পৃষ্ঠাসজ্জা কি ? পৃষ্ঠাসজ্জার গুরুত্ব ও উদ্দেশ্য

মো: সাইফুল ইসলাম:


পৃষ্ঠাসজ্জা কি ? 


 একটি ভাল মানের পত্রিকা তৈরির জন্য প্রয়োজন ভাল সংবাদ কাভারেজ, ভাল সংবাদ বাছাই , ভাল সংবাদ সম্পাদনা
Advertisement
এবং সুন্দর ও আকর্ষণীয় শিরোনাম। এছাড়া ভাল মানের পত্রিকার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় বা উপাদান হল সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা বা ডিজাইন। একে পত্রিকার মেকআপও বলা হয়। এছাড়া এটি Layout নামেও পরিচিত।


পৃষ্ঠাসজ্জা হল সংবাদ সম্পাদনার চুড়ান্ত পর্বের কাজ ,যেখানে সংবাদ, বিজ্ঞাপন ও অন্যান্য উপাদানকে যথাযথ ভাবে গুরুত্ব অনুযায়ী এমনভাবে সাজানো হয় যাতে করে তা পাঠকের নিকট আকর্ষণীয় হয়ে ওঠে 




পৃষ্ঠাসজ্জা কি


Know More…কপি সংক্ষেপণের কৌশল । কপি সংক্ষেপণের টিবিসি


পেইজ মেকআপ কেন গুরুত্বপূর্ণ


প্রতিদিন সংবাদপত্র অফিসে দেশের এবং দেশের বাইরে থেকে প্রচুর খবর আসে। সবগুলো খবরকে পত্রিকায় স্থান দেওয়া সম্ভব না।  সকল খবর কে স্থান দিতে গেলে ৫০-৬০ পৃষ্ঠা ছপিয়েও হয়তো  স্থান দেওয়া যাবে না।

তাই সীমিত জায়গার মধ্যে দিনের গুরুত্বপূর্ণ সংবাদ গুলোকেই স্থান দিতে হয়। আর গুরুত্বপূর্ণ সংবাদগুলো পত্রিকার পৃষ্ঠাসজ্জায়  মুখ্য ভূমিকা পালন করে। পৃষ্ঠাসজ্জার দ্বারা খবরের উপযোগীতা, মান,শ্রেণি অনুযায়ী সামঞ্জস্য বিধান করা হয়।


এছাড়া পত্রিকার পাতায় একটি ভারসাম্য ও ছন্দ নিয়ে আসা এবং বৈচিত্র্যের মাধ্যমে ঐক্য ফুটিয়ে তোলা হয়। পত্রিকায় খবর বিজ্ঞাপন ও ছবি প্রভৃতির সুষ্ঠু বিন্যাসের জন্য পৃষ্ঠাসজ্জা গুরুত্বপূর্ণ। পৃষ্ঠাসজ্জার প্রতিটি ইউনিট কে আনুপাতিক হারে সাজাতে হয়। এতে করে পত্রিকায় ভারসাম্য সৃষ্টি হয়। পত্রিকাটি পাঠযোগ্য এবং রসযোগ্য হয়ে ওঠে। এতে করে পাঠকরা পত্রিকা পড়তে আগ্রহী হয়।


সংবাদপত্রের অঙ্গসজ্জা শুধু সৌন্দর্যের জন্য নয়। খবরের কাগজের ডিজাইন এক অর্থে তার সম্পাদকীয় নীতির প্রতিফলন। যে অগ্রধিকারের ভিত্তিতে একটি পত্রিকা পাঠকদের খবর পড়াতে চায় সেভাবে সে পৃষ্ঠায় খবর সাজায়। পাতা ডিজাইন করার মাধ্যমে একটি কাগজ বলে দেয় কোন খবরকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। কোনটা আগে পড়তে হবে আর কোনটা পরে। খবরের গুরুত্ব ও আকর্ষণ অনুযায়ী পাতায় খবর সাজা থাকলে পাঠকের সুবিধা হয়।

খবরের কাগজের সবগুলো শিরোনাম একই পয়েন্টের টাইপ হলে পাঠকের দুর্ভোগের সীমা থাকবে না। তিনি সব শিরোনাম না পড়ে বুঝতে পারবেন না কোনটি জরুরি কোনটি না। দেখতেও বিরক্তিকর ও একঘেয়ে লাগবে। কাগজের চেহারার এই বিশৃঙ্খল অবস্থা এড়াবার জন্যই পেইজ মেকআপ বা লেআউট।

পেইজ মেকআপ

আরো জানুন…………..

যে কোন জিনিস নির্মাণের আগে যে রুপরেখা তৈরী করা হয় তাই লেআউট বা পেইজ মেক আপ।

পেইজ মেকআপ এর উদ্দেশ্য হচ্ছে বিশৃঙ্খলা এড়াবার জন্য, কোথায় কি থাকবে, তার অবস্থান ও মাপঝোপ লিপিবদ্ধ করে তারপর কাজ শুরু করা ।

ভারতীয় সাংবাদিক টি কে এস জর্জ এ সম্পর্কে বলেছেন,

শৃঙ্খলার গুপ্ত রহস্য লে-আউট। খবরের কাগজের বিভিন্ন দৃশ্যমান উপাদানগুলো সুবিন্যস্তভাবে সাজানোর কলাকৌশলই হল লে- আউট।উপাদানগুলো সুবিন্যস্তভাবে সাজানোর কলাকৌশলই হলো লে-আউট । উপাদানগুলো যথাযথ ভাবে সুবিন্যস্ত করা হলে লে- আউট হবে আকর্ষণীয়, আর উপাদানগুলো খারাপ ভাবে সাজানো হলে পাতা কে দেখাবে অগোছালো ও কদাকার। খবরের কাগজের ব্যক্তিত্বের এটি হলে দৃশ্যমান রুপ যা পাঠকরা দেখতে পান।

পাঠকরা প্রথমে চেহারা দেখেই উপলদ্ধি করেন কাগজটি কেমন। তাই স্বাভাবিক ভাবেই পত্রিকার লে আউটের ব্যাপারটি সম্পাদকদের কাছে গুরুত্বপূর্ণ । লে-্আউট ও পেজ মেকআপ শব্দদ্বয় সাধারণ একই অর্থে ব্যবহার করতে দেখা যায়। লে-আউট হল মাস্টার প্ল্যান যার ভিত্তিতে মেকআপ করা হয়।

যিনি লে- আউট করতে যাবেন তাকে জানতে হবে কি কি জিনিস পাতায় ছাপা হবে।যেমন ফাস্ট লিড কত কলাম,কত পয়েন্ট, ডবল কলাম বা তিন কলাম সর্বমোট কয়টা আছে। ছবি কয়টা? প্রতিটি ছবির সাইজ কত।বধ্য আছে কি নেই,বিজ্ঞাপনের সাইজ কত ইত্যাদি। এই উপাদানগুলো যথাযথভাবে ব্যবহার করার মাধ্যমে মধ্যেই দক্ষতা


পৃষ্ঠাসজ্জার উদ্দেশ্য :


১. পাঠকের মনোযোগ আকর্ষণ
২. শিরোনাম গুলোর মধ্যে বৈচিত্র্য নিয়ে আসা
৩. আকর্ষণীয় করে তোলা
৪. সুন্দর পত্রিকা নির্মাণ
৫. পাঠক সহজে সংবাদ খুঁজে পেতে সহায়তা করা
৬. সত্যতা বর্ণনা করা
৭. বিক্রয় বৃদ্ধি




Advertisement
লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It