সংবাদ কপি সম্পাদনার কৌশল । News copy Editing Techniques

সংবাদ কপি সম্পাদনার কৌশল News copy Editing Techniques

Advertisement

একজন অভিজ্ঞ সহ সম্পাদককে কোন নির্ধারিত পদ্ধতি অনুসরণ করতে হয় না । তার দীর্ঘ দিনের অভিজ্ঞতা আর চর্চা তাকে একটি নিখুঁত সংবাদপত্র নির্মাণে সহায়তা করে । কিন্তু নবীন যারা সহ-সম্পাদকদের দায়িত্ব পালন করতে আসেন তাদের জন্য ভালো হচ্ছে কাজ গুলো ভাগ করে নিয়ে একের পর এক সমাপ্ত করা । নিচে সংবাদ কপি সম্পাদনার কৌশল গুলো উল্লেখ করা হলো-

১. পড়া হয়ে যাওয়া পাতা গুলোয় সাথে সাথে নিজের সাক্ষর দিয়ে দিবে । সাক্ষর কোথায় দেবে তা নিজের অভিরুচি । তবে সাধারণত পৃষ্ঠার উপরের দিকের ডান কোণে সাক্ষর দেওয়া হয় ।

২. স্টোরির পরিচয় এবং প্রতিবেদকের নাম লেখা অংশটি বৃত্তাবদ্ধ করে ফেলতে হবে ।

৩. কপি চিহ্নিত করতে হবে , কম্পোজিটরদের জন্য নির্দেশ যেগুলো দেওয়া থাকে । যেমন- কত পয়েন্টের টাইপ হবে, কত কলাম হবে , বা নামের মাপ কেমন হবে ইত্যাদি প্রতিটি কপির উপরের বাম কোনায় লিখে সব নির্দেশকেই বৃত্তাবদ্ধ করতে হবে ।

৪. পুরো কপি একবার ভালোভাবে পড়ে লক্ষ্য করতে হবে স্টোরিটি সাধারণ ভাবে বোধগম্য হয়েছে কিনা ।

সংবাদ কপি সম্পাদনার কৌশল
সংবাদ কপি সম্পাদনার কৌশল

৫. এবার সহজেই খুঁজে পাওয়া যায় এমন ভুল যেমন- বানানগত ভুল, শব্দ ব্যবহারের ভুল, যতিচিহ্ন ,স্টাইল , বানান, তথ্যের স্পষ্ট ভুল ইত্যাদি সংশোধন করতে হবে ।

৬. এবার স্টোরির সঠিকতা নিশ্চিত করার জন্য তথ্য যাচাই করতে হবে । সেসব তথ্য সংশোধনের উদ্যোগ নিতে হবে যেসব তথ্যগত ভুল অপেক্ষাকৃত জটিল ধরনের ।

আরো জানুন……….সহ সম্পাদকের কার্যাবলী । Functions of Sub-Editor

৭. প্রয়োজনীয় সব তথ্য সন্নিবেশিত হয়েছে কিনা কিংবা কোনো অপ্রয়োজনীয় তথ্য ঢুকে গেছে কিনা সেজন্য কপি আবার পড়ে দেখতে হবে ।

৮. এরপর সম্ভব হলে স্টোরিটির গঠন উন্নয়নের চেষ্টা করতে হবে । সময় থাকলে সংবাদ সূচনা ,অনুচ্ছেদের গঠন ও অনুচ্ছেদের স্থান প্রয়োজন মত পুনসজ্জিত হয়েছে কিনা বিবেচনা করে দেখতে হবে ।

৯. এবার সম্ভব হলে স্টোরির লেখার ধরন উন্নয়নের চেষ্টা করতে হবে ।

১০. স্টোরির দৈর্ঘ্য যথাযথ আছে কিনা পরীক্ষা করে দেখতে হবে ।

Advertisement

১১. এরপর সাবলীল ভাবে স্টোরি পড়া যায় কিনা তা দেখতে হবে । সংশোধন স্পষ্ট ও যথাযথ হয়েছে কিনা তা ভালো ভাবে দেখতে হবে।

১২. সংবাদটির শিরোনাম দিয়ে ছাপার জন্য ছেড়ে দিতে হবে

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It