পৃষ্ঠাসজ্জার নিয়ম । সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জার নিয়ম

মাস্তুরা মীম

সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জার মৌলিক নিয়ম

সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা বা ডিজাইনের নীতিগুলো নিচে আলোচনা করা হল-
Advertisement




পৃষ্ঠাসজ্জার  নিয়ম


1. Balance (ভারসাম্য)
2. Contrast (বৈপরীত্য)
3. Proportion(কেন্দ্রবিন্দু)
4. Unity(সঙ্গতি)
5. Motion (গতি)


1. Balance (ভারসাম্য)


Balance বা সামাঞ্জস্যের নীতি একটি সংবাদপত্র ডিজাইন করার অন্যতম উপাদান। এটা বিশ্বাস করতে হবে যে, সংবাদপত্রের একটি দৃশ্যমান ওজন রয়েছে। এ ওজন পরিমাপ করা যায় না কিন্তু সাধারণভাবে পর্যবেক্ষণ করা যায়।

সংবাদপত্রে বৃত্তাকার বস্তু আয়াতকার বস্তু থেকেও ভারি দেখায়। ডিজাইনের উপাদানগুলোকে সুসংগঠিত ভাবে সাজানো হয় যেন পৃষ্ঠাটি সুন্দর ও সুসজ্জিত দেখায়। পৃষ্ঠায় একপাশে ভারী ও চওড়া শিরোনাম দ্বারা বোঝায় যে এটি পত্রিকার শীর্ষ সংবাদ। তাই ডিজাইনারকে পৃষ্ঠাসজ্জার সামঞ্জস্যতার নীতি সম্পর্কে জ্ঞান থাকতে হবে।


2. Contrast (বৈপরীত্য)


পৃষ্ঠাসজ্জার উপাদান নিয়ে কাজ করার সময় একঘেয়েমি দূর করার জন্য বুদ্ধিমত্তার সাথে এগোতে হবে। রং ও আকারের ব্যবহার দ্বারা সংবাদ পৃষ্ঠার ভিন্নতা তুলে ধরা যায়। শিরোনাম ও ছবি বিভিন্ন আকারের হতে পারে। রংয়ের সঠিক ব্যবহারের মাধ্যমে কার্যকর বৈপরীত্য অর্জন করা যায়।

বিপরীত রং ও আকার ব্যবহার করা হয় পাঠকের দৃষ্টি আকর্ষণ করার জন্য । এটি কোন সংবাদকে জোর দিতে বা গুরুত্ব আরোপ করতেও ব্যবহার করা হয়। এছাড়া পৃষ্ঠাসজ্জায় আপেক্ষিক উপাদানগুলো কে গুরুত্বপূর্ণ করার জন্য বিপরীত রং ও আকার ব্যবহার করা হয়।


3. Proportion(কেন্দ্রবিন্দু)


পাঠক যখন একটি সংবাদপত্র পড়তে নেয়,তখন প্রথমে বাম দিক থেকে পড়া শুরু করে নিচের দিকে আসে। আমরা আমাদের লেখা বাম দিক থেকে শুরু করে ডান দিকে নিয়ে যাই। তাই বাম দিকটি প্রধান শিরোনাম প্রদর্শনের জন্য সহ সম্পাদক গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করেন।

অনেক ডিজাইনারর আবার নিজেরাই প্রধান সংবাদগুলো প্রতিস্থাপনের মাধ্যমে পত্রিকার প্রধান কেন্দ্রবিন্দু নির্ধারণ করেন। পাঠকের মনোযোগ আকর্ষণের জন্য এসকল কেন্দ্রবিন্দু ব্যবহার করা হয়। যদিও সহ-সম্পাদকরা সংবাদপত্রকে চারভাগে ভাগ করে, যেন সকল অংশে সমান দৃষ্টি আকর্ষিত হয়।


4. Unity(সঙ্গতি)


ডিজাইনের একটি অন্যতম লক্ষ্য হল সংবাদপত্রকে ব্যক্তিত্বপূর্ণ বৈশিষ্ট্য প্রদান করা। পাঠকরা যেন পত্রিকার বিভিন্ন অংশ দেখেই তা কোন পত্রিকা বুঝে নিতে পারে । যেমন – ডেইলি সান এবং গার্ডিয়ান পত্রিকা মানুষ ৩০ মিটার দূর থেকে দেখলেও তা চেনার ক্ষমতা রাখে।

সময়ের সাথে কিছু পত্রিকা পরিচিতি পাওয়ার জন্য বিশেষ লোগো, নকশা এবং ছবি তৈরি করে থাকে। যখন তাদের নকশার নীতিতে পরিবর্তন আনা হয়। তখনও এমনভাবে তা বিশেষায়িত করবে যেন তা পাঠকের নিত্যদিনের অভ্যস্ততার সাথে মিলে যায়। বিশেষত, ঐক্যের কারণে জোর প্রদানের ক্ষেত্রে বিপরীত রং ব্যবহার করা হয়।


5. Motion (গতি)


 মোশন  পুনরাবৃত্তি ও পরিক্রমণ সংবাদপত্রের উপাদানের মধ্যে একটি সঙ্গতি প্রবণতার সৃষ্টি করে।

পৃষ্ঠাসজ্জার নিয়ম

Know More…..উল্টো পিরামিড কাঠামো

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২০ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It