সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা র প্রকারভেদ

 

সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা র প্রকারভেদ

 

সংবাদপত্রের বিকাশের সাথে সাথে সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জার বিভিন্ন ধরন গড়ে ওঠেছে। নিচে কিছু পরিচিত পৃষ্ঠাসজ্জার ধরন সম্পর্কে বর্ণনা করা হলঃ




১.সঠিক ভারসাম্যপূর্ণ পৃষ্ঠাসজ্জা
২.
বৈপরীত্য ও ভারসাম্য পৃষ্ঠাসজ্জা
৩. উদ্দীপ্ত পৃষ্ঠাসজ্জা
৪. সার্কাস পৃষ্ঠাসজ্জা
৫. মিশ্র পৃষ্ঠাসজ্জা



সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা




১.সঠিক ভারসাম্যপূর্ণ পৃষ্ঠাসজ্জা

সঠিক ভারসাম্যপূর্ণ পৃষ্ঠাসজ্জায় সংবাদপত্রের বিভিন্ন ইউনিটের একটি ভারসাম্যপূর্ণ ও সমান পৃষ্ঠাসজ্জার কাজ করা হয়। এ প্রক্রিয়ায় সংবাদ,ছবি,শিরোনাম প্রভৃতির সঠিক ও সুষম বিন্যাস করা হয়।

যদি ডানপাশে দু কলামের একটি সংবাদ থাকে তবে পত্রিকার বাম পাশেও দু কলামের আরেকটি সংবাদ লেখা হয়। আবার পত্রিকার এক পাশে যে আকারে ছবি ব্যবহার করা হয় বিপরীত পাশেও একি আকারের ছবি ব্যবহার করা হয়।



২.বৈপরীত্য ও ভারসাম্য পৃষ্ঠাসজ্জা

এ ধরনের পৃষ্ঠাসজ্জায়ও ভারসাম্য থাকে তবে তা সুষম বা সঠিক ভারসাম্য নয়।এ ধরনের পৃষ্ঠাসজ্জায় বিপরীত ভারসাম্য তৈরি করা হয়। সুষম ভারসাম্যের কারণে যে একঘেয়ামি সৃষ্টি হয় তা থেকে বের হয়ে এক ধরনের ভারসাম্য তৈরি করা হয়।

এ ধরনের পৃষ্ঠাসজ্জায় বামে একটি বড় শিরোনামের সংবাদ ছাপা হলে বিপরীত পাশে একটি ছোট আকারের সংবাদ ছাপা হয়। পুরো পৃষ্ঠায় কোথাও হালকা আকারের কোথাও ভারি,কোথাও বড় শিরোনাম আবার কোথাও ছোট শিরোনাম এবং ছোট,বড় বিজ্ঞাপন ব্যবহার করে বিপরীত ভারসাম্যে পৃষ্ঠাসজ্জার কাজ করা হয়।

Know More….এমবেডেড জার্নালিজম বা প্রোথিত সাংবাদিকতা কি?



৩.উদ্দীপ্ত পৃষ্ঠাসজ্জা

এ ধরনের পৃষ্ঠাসজ্জায় প্রধান ও ভালো সংবাদ গুলো সংবাদ পত্রের উপরের ভাজের ডানদিকে কোনার অংশে দেওয়া হয়।সাধারণত তিন কলামের একটি সংবাদ ডানদিকে বসিয়ে তা অষ্টম কলাম দিয়ে নিচের দিকে নামানো হয়। অন্যান্য অংশের শিরোনামগুলো এমনভাবে দেওয়া থাকে যেন পাঠকের দৃষ্টি ডান দিকে ধাবিত হয়।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে এ ধরনের পৃষ্ঠাসজ্জা দেখা যায়। কারণ, ঐ সকল শহরে সংবাদপত্র বিক্রেতারা খোলা সেলফে খবরের কাগজ গুলো এমনভাবে ভাজ করে যে, তাতে শুধু সংবাদপত্রের উপরের ভাজের ডান দিকের অংশটুকুট দেখা যায়।



৪.সার্কাস পৃষ্ঠাসজ্জা

সার্কাস মেকআপ হল সংবাদপত্রের বিশেষ ধরন যেখানে কোনরূপ ব্যকরণ অনুসরণ করা হয় না।এ ধরনের পৃষ্ঠাসজ্জায় সংবাদের গুরুত্ব থাকে না।সংবাদপত্রের বিভিন্ন স্থানে বড় আকারের শিরোনাম ছাপা হয়। এ ধরনের পৃষ্ঠাসজ্জায় পুরো পত্রিকায় এলোমেলো ও উল্টাপাল্টা ভাবে শিরোনাম ও সংবাদ বসানো হয়।


৫.মিশ্র পৃষ্ঠাসজ্জা

এ ধরনের পৃষ্ঠাসজ্জায় পৃষ্ঠা জুড়ে বিভিন্ন আকার ও আকৃতির শিরোনাম ব্যবহার করা হয়। এবং বিভিন্ন অংশে ভাঙ্গা হয়। এ ধরনের পৃষ্ঠাসজ্জায় ভাসাম্যর রক্ষা করা হয় না। এ ধরনের পৃষ্ঠাসজ্জায় ব্যাপক স্বাধীনতা পাওয়া যায়। সংবাদ পত্রের পাতায় ছোট বড় বিভিন্ন আকারের শিরোনাম দেখা যায়। এটা সার্কাস পৃষ্ঠার মতোই তবে তা পুরোপুরি উল্টোপাল্টা করা হয় না।



লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It