বিট রিপোর্টিং কী । বিট রিপোর্টিং কত প্রকার ও কি কি

বিট রিপোর্টিং কী । বিট রিপোর্টিং কত প্রকার ও কি কি

রিপোর্টারের কাজের দায়িত্ব সুনির্দিষ্টভাবে ভাগ করে দেবার নামই হচ্ছে বিট । সংবাদপত্রের কাজ নিয়ম মাফিক বলে তাদের কাজের পরিধি কমবেশি একটি ছকের মধ্যে পরিবেষ্টিত । তাই সংবাদপত্রের রিপোর্টাররা সংবাদের খোঁজে এলোপাথাড়ি ঘুরতে পারেন না । একজন রিপোর্টার যদি দুনিয়ার সব সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত থাকেন তবে শেষ পর‌্যন্ত দেখা যাবে তিনি কোন সংবাদ প্রকৃত অর্থে সংগ্রহ করতে পারেন নি । তাই কাজের দায়িত্ব ভাগ বা বিট একজন রিপোর্টারের কাজ একটি গন্ডির মধ্যে সীমাবদ্ধ রাখে ।

রিপোর্টারদের কাজের এই সুনির্দিষ্ট দায়িত্ব হতে পারে যেমন কূটনৈতিক কাভারেজ । হতে পারে তা ক্রাইম বিট । অর্থ্যাৎ, যে যে বিষয়ে অভিজ্ঞ বা জানেন । আর এরকম ভাবে রাজনৈতিক বিট, ক্রীড়া বিট , সংসদ বিট , জনসংখ্যা বা পরিবেশ বিট প্রভৃতি । এক বাক্যে তাই বলা যায় , একজন রিপোর্টার নির্দিষ্ট যে ক্ষেত্রে নিয়মিত সংবাদ সংগ্রহ করেন তাকে বিট বলে ।

বিট রিপোর্টিং
বিট রিপোর্টিং

বিটের প্রকারভেদ

বিট দুই প্রকার ।যথা-

১. বিষয় পদ্ধতি বিট

২. ভৌগলিক পদ্ধতি বিট

১. বিষয় পদ্ধতি বিট

বিষয় অনুযায়ী কাজের দায়িত্বকে ভাগ করে দেওয়ার নামই বিষয় পদ্ধতি বিট । একজন রিপোর্টারকে একটি বা একাধিক বিষয়ে সংবাদ কাভার করার দায়িত্ব দেওয়া হয় এই পদ্ধতি অনুসরণ করে । যেমন, তাকে অর্থনৈতিক কিংবা কূটনৈতিক কিংবা ক্রীড়া অথবা পরিবেশ সম্পর্কে খবর সংগ্রহের দায়িত্বে দেওয়া হলো । অবশ্য কোনো বিষয় সম্বন্ধে একজন বিশেষজ্ঞ হলে তাকে সে বিষয়ে দায়িত্ব দেওয়া হয় । যিনি ক্রীড়া সম্পর্কে বিশেষজ্ঞ তাকে সেটাই পালন করতে দেওয়া হয় । আবার যিনি পরিবেশ বা জনসংখ্যা বিষয়ে বিশেষজ্ঞ তাকে সে বিষয়ে সংবাদ সংগ্রহের দায়িত্ব দেওয়া হয় ।

আরো জানুন……….ফলোআপ নিউজ কি? ফলোআপ নিউজের বিভিন্ন ধরন

২ . ভৌগোলিক পদ্ধতি বিট

বিষয় পদ্ধতিতে যেমন একটি সুনির্দিষ্ট বিষয়ে বাছাই করে দেওয়া হয়, ভৌগলিক পদ্ধতিতে তার কোন বালাই নেই । ভৌগলিক কথাটার মধ্য দিয়ে এখানে বিষয়ে চেয়ে অবস্থানের কথাই যে তুলে ধরা হয়েছে তা বোঝা যায় । এই পদ্ধতির অধীনে একজন মাত্র সাংবাদিক বা রিপোর্টারের অধীনে এমন কিছু সংবাদকেন্দ্র থাকে যাতে করে সেই রিপোর্টার তার সুবিধা অনুযায়ী একসঙ্গে বা আগে পরে তথ্য সংগ্রহ করতে পারেন ।

একটি উদাহরণ দিলে ভৌগলিক পদ্ধতির বিট সম্পর্কে ধারণা আরো পরিস্কার হবে । ধরা যাক, কোনো এক ছোট শহরে বা নদীবন্দরের পাশে একটি শিল্প কারখানা স্থাপিত হলো । একজন রিপোর্টারকে সেই শিল্প সম্পর্কে সংবাদ সংগ্রহের দায়িত্ব দেওয়া হলো । সুনির্দিষ্ট কোন বিষয় না থাকাতে এমনিতেই শিল্পটির সংবাদ বিষয়ক ব্যপ্তি বিশাল হতে পারে । তিনি সেখান থেকে যেকোনো বিষয়ে বা মাত্রায় (Angle) সংবাদ সংগ্রহ করতে পারেন ।

শিল্পটির সংবাদ সংগ্রহ করতে গিয়েই তিনি খোঁজ নিতে পারেন, কারখানাটির শ্রমিকদের জন্য আবাসন ব্যবস্থা গড়ে উঠেছে কিনা । তা হয়ে থাকলে সেখানকার পরিবেশ কেমন । কারখানা থেকে নিকটবর্তী শহরতলীর যোগাযোগ ব্যবস্থা কি । অথবা শিল্পটি স্থাপনের ফলে নদী বা শহরের পরিবেশ দূষিত হচ্ছে কিনা । শিল্প স্থাপনের ফলে স্থানীয় লোকদের কর্মসংস্থান ও আর্থিক কার্যক্রম বেড়ে গেছে কিনা । অথবা একটা বিরাট কর্মকাণ্ডের ঘিরে সে এলাকার মানুষের যোগাযোগ নেটওয়ার্ক কি রকম গড়ে উঠেছে । শিল্পটি থেকে আসার পথে কোন হাসপাতাল পড়তে পারে । সেখানে কোন দুর্ঘটনার খবর থাকতে পারে । রাস্তায় পড়তে পারে পুলিশ স্টেশন । সেখানে মিলতে পারে কোন চমকপ্রদ খবর আরও সবই এই ভোগলিক পদ্ধতি বিটের দায়িত্বপ্রাপ্ত রিপোর্টারকে পালন করতে হয় । আর এভাবেই ভৌগলিক বিট পদ্ধতি গড়ে ওঠে ।

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It