প্রেস কনফারেন্স । সংবাদ সম্মেলন  কী

প্রেস কনফারেন্স বলতে কি বুঝায়। একজন প্রতিবেদক সংবাদ সম্মেলন থেকে কি ধরনের তথ্য জনতে পারেন। সংবাদ সম্মেলনের সীমাবদ্ধতা গুলো কি ? এছাড়াও কিভাবে সংবাদ সম্মেলন কাভার করতে পারবেন।

Advertisement


প্রেস কনফারেন্স / সংবাদ সম্মেলন

প্রেস কনফারেন্স হলো এক ধরনের আলোচনা সাক্ষাৎকার। সেখানে কোনো দল, সামাজিক সংগঠন বিভিন্ন প্রতিষ্ঠান সংস্থা সংগঠন বিশেষ বিষয়ে জনগণকে তাদের বক্তব্য জানাতে চায়। সংবাদ সম্মেলনে সংবাদিকদের একটি নির্দিষ্ট স্থানে আমন্ত্রণ জানানো হয়।

সাংবাদিকের উপস্থিতিতে সংশ্লিষ্টরা তাদের বক্তৃতার বিষয় উপস্থাপনের পর সাংবাদিকদের প্রকাশ করার সুযোগ দেন। সংবাদিকরা প্রশ্ন করে ঘটনা সম্পর্কে জানার সুযোগ পায়।

এ ধরনের সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারি সংস্থা ও বেসরকারি উদোক্তারা বিশেষ সুবিধা ভোগ করেন । যখনই তাদের সংবাদ কাভারজ প্রয়োজন হয় অগ্রিম সংবাদ চেয়ে বসেন।

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন

Know More….. সংবাদ বিজ্ঞপ্তি প্রেস নোট ও হ্যান্ড আউট । Press Release, Press Note And Handout

প্রতিবেদক সংবাদ সম্মেলন থেকে যে ধরনের তথ্য পাওয়া যায়

১ সরকারের নীতি সম্পর্কে জানতে পারবে। সংবাদ সম্মেলনের মাধ্যমে একজন সরকারি কর্মকর্তার অংশকে সরকারের প্রতিনিধির প্রামাণ্য বক্তব্য করেন।

২ একক কোনো চাহিদা বা চলতি বিষয় , যেমন : সরকারের নগদ কোনো কার্যক্রম তাদের যেমন কোনো দুর্যোগব্যবস্থ, বিরাজ করার স্বার্থে গৃহীত কোনো অংশ সিদ্ধান্ত এসব সম্পর্কে জানতে পারা যায়।

৩ প্রতিষ্ঠান /দল/ সংগঠনসহ অন্যান্য সকল উদ্যেক্ততাদের নীতি পদ্ধতিতে জনগণ সম্পর্কে জানা যায়।

৪ বড় আকারের সংবাদ সম্মেলন রির্পোটারের ভালোভাবে প্রস্তুুতি নেয়ার কোনো প্রয়োজন পড়ে না। কারণ অনেকেই প্রশ্ন করার কাজে ব্যস্ত থাকেন। এই দিকে প্রতিযোগী রির্পোটার। তার কাঙ্ক্ষিত তথ্য নোট করতে পারবেন।

৫ রির্পোটার অগ্রিম পাঠকের কাছে অর্থসহ সরবারহ করতে পারেন।

সংবাদ সম্মেলনের সীমাবদ্ধ

১ অনেক সময় সংবাদ সম্মেলন দেখামাে কাভারেজ পাবার প্রবোচনা বের হয়। ফলে সম্মেলনই একটি প্রতীকী ঘটনা মাএ।

Advertisement

২ উদ্যেক্তরা প্রায়শই রির্পোটারের প্রশ্নের জবাব এড়িয়ে যান এবং নিজের সার্বিক তথ্য দিতে পারেন।

৩ অনেক সময় টিভির জীবন্ত অনুষ্ঠানে সংবাদ সম্মেলনের প্রচারিত হবার সময় খবরের সূত্রকে চ্যালেন্জ করার সময় পাওয়া যায়না।অনেক ক্ষেত্রে সম্ভবই হয়না।ফলে খবরের সূত্রে যেসব তথ্য যেগান দেয় তার ব্যাখ্যা বিশ্লেষণ করা যায় না।

৪ সংবাদ সম্মেলনের আঙ্গিক ও কাটামোর পরিসর রির্পোটার অর্থসহ তথ্য সংগহকে কঠিন করে তোলা।

এসব সীমাবদ্ধতা সঙ্গেও একজন প্রতিযোগী রির্পোটার সংবাদসম্মেলনের মাধ্যমে শ্রোতা, পাঠক ও দর্শকদের জন্য অর্থসহ তথ্য সংগ্রহ করে একটি অংশের রির্পোট তৈরী করতে পারেন।

অনেক সময় সংবাদ সম্মেলনের মধ্য থেকে রির্পোটার সংবাদের তথ্যও পেয়ে যেতে পারেন,যা পরবর্তী সময়ে শ্রোতা পাঠক ও দর্শকদের জন্য হয়ে উঠতে পারে মুখরোচকতুষ্টিময় একরকমের সংবাদ কাহিনী। প্রতিবেদক যেভাবে সংবাদ সম্মেলনের কিভাবে করতে পারেন পৃর্বেই খাতা,কলম নোটবুক গুছিয়ে নিতে হবে। সংবাদ সম্মেলনকে বিষয় জানতে পারলে তার উপর প্রস্তুুতি নেওয়া যেতে পারে।

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It