সংবাদের উপদান । Elements of News

মোঃ সাইফুল ইসলাম

সংবাদের উপদান Elements of News

১ . তাৎক্ষণিকতা

২ . নৈকট্য

৩ . খ্যাতি ও কুখ্যাতি

৪ . অস্বাভাবিকতা

৫ . দ্বন্দ্ব ও সংঘাত

৬ . মানবিক আবেদন

৭ . পরিনাম

৮ . অর্থ

৯ . যৌনতা

১০ . অপরাধ

১১ . তাৎপর্য

১২ . প্রতিবন্ধকতা

১৩ . সাফল্য

১৪ . রহস্য

Advertisement

সংবাদের উপদান
সংবাদের উপদান

১ . তাৎক্ষণিকতা

সংবাদ মাছ বা সবজির মতোই একটি পচনশীল পণ্য । সময়ের সাথে সাথে সংবাদের মূল্য কমে আসে । সময় পার হয়ে গেলে আর ওই সংবাদের কোন মূল্য থাকে না । সংবাদপত্রের পাঠক-দর্শক ও শ্রোতাগণ সব সময় আপডেট বা তাজা সংবাদ চান । বর্তমানে ইন্টারনেটের যুগে মানুষ ঘটনা ঘটার সাথে সাথেই ঘটনা সম্পর্কে জানতে পারছে এবং সরাসরি সম্প্রচার দেখতে পাচ্ছে । আর এ কারণে সংবাদ মাধ্যমগুলোর মধ্যে সব সময় সর্বশেষ সংবাদটি প্রচার করার প্রতিযোগিতায় লেগে আছে ।

২ . নৈকট্য

সংবাদ পাঠকের কাছে তার অবস্থানের কাছের সাধারণ ঘটনা দূরের বৃহৎ ঘটনার চেয়ে গুরুত্বপূর্ণ । পাঠককে দূরের বৃহৎ কোন ঘটনার চেয়ে কাছের ছোট ঘটনা বেশি আকর্ষণ করে । যেমন- ঢাকায় পোশাক শিল্প কারখানায় আগুন লাগার ঘটনা ঢাকায় বসবাসকারী মানুষের কাছে বৈরুত বন্দরে বিশাল বিস্ফোরনের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ ।

৩ . খ্যাতি ও কুখ্যাতি

খ্যাতি সংবাদের গুরুত্বপূর্ণ উপাদান । কোন ঘটনা তা যত ছোট হোক না কেন তাতে যদি বড় কোন ব্যক্তির সংশ্লিষ্টতা থাকে তবে তা সংবাদ হিসেবে গণ্য হতে পারে । কোন দুর্ঘটনায় কোন প্রখ্যাত বা কুখ্যাত লোক আহত হলে তার কথা বেশি আলোচিত হয় । সংবাদ দেখার সময় বিখ্যাত এবং কুখ্যাত উভয়ই গুরুত্ব পায় ।

৪ . দ্বন্দ্ব বা সংঘাত

দ্বন্দ্ব বা সংঘাত পৃথিবীর সর্ব স্তরেই বিরাজমান । বিশ্বের বিভিন্ন স্থানে চলছে যুদ্ধ , সংগ্রাম, দাঙ্গা – হাঙ্গামা । একই সাথে চলছে শান্তিপূর্ণ প্রতিযোগিতা । যেমন- পররাষ্ট্র বিষয়ক আলোচনা, বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা , শান্তি আলোচনা প্রভৃতি । শান্তি ও যুদ্ধ উভয় এক্ষেত্রেই দু’পক্ষের মধ্যে রয়েছে প্রতিযোগিতা দ্বন্দ্ব । সাংবাদিক যদি তারা সংবাদ ঘটনায় এরূপ দ্বন্দ্ব-সংঘাতের অস্তিত্ব খুঁজে পান তবে এটাকে সংবাদ হিসেবে বিবেচনা করতে পারেন ।

৫ . অস্বাভাবিকতা

সাধারণত সাধারণ কোন ঘটনা সংবাদ হয় না । তাতে যদি কোনো অস্বাভাবিকতা বা অভিনবত্ব থাকে তবে তা সহজে সংবাদ হতে পারে । যেমন – একজন প্রসূতি যখন একটি বাচ্চার জন্মদান করেন তখন তা একটি স্বাভাবিক ঘটনা । কিন্তু যখন একসাথে চারটি বাচ্চার জন্ম হয় তখন তা অস্বাভাবিক বিষয় । আবার , উঁচু ভবন থেকে পড়ে গিয়েও শিশুর অক্ষত থাকার ঘটনা অস্বাভাবিক বিষয় । এবং এগুলো সংবাদ হওয়ার উপযুক্ত ঘটনা ।

Know more ………..সংবাদের বৈশিষ্ট্য । Characteristics of News

লেখক : সাবেক শিক্ষার্থী

২১ তম ব্যাচ

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It