সংবাদ সূচনার প্রকারভেদ । Types of News Lead

সুধা মহাজন

সংবাদ সূচনার প্রকারভেদ

প্রতিনিয়ত আমাদের আশেপাশে হাজারো ঘটনা ঘটে। তাই বলে এই সবকটি ঘটনা সংবাদ হয় না। এর মধ্যে থেকে বাছাইকৃত কিছু কিছু ঘটনা পত্রিকার পাতায় স্থান পায়। আবার একটি ঘটনাকে সংবাদ কাহিনী হিসেবে তুলে ধরারও নানান উপায় রয়েছে। নানা খুঁটিনাটি তথ্যের গাদা থেকে ঘটনার বিশেষ দিকটি খুঁজে বের করে সেটি দিয়ে তৈরি করতে হয় একটি সংবাদ সূচনা।

Advertisement

সংবাদ সূচনার ক্ষেত্রে বলা হয়ে থাকে, “The shorter the lead, the better”। ২৫-৩০ শব্দের মধ্যে ঘটনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো সাজিয়ে একটি আকর্ষণীয় সূচনা লেখাটাও খানিকটা চ্যালেঞ্জিং। ষড় – ক পদ্ধতিতে সূচনা লেখা অনেকটা সাধারণ ব্যাপার। ষড় -ক ছাড়াও আরও বেশ কয়েক প্রকারের সংবাদ শীর্ষ রয়েছে। এগুলো নিম্নরূপ :

  1. সারমর্ম বা সারাংশ শীর্ষ

2. বর্ণনামূলক সংবাদ শীর্ষ

3. বুলেট বা কার্তুজ সংবাদ শীর্ষ

4. স্ট্যাকাটো সংবাদ শীর্ষ

5. উদ্ধৃতি বা বিবৃতি সংবাদ শীর্ষ

6. প্রশ্নবোধক সংবাদ শীর্ষ

7. সংলাপ সংবাদ শীর্ষ

8. অলংকার বা রূপকধর্মী সংবাদ শীর্ষ

সারমর্ম বা সারাংশ শীর্ষ

এ ধরনের শীর্ষে একটি ঘটনার পুরো চিত্র তুলে ধরা হয়। একটি ঘটনা সম্পর্কে পাঠকের যা যা প্রশ্ন থাকে তার সবকটির উত্তরই ক্ষুদ্র পরিসরে দেওয়ার চেষ্টা করা হয়। উল্টো পিরামিড কাঠামোয় সংবাদ লিখনের জন্য এই ধরনের সংবাদ শীর্ষ বেশ সুবিধাজনক।

যেমন : টানা আঠারো মাস আন্তর্জাতিক ফুটবল থেকে বাইরে থাকায় ফিফা র‍্যাংকিং থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশ নারী ফুটবল দল। তবে বাংলাদেশের জন্য খুশির ব্যাপার হল আবারও ফিফা র‍্যাংকিং এ ঢুকেছেন সাবিনা খাতুনরা। আজ প্রকাশিত ফিফা র‍্যাংকিং এ বাংলাদেশের অবস্থান ১৩৭ -তম।

এধরনের সংবাদ শীর্ষ সাধারণত তথ্যবহুল হয়ে থাকে। পুরো ঘটনার সারবস্তুটুকু শীর্ষ পড়েই মোটামুটি জেনে নেওয়া যায়। তবে এক্ষেত্রে পাঠকের বিভ্রান্ত হয়ে পড়ার আশঙ্কা ও থাকে।

সংবাদ সূচনার প্রকারভেদ
সংবাদ সূচনার প্রকারভেদ

বর্ণনামূলক সংবাদ শীর্ষ

Advertisement

এধরনের সংবাদ শীর্ষ খানিকটা ফিচারধর্মী। এক্ষেত্রে বর্ণনার মাধ্যমে পরিস্থিতির একটি জীবন্ত রূপ দেওয়া হয়ে থাকে। “ নারায়ণগঞ্জে লঞ্চ দুর্ঘটনায় নিহতদের বাড়িতে চলছে শোকের মাতম। স্বজনদের আহাজারিতে ভারি হয়ে উঠেছে সেখানকার পরিবেশ। নিহতদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হলে কান্নায় ফেটে পড়েন তারা। ”

বুলেট বা কার্তুজ সংবাদ শীর্ষ

খুবই ছোট বাক্যে সাংঘাতিক কোন ঘটনা এমনভাবে বলে দেয়া যা একেবারে পাঠকের অন্তরে গিয়ে বিঁধে, এমন সংবাদ শীর্ষই হল বুলেট বা কার্তুজ সংবাদ শীর্ষ। “ কবরী আর নেই ” “মিয়ানমারে সেনা অভ্যুত্থান ” এ বাক্যগুলো খুব ছোট। কিন্তু সরাসরি পাঠকের মনকে নাড়া দেয় এবং এর কার্যকারিতা বুলেট বা কার্তুজের মতোই। কোন ঘটনা প্রচন্ড নাটকীয় আর মানুষের সংবেদনশীল অনুভূতিকে নাড়া দেয় এমন হলে সেক্ষেত্রে এ ধরনের সংবাদ শীর্ষ লেখা যেতে পারে। কোন চাঞ্চল্যকর এবং অপ্রত্যাশিত ঘটনায় এরকম শীর্ষ লেখা যেতে পারে।

স্ট্যাকাটো সংবাদ শীর্ষ

ইংরেজি ‘ staccato ’ শব্দের আক্ষরিক অর্থ হল কাটা-কাটা। বিচ্ছিন্ন কিছু শব্দে নাটকীয়ভাবে ঘটনার আমেজ তৈরি করা এধরনের সংবাদ সূচনার বৈশিষ্ট্য। “ হঠাৎই বিকট শব্দে বোমা ফাটল। তারপর গুলির বুম বুম শব্দ। চারদিকে লোকজন ছোটাছুটি করছে। আর রাস্তায় শ’খানেক লাশ পড়ে আছে। কোথাও মানুষের বিচ্ছিন্ন হাত-পা। সেদিন রমনা বটমূলে পহেলা বৈশাখের উৎসবে গ্রেনেড হামলার স্মৃতি আজও ভুলতে পারেননি সেখানে উপস্থিত থাকা মানুষজন।” নাটকীয়তা ধরে রেখে এধরনের বর্ণনাধর্মী সূচনাকে বলা হয় স্ট্যাকাটো সংবাদ সূচনা।

Know More…………..সংবাদ সূচনার ষড় ক । সংবাদ সূচনার উপাদান

উদ্ধৃতি বা বিবৃতি সংবাদ শীর্ষ

“আই অলওয়েজ লাইক ওয়াকিং ইন দ্য রেইন সো নো ওয়ান ক্যান সি মি ক্রাইং” চার্লি চ্যাপলিন তার চোখের জল কখনো কাউকে দেখাতে চাননি। সেটা সফলভাবে গিলে ফেলে মানুষকে শুধুই হাসাতে চেয়েছেন। হাসাতে হাসাতেই কষে চড় বসিয়েছেন পুঁজিবাদের গালে। কোন উদ্ধৃতি ব্যবহার করে সংবাদ শীর্ষ আকর্ষণীয় করে তুলতে এধরনের সূচনা লেখা হয়ে থাকে। এধরনের শীর্ষ পাঠককে সংবাদ গল্পটির রস উপলব্ধিতে সহায়তা করে।

প্রশ্নবোধক সংবাদ শীর্ষ

“ করোনা ভাইরাস কি বাতাসে ছড়ায়? ” এই প্রশ্নের উত্তর হাজির করেছেন যুক্তরাষ্ট্রের এক দল গবেষক। গতকাল মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত এই গবেষণার ফলাফল থেকে জানা যায়, করোনা ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ানোর বেশ জোরালো প্রমাণ পাওয়া যায়। পাঠকের দিকে কোন প্রশ্ন ছুড়ে দিয়ে বা পাঠকের কোন জিজ্ঞাসা দিয়ে সংবাদ শুরু করার মাধ্যমে কৌতুহল সৃষ্টি করা এধরনের সংবাদ সূচনার উদ্দেশ্য । এধরনের সূচনা লেখার জন্য ঘটনার আঙ্গিক বুঝে যুতসই প্রশ্নটি খুঁজে বের করতে হবে।

সংলাপ সংবাদ শীর্ষ

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, জনগণ এ সরকার চায় না। অন্যদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “৯০ শতাংশ লোক বিএনপিকে চায় না। ” এধরনের সূচনা খানিকটা ব্যতিক্রমী। সংবাদের মূল ধারণাটি সংক্ষেপে পাঠকের কাছে পৌছে দেওয়ার জন্যই সামঞ্জস্যপূর্ণ সংলাপ হাজির করা হয়ে থাকে। এ উপায়ে লিখিত সংবাদ শীর্ষকে সংলাপ সংবাদ শীর্ষ বলা হয়।

অলংকার বা রূপকধর্মী সংবাদ শীর্ষ

অনেকটা সাহিত্যিক ধাঁচে গড়ে ওঠে এধরনের শীর্ষ। কিছু রূপকধর্মী শব্দ ব্যবহার করে সংবাদটিকে বিশেসষত্ব দানের চেষ্টা করা হয়ে থাকে। সাধারণত খেলার সংবাদে এধরনের সংবাদ শীর্ষ দেখা যায়। “দলবদলের সময় এগিয়ে আসছে দ্রুতই। ইউরোপের ফুটবল আকাশে নানা বিষয় নিয়ে গুঞ্জন ডালপালা মেলছে।তার মধ্যে সবচেয়ে আলোচিত লিওনেল মেসির ভবিষ্যৎ। এবারে মেসি বার্সা ছাড়ছেন এমন জোর গুঞ্জন উঠেছে। ”

নানা ধরনের সংবাদ শীর্ষ রচনা করা যেতে পারে। তবে তা অবশ্যই ওই সংবাদের পক্ষে যুতসই হতে হবে। সংবাদ কাহিনির সাথে সামঞ্জস্য রেখে পাঠকের দৃষ্টি আকর্ষণ করতে পারে এমন সূচনা লেখাই প্রতিবেদকের লক্ষ্য হওয়া উচিত।

সংবাদ সূচনার প্রকারভেদ

লেখক : শিক্ষার্থী

৩য় বর্ষ ( ২৪ তম ব্যাচ)

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It