ব্র্যান্ডিং কি । What is Branding । CAJ Academy

রুম্পা মল্লিক

ব্র্যান্ডিং কি । What is Branding

যখন কোন ক্রেতা কোন জিনিস ক্রয় করতে চায়, তখন তার মধ্যে বিভ্রান্তি দূর করে ব্র্যান্ডিং । অনেকগুলো পণ্যের মধ্যে তাঁরা জিনিসটি কোন ব্র্যান্ড তা দেখে যাচাই বাছাই করে জিনিসটি ক্রয় করে।

পণ্য বলতে কাপড়, খাবার ব্রাশ যেকোন কিছু হতে পারে । যেমন -পানি হল মানুষের বেঁছে থাকার অবলম্বন। যখন এটিকে মিনারেল বোতল ও গ্লাসে করে বিক্রয়ের জন্য তৈরী করা হয় তখন এটি পণ্যে পরিণত হয়।

Advertisement

ব্র্যান্ড কি Brand Definition

ব্র্যান্ড হল কোন পণ্যের নাম,ধরণ এবং গুনাগুন যেটি একজন বিক্রেতার পণ্য থেকে অন্য বিক্রেতার পণ্য ব্যবহারে ক্রেতা কতটুকু উপকৃত হতে পারে তা নির্ধারণ করে।

The American Marketing Association (AMA) এর মতে, “A brand is a name, term, sign, symbol or design, or
a combination of them intended to identify the goods and services of one seller or group of sellers and to
differentiate them from those of other sellers.

ব্র্যান্ড কোন কোম্পানির পণ্য ও সেবার কার্যকারিতা ও ব্যাবহারিক দিক সবকিছু বিবেচনা করে পণ্যের বাহিক্য দিকে সৌন্দর্যবৃদ্ধি করার মাধ্যমে, ঐ কোম্পানির প্রতি ভোক্তার দৃষ্টি আকর্ষণ করে। তবে তার ব্যবহারিক গুণের মাধ্যমে পণ্যের প্রতি দৃষ্টিভঙ্গি তৈরী হয়।এটি হতে পারে নাম, লোগো ,কোন সংকেত এবং কোন প্রবাদের মাধ্যমে।

ব্র্যান্ডিং কি
ব্র্যান্ডিং কি

কোন পণ্য খুব সহজে নকল করা যায়।কিন্তু ব্র্যান্ড এর কারণে ভোক্তা সঠিক পণ্যের নির্ধারণ করতে পারে। যেমন- পেপসি এবং কোকাকোলা দুটি একি ধরনের পণ্য। কিন্তু কিছু কারণে কিছু মানুষ পেপসি বা কোকাকোলা পছন্দ করে।

পুনরায় বিক্রয় পণ্য হিসেবে পানিকে আনা হলে বিভিন্ন কোম্পানি পানির ব্র‌্যান্ডিং এর বিভিন্ন ধরন এনেছে, যেমন Enion, Perrier , Fiji and voile এ ব্র্যান্ড গুলো প্রতোকটির বিভিন্ন গুনাগুন অর্থ রয়েছে। যেমন Enion তারুন্য অনুভূতি আনে, Perrier সতেজ রাখে, Fiji বিশুদ্ধ, স্বাস্থ্যকর,

ব্র্যান্ডিং কি Branding Definition

Branding is endowing ( roller and keller 2o15)

ভোক্তার চাহিদার উপর ভিত্তি করে কোন কোম্পানি পণ্যের ব্র্যান্ডিং করে। এর মাধ্যমে কোম্পানি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়। এছাড়া এ প্রতিযোগীতামূলক বাজারে সঠিক পণ্য নিজের পছন্দ অনুযায়ী পণ্য বাছাইয়ের ক্ষেত্রে কোম্পানি ব্র্যান্ডিং ডিজাইনড কৌশল অবলম্বন করে । অন্যদিকে, এর মাধ্যমে ভোক্তা কোন পণ্য পছন্দ করছে তাও নির্ধারণ করা যায়।

পণ্যের ব্র্যান্ডিং এর উদ্দেশ্য হল ভোক্তার আস্থা ধরে রাখার প্রতিশ্রতি দেওয়া।

Advertisement

Know More………..সামাজিক বিজ্ঞাপন কী? সামাজিক বিজ্ঞাপনের বিভিন্ন ধরন 

who does it offer

1.Consumer

ভোক্তা যখন একই পণ্য বিভিন্ন কোম্পানির দেখে সে দ্বিধাদ্বন্দে থাকে। পণ্যের ব্র্যান্ড এর মধ্যে ভোক্তাকে পণ্য ক্রয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে সহায়তা করে।

2. Employers/ shareholders /Third – person

কোম্পানির পরিচিতি সাফল্য নির্ভর পণ্যের ব্র্যান্ডিং এর সাফল্যের উপর। যে ব্র্যান্ড এর পণ্যের জনপ্রিয়তা যত বেশি,সে কোম্পানি যেমনি বেশি ভোক্তা পায় তেমনি employ / shareholder ও বেশি টিকে থাকে। যেমন – ব্র্যান্ডিং এর মাধ্যমে কেউ যদি কোন ব্র্যান্ডিং কোম্পানি কে পছন্দ না করে, সে সাধারণত ঐ কোম্পানির কাজ করবে না। অন্যদিকে যে পছন্দ করবে সে কাজ করবে

প্রতিযোগীতামূলক বাজারে হরেক রকম পণ্য রয়েছে। একই পণ্য বিভিন্ন কোম্পানী তৈরী করতে পারে। সবাই সব ব্র্যান্ড এর পণ্য ক্রয় করে না, ফলে কোম্পানি ব্র্যান্ডিং প্রক্রিয়া এর মাধ্যমে দ্রুত সে তার পছন্দনীয় ব্র্যান্ড এর পণ্য ক্রয় করে থেকে।

How can it be done

কোন কোম্পানীর পণ্য কোন ব্র্যান্ড এর তা বুঝা যায় তাদের গুনগতমান দ্বারা,ব্র্যান্ডিং এর মাধ্যমে একটি কোম্পানি যে সফলতাগুলো অর্জন করতে পারে। যেমন

Advertising and com.

Product and Packaging design.

The Visual identity of the brand ( logo, website and colors, and just some examples)

পরিশেষে বলা যায়, পণ্য একজন বিক্রেতা করছে। ঐ পণ্যের ইমেজ ভোক্তাদের সামনে তুলে ধরে ব্র্যান্ড, অর্থ্যাৎ, ব্র্যান্ডিং হল কোন পণ্যের ইমেজ তুলে ধরার মাধ্যমে ভোক্তাকে ঐ পণ্য ক্রয় করতে আগ্রহী করে তোলে।

লেখক : সাবেক শিক্ষার্থী

২০ তম ব্যাচ

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It