সংবাদ সূচনার ষড় ক । সংবাদ সূচনার উপাদান

সুধা মহাজন

সংবাদ সূচনার ষড় ক

সংবাদ শীর্ষ

সংবাদ সূচনা বা সংবাদ শীর্ষ হল সংবাদের মূল বিষয়ের সাথে সম্পর্কিত সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য যা সাধারণত শুরুতে এক অনুচ্ছেদে লেখা হয়ে থাকে।

Advertisement

সাংবাদিক আতাউস সামাদ এর মতে, “ একটি সংবাদ বিবরণীর রিপোর্টের শুরুতে যে কথাগুলো বলা হয় তাই সংবাদ সূচনা অথবা লীড বা ইন্ট্রো।”

একটি সংজ্ঞায় বলা হয়, “ Lead is the writer’s showcase where he displays his best work. ”

অর্থাৎ, সাংবাদিকের সেরা কাজটিই তার সূচনায় থাকা উচিত।

সংবাদ শীর্ষ বা সূচনা একটি সংবাদ কাহিনির গুরুত্বপূর্ণ অংশ। পাঠক সাধারণত এই সূচনা পড়েই নির্ধারণ করেন পুরো সংবাদ পড়বেন কিনা। তাই সংবাদ সূচনায় পাঠকের মনযোগ আকর্ষণ করা সাংবাদিকের একটি গুরুদায়িত্ব। এ কারণে সংবাদ সূচনা এমনভাবে রচনা করতে হবে যাতে পাঠক আকৃষ্ট হন এবং গোটা সংবাদ কাহিনি না পড়েও মূলসার সম্পর্কে ধারণা পেতে পারেন। ফলে সংবাদ শীর্ষ বা ইন্ট্রো রচনা সাংবাদিকের একটি বড় উৎকণ্ঠার কারণ ।

সংবাদ সূচনার ষড় ক
সংবাদ সূচনার ষড় ক

সংবাদ সূচনায় যেসব বৈশিষ্ট্য থাকা দরকার

১. সংবাদ সূচনা হবে মূল বিষয় কেন্দ্রিক;

২. সংবাদ সূচনা হবে সংক্ষিপ্ত ও প্রাসঙ্গিক ;

৩. কাহিনির সঙ্গে সূচনা হবে সঙ্গতিপূর্ণ ;

৪. পাঠকের সম্ভাব্য জিজ্ঞাসার সংক্ষিপ্ত উত্তর থাকবে ;

৫. পাঠককে সরাসরি আকর্ষণ করবে ;

৬. বর্ণনা হবে সহজ, সরল ও স্পষ্ট ;

৭. বক্তব্য হবে সরাসরি ও তীক্ষ্ণ ;

Advertisement

৮. সর্বোপরি সংবাদ সূচনা হবে শব্দ মিতব্যয়িতা নির্ভর ;

যেহেতু সংবাদ সূচনার অন্যতম কাজ হল পাঠকের আগ্রহ সৃষ্টি করা, তাই সংবাদ ঘটনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় বিষয়টিই সূচনায় তুলে ধরা উচিত। সেই সাথে পাঠকের সম্ভাব্য জিজ্ঞাসার উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। এক্ষেত্রে ষড়-ক আঙ্গিকে সংবাদ সূচনা লেখা একটি প্রচলিত রীতি। তবে লক্ষ রাখতে হয় যে, সংবাদ সূচনা যেন ১৯-২৫ শব্দের সর্বোচ্চ ৩০ শব্দের হয়। তাই ষড়-ক এর সবক’টি প্রশ্নের জবাব দেওয়া দুরূহ হয়। এক্ষেত্রে গুরুত্ব বিবেচনায় কে, কী, কখন, কোথায় এই প্রশ্নগুলোর জবাব দেওয়া যেতে পারে। সাধারণত কেন এবং কীভাবে, এই প্রশ্নগুলোর উত্তর সংবাদের মূল অংশে দেওয়া হয়ে থাকে।

আরো জানুন……….সংবাদের মূল্য নির্ধারণী শর্তাবলী 

ষড় -ক এর ভিত্তিতে সংবাদ সূচনা ৬ ধরনের হতে পারে। এগুলো নিম্নরূপ :

‘কে’ শীর্ষ :

‘কে’ এই প্রশ্নের উত্তর দিয়ে রচিত শীর্ষই কে শীর্ষ। যেমন : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার সকাল ৯ টায় ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। ৩ দিনের রাষ্ট্রীয় সফরে তার এই আগমন।

‘কী’ শীর্ষ :

“নিরাপদ সড়ক নিশ্চিত করার ৯ দফা দাবিতে চলমান ছাত্র আন্দোলন নিরসনে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে এক বৈঠকে বসেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ” এধরণের কী প্রশ্নের উত্তর সম্বলিত সূচনা হল কী শীর্ষ।

‘ কখন’ শীর্ষ :

এধরনের সূচনায় কোন ঘটনা কখন ঘটে সে সম্পর্কিত তথ্য থাকে। যেমন : আগামীকাল থেকে মস্কোতে মাঠে গড়াবে ‘রাশিয়া বিশ্বকাপ ২০১৮’। শনিবার থেকে শুরু হতে চলেছে বিমসটেক সম্মেলন ২০১৮।

কোথায় ’ শীর্ষ :

কোন ঘটনার সংঘটন স্থলটিকে কাজে লাগিয়ে এই প্রকারের সংবাদ শীর্ষ লেখা হয়। যেমন : এবছর সাফ গেমসের আসর বসছে দক্ষিণ কোরিয়ায়। ইতোমধ্যে সেখানে পৌছে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল।

‘ কেন ’ শীর্ষ :

কখনো কখনো সংবাদ কাহিনির কেন এর জবাব সংক্ষিপ্ত হলে তা দিয়ে শীর্ষ করা হয়ে থাকে। যেমন : উৎপাদনের সাথে পাল্লা দিয়ে বাজারমূল্য বৃদ্ধি না পাওয়ায় পোশাক খাতে কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হয় নি বলে মনে করছে সিপিডি।

‘কীভাবে ’ শীর্ষ :

কীভাবে – এই প্রশ্নের জবাব দিয়ে লেখা হয় কীভাবে সংবাদ শীর্ষ। যেমন : গতকাল সন্ধ্যায় বগুড়া থেকে ঢাকা আসার পথে নগরবাড়ি ফেরীঘাটে ফেরীতে ওঠার সময় চিত্রনায়ক আলমগীর কবির এর গাড়িটি যমুনা নদীতে ডুবে গেলে একজন চিত্রনায়িকাসহ তার মর্মান্তিক মৃত্যু ঘটে।

এভাবে ষড় -ক এর যেকোন একটি বা একাধিক প্রশ্নের জবাব দিয়ে সংবাদ শীর্ষ সাজানো যেতে পারে। তবে কোন প্রশ্ন গুলোর জবাব দেওয়া হবে তা নির্ধারণ করতে হবে গুরুত্বের বিচারে।

লেখক : শিক্ষার্থী

৩য় বর্ষ (২৪ তম ব্যাচ )

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It