যায় এবং তাদের মধ্যে ক্রমান্বয়ে পাঠাগার গড়ে উঠে।

simon ND North মাধ্যমিক শর্ত হিসেবে পত্রিকার বিক্রয়মূল্য মুদ্রাক্ষরের সৌন্দর্য, প্রযুক্তিগত উৎকর্ষ, প্রতিযোগিতা ও ভৌগোলিক সীমাবদ্ধতাকে চিহ্নিত করেছেন।

প্রযুক্তিগত উৎকর্ষের যুগে মুদ্রাক্ষরের সৌন্দর্য পাঠককে আকৃষ্ট করতে পারে। মুদ্রাক্ষর সুন্দর হলে পাঠক পত্রিকা পাঠে স্বাচ্ছন্দ্য বোধ করে। এর ফলে পাঠক পত্রিকা ক্রয়ের ব্যাপারে আগ্রহী হয়। অসুন্দর হরফ কিংবা মুদ্রণে অষ্পষ্টতা থাকলে পাঠক পত্রিকা পাঠকালে বিরক্তি বোধ করবে। এটা ক্রমান্বয়ে পাঠকের পত্রিকা পাঠের আগ্রহ হ্রাস করে নিতে পারে। ফলে নতিবাচক প্রভাব পড়বে পত্রিকার প্রচার সংখ্যার উপর। মুদ্রাক্ষরের সৌন্দর্যের দিকটি ক্রমান্বয়ে পাঠকদের কাছে গুরুত্ব পাচ্ছে। বিশেষ করে প্রতিযোগিতামূলক বাজারে মুদ্রাক্ষরের সৌন্দর্যের দিকটিও প্রচার সংখ্যার নিয়ামক রূপে কাজ করছে।

পত্রিকার সার্কুলেশনে প্রভাবকারী বিষয়
পত্রিকার সার্কুলেশনে প্রভাবকারী বিষয়

পত্রিকার মধ্যকার প্রতিযোগিতাকে simon ND North অন্তর্ভুক্ত করেছেন দ্বিতীয় শর্তের মধ্যে। প্রতিযোগিতার ফলে পত্রিকার মান বৃদ্ধি পায় , বন্টন ব্যবস্থা দ্রুত ও সুসংগঠিত হয়। বেশি সংখ্যাক পাঠক আকৃষ্ট করার দিকটি গুরুত্ব পায়।আবার প্রতিযোগিতার ফলে পাঠকদের পাঠ অভ্যাস বেড়ে যায়। কখনো কখনো দেখা যায় প্রতিযোগিতার ফলে কোন নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট সংখ্যাক পাঠক বিভিন্ন পত্রিকার মধ্যে বিভক্ত হয়ে পড়ে। যা আপাতত কোন বিশেষ পত্রিকার প্রচার সংখ্যা হ্রাস করতে পারে। কিন্তু সুস্থ প্রতিযোগিতার ফলে পাঠাভ্যাস বেড়ে গেলে দীর্ঘমেয়াদে পাঠক সংখ্যা বৃদ্ধি পায়। প্রচার সংখ্যার ক্ষেত্রে এটা আশানুরূপ ইতিবাচক প্রভাব রাখে।

ভৌগোলিক সীমাবদ্ধতা বা অবস্থান কোন দেশের পত্রিকার প্রচারের ক্ষেত্রে সরাসরি প্রভাব ফেলতে পারে। পাহাড় , নদী , সাগর ,ম হাসাগর ইত্যাদি বাধার কারণে পত্রিকার প্রচার সংখ্যা সীমিত হয়ে পড়েতে পারে। তাছাড়া অনুন্নত যোগাযোগ ব্যবস্থা, ঝড়, বৃষ্টি, বন্যা ইত্যাদি প্রচার সংখ্যা কমিয়ে দিতে পারে। সহজে বিভিন্ন স্থানে পত্রিকা পোঁছে দেয়া যায় সেরকম ভৌগোলিক অবস্থান বিদ্যমান থাকলে পত্রিকার প্রচার সংখ্যা বৃদ্ধি পায়।

আর একজন আমরিকান সমাজবিজ্ঞানী Delas s.t willax ১৯০০ সালে তিনি সংবাদপত্রের সার্কুলেশন প্রভাবিত করতে পারে। এরকম বিষয় নিয়ে চিন্তা করেন। তিনি বলেন, পত্রিকার সার্কুলেশন প্রভাবিত করার ক্ষেত্রে পত্রিকার সম্পাদকীয় কলাম গুরুত্বপূর্ণ। এ কারণে তিনি তার the American newspaper a study in social psychology গ্রন্থে বলেছেন , প্রচার বৃদ্ধির জন্য সম্পাদকীয় কলাম সুন্দর করার কথা।

Malcolm M willey ১৯২৮ সালে পত্রিকার সার্কুলেশনের উপর the influence of social change on Newspaper style শিরোনামে একটি প্রবন্ধে বলেছেন, পাঠকের সামাজিক পারিপার্শ্বিকতার উপর নির্ভর করে সংবাদপত্রের প্রচার সংখ্যা ।

Advertisement

W.R scott তাঁর scientific circulation management বইয়ে বলেছেন , সম্পাদকীয় নীতি ,বিজ্ঞাপন নীতি, বিক্রয় মূল্য মুদ্রণের উৎকর্ষতা এবং কাগজের রং ও উৎকর্ষতার উপরে পত্রিকার প্রচার সংখ্যা নির্ভর করে।

Buford o Brown নামক আর একজন অন্যান্যের মত বলেছেন, অর্থনীতি ও ভৌগোলিক সীমাবদ্ধতা পত্রিকার প্রচার সংখ্যা প্রভাবিত করতে পারে।

Know More…..সংবাদপত্র প্রতিষ্টানের বিজ্ঞাপন বিভাগের কার্যাবলী

তবে তিনি সবচেয়ে একটি গুরুত্বপূর্ণ উপাদানের কথা বলেছেন, সেটি হচ্ছে দক্ষ বিতরণ ব্যবস্থা। Brown বলেন , কোন কাগজে ভাল খবর থাকতে পারে । পত্রিকার মান উন্নত হতে পারে . হতে পারে বিষয় আধেয়র সর্বটাই অত্যন্ত আকর্ষনীয়। এজন্য সুষ্ঠু ও দক্ষ বিতরণ ব্যবস্থা প্রচার সংখ্যা বৃদ্ধি কিংবা পূর্ববতী প্রচার সংখ্যা ধরে রাখার জন্য খুবই অপরিহার্য উপাদান হিসেবে কাজ করে।

paul f. lazarsfeld তিনি ১৯৪০ সালে রেডিওর উপর গবেষণা এবং এর ফলাফল থেকে বলেন, পত্রিকার সার্কুলেশন হ্রাসবৃদ্ধির উপর রেডিও একটি ভূমিকা পালন করে। আমরা যা রেডিওতে শুনি পত্রিকায় তা দেখার আগ্রহ জন্মে । অনেক সময় রেডিও কোন বিষয় সম্পর্কে সংক্ষিপ্ত খবর দিয়ে আগ্রহ বাড়ায় পূর্ণাঙ্গ ব্যাখ্যা দেয় না। হয়তো তেমন সুযোগ ও থাকে না। এরকম অতৃপ্ত আখাংকার চরিতার্থতা জন্য লোকজন পত্রিকা কেনে। তা ছাড়া পত্রিকায় মুদ্রিত বিষয় পাঠক সংরক্ষণ করতে পারে। প্রয়োজনে একাধিক পাঠ করতে পারে। ল্যাজারসফেল্ড বলেন , রেডিও হচ্ছে সাপ্লিমেন্টারী।

আমেরিকা ও কানাডার তিন শতাধিক সার্কুলেশন ম্যানেজারের ওপর একটি সমীক্ষা করেছিলন john scott davenport ১৯৪৩ সালে। ম্যানেজারদের নিকট তিনি প্রশ্নপত্র বিলি করে উত্তর সংগ্রহ করেছিলেন। এর ভিক্তিতে তিনি লিখলেন, “circulation the Backbone of newspaper নামক বইটি। এর মধ্যে তিনি সার্কুলেশন প্রভাবিত করতে পারে এরকম বিষয়টি।

পত্রিকার সার্কুলেশন বিভাগের এই অপরিহার্য গুরুত্বের কারণেই সার্কুলেশনের প্রভাবদায়ক উপাদানের বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। পত্রিকা জগতের বহু প্রতিষ্ঠিত সংবাদপত্রের অপমৃত্যু ঘটেছে সার্কুলেশন কমে যাওয়ার কারণে।

বিজ্ঞাপনের বদৌলতে সচল ছিল এমন একটি পত্রিকার মন্থর মৃত্যুর কারণ সর্ম্পকে বলতে গিয়ে জোসেফ পুলিৎজার মন্তব্য করেছিলেন, কোন একটি সংবাদ পত্রের বেঁচে থাকার প্রথম শর্ত পত্রিকার সার্কুলেশন , দ্বিতীয়ত, এর বিজ্ঞাপন ।

শিল্পায়নের দ্রুত বৃদ্ধির ফলে সার্কুলেশন গুরুত্ব ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। একই সাথে তারা উপলব্ধি করেছেন বিজ্ঞাপনের মাধ্যমে পত্রিকা বিক্রির জন্য প্রয়োজনে ব্যাপক সার্কুলেশন।

পত্রিকার সার্কুলেশনে প্রভাবকারী বিষয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It