প্রেস গ্যালারি । পার্ল্লামেন্টের প্রেস গ্যালারি কী?

মো: সাইফুল ইসলাম:
Advertisement

পার্ল্লামেন্টের প্রেস গ্যালারি কি?

সংসদের প্রেস গ্যালারি  একটি আকর্ষণীয় স্থান ।  সংসদে  গ্যালারি হল সংসদের ভেতরের একটি অংশ যেখানে রাজনৈতিক রিপোর্টাররদের সংবাদ সংগ্রহের জন্য অবস্থান করার অনুমতি দেওয়া হয়।

 সাংবাদিকরা গ্যালারি থেকে সংসদের ঘটনাগুলো পর্যবেক্ষণ করেন এবং বক্তব্য গুলো লিখে রাখেন। এ লিখে রাখা তথ্য গুলোর উপর ভিত্তি করে সংসদ প্রতিবেদন তৈরি করা হয়। এ গ্যালারী টি সংসদ অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কাছাকাছি কোন স্থানে স্থাপন করা হয়। এছাড়া পার্ল্লামেন্টের ভেতর আলাদা কোন অফিসও গ্যালারি হিসেবে ব্যবহৃত হতে পারে।

প্রেস গ্যালারিপ্রেস গ্যালারি প্রথম স্থাপন করা হয় ১৮৪১ সালে যুক্তরাষ্ট্রের সিনেটে। সাংবাদিকরা গ্যালারি তে অবস্থান করার জন্য আবেদন করতেন এবং সে সময় শুধুমাত্র সে সকল সাংবাদিক দের গ্যালারি তে অবস্থান করার অনুমিত দেওয়া হতো যাদের মূল আয় সাংবাদিকতা পেশার মাধ্যমে অর্জিত হতো।

১৯৩৯ সালে কংগ্রেস  গ্যালারি তে রেডিও গ্যালারি তৈরি করে। এবং পরে রেডিও ও টিভি গ্যালারি তৈরি করা হয়। 


১৯৯০ এর দিকে অনলাইন সাংবাদিক এবং ব্লগাররাও গ্যালারির পাস পাওয়ার জন্য আবেদন করা শুরু করে। কিছু প্রতিবন্ধকতার পর  সাংবাদিকতার উপর নির্ভর করে জীবিকা নির্বাহ করা এবং তৃতীয় কোন পক্ষের হয়ে কাজ করছে কিনা তা বিবেচনা করে অনলাইন সাংবাদিক ও ব্লগারদের প্রেস গ্যালারি তে অবস্থান করার জন্য অনুমিত দেওয়া হয়।



Know More…..অনলাইন নিউজ পোর্টাল কি? নিউজ পোর্টালের ইতিহাস




লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It