সহ সম্পাদকের কার্যাবলী । Functions of Sub-Editor

সহ সম্পাদকের কার্যাবলী Functions of Sub-Editor

একটি সংবাদপত্র অফিসে প্রতিদিন সহ সম্পাদকদের অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে হয় । নিচে সহ সম্পাদকদের কাজ সম্পর্কে আলোচনা করা হলো ।

Advertisement

সহ সম্পাদকের কার্যাবলী

১. সংবাদ কপি নির্বাচন

২. সঠিকতা নিশ্চিত করা

৩. কপি কাঁটছাঁট বা সংক্ষিপ্তকরণ

৪. পত্রিকার নীতি অনুসরণ করা

৫. মতামত মুক্ত করা

৬. সংবাদ রীতি অনুসরণ করা

৭. কপি চিহ্নিত করা এবং নির্দেশনা দেওয়া

৮. অনুবাদ করা

৯. শিরোনাম রচনা করা

১০. ছবি সম্পাদনা ও ক্যাপশন রচনা

১১. পৃষ্ঠাসজ্জা

১২. ভুল সংশোধনী

Advertisement

১. সংবাদ কপি নির্বাচন

সহ- সম্পাদককে যে কাজটি শুরুতেই করতে হয় তা হচ্ছে কপি বাছাই করা । কোন সংবাদটি ছাপা হবে আর কোনটি ছাপা হবে না , এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি তাদেরই নিতে হয় । একটি সংবাদপত্র অফিসে প্রতিদিন বিভিন্ন উৎস থেকে অসংখ্য খবর আসে । তার মধ্য থেকে খুব কম সংখ্যক কপিই স্থান পায় পত্রিকায় । এজন্য সংবাদ বাছাই অনিবার্য হয়ে ওঠে । এক্ষেত্রে সহ-সম্পাদকদের তিনটি বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হয় – সংবাদপত্রের নীতি, সংবাদটির আপেক্ষিক গুরুত্ব, এবং পত্রিকার পৃষ্ঠায় স্থানের প্রাপ্যতা । সেই সঙ্গে পাঠকের আগ্রহের কথা বিশেষ ভাবে মনে রাখতে হয় । এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি সহ-সম্পাদকদের নিতে হয় ।

২. সঠিকতা নিশ্চিত করা

সংবাদ নির্বাচনের পর সহ-সম্পাদকদের মনোযোগ দিতে হয় সংবাদের সঠিকতা নিশ্চিত করার কাজে । সংবাদপত্র অফিসে আসা কপিতে বিভিন্ন ধরনের তথ্যগত বানান গত ভুল থাকে । সহ-সম্পাদকদের এসব ভুল সংশোধন করতে হয় ।

কপির সঠিকতা নিশ্চিত করতে সহ সম্পাদকদের নিন্মলিখিত কাজগুলি করতে হয় –

ক. ব্যাকরণগত ভুল সংশোধন

প্রতিবেদকরা প্রতিবেদন লিখেন তাড়াহুড়োর মধ্যে এবং কিছুটা অসতর্কতার জন্য তাদের কপিতে থাকে নানা ধরনের ব্যাকরণগত ভুল । মানসম্মত বাংলা কিংবা ইংরেজিতে স্টোরি যাচ্ছে কিনা তা সহ-সম্পাদকদের দেখতে হয় ।

খ. অপলেখসূচক শব্দ কর্তন

স্টোরিতে কোন ধরনের অপলেখ সূচক বা মানহানিকর বা অশালীন শব্দ যুক্ত হলে তা থেকে স্টোরিকে মুক্ত করতে হবে ।

গ. সংবাদ ভাষ্য সহজ এবং সরল করা

সহ-সম্পাদকদের অন্যতম দায়িত্ব হচ্ছে স্টোরিকে যথা সম্ভব সহজবোধ্য করা । একটি সংবাদপত্র পড়েন সাত বছরের শিশু থেকে ৭০ বছরের বৃদ্ধ । পাঠশালার গণ্ডি না পেরোনো ব্যক্তিটি থেকে পিএইচডিধারী পন্ডিত সবাই । সুতরাং, সবার উপযুক্ত করে যথাসাধ্য সরলতার আশ্রয় নিতে হয় সহ-সম্পাদকদের

ঘ. সংবাদ সম্পূর্ণ করা

সহ-সম্পাদকরা স্টোরি পাঠের সময় যদি দেখেন খুব গুরুত্বপূর্ণ বা প্রয়োজনীয় কোনো অংশ অর্থাৎ, তথ্য স্টোরিতে প্রতিবেদক যুক্ত করেন নি তাহলে তারা প্রতিবেদনটি সম্পূর্ণ করে তৈরি করার জন্য সংশ্লিষ্ট প্রতিবেদকের কাছে ফেরত পাঠান ।

সহ সম্পাদকের কার্যাবলী
সহ সম্পাদকের কার্যাবলী

৩. কপি কাঁটছাঁট বা সংক্ষিপ্তকরণ

পত্রিকা অফিসে এমন অসংখ্য কপি আসে যেগুলো অপ্রাসঙ্গিক, বাহুল্য ও অপ্রয়োজনীয় তথ্যে ভরপুর থাকে । সংবাদ কপির এসব অপ্রয়োজনীয় ও বাহুল্য তথ্য বাদ দিতে হয় । অনেক সময় বিভিন্ন সূত্র থেকে একই ধরনের সংবাদ আসে । এসবের মধ্যে আবার পরস্পর বিরোধী ও বিভ্রান্তিকর তথ্যও থাকতে পারে । তা দূর করা ও সামঞ্জস্য বিধান করার দায়িত্বও সহসম্পাদকদেরই । তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট সহ-সম্পাদকদেরকে খবরটি যাতে কোন ভাবেই বিকৃত না হয় সেদিকে খেয়াল রাখতে হয় ।

৪. পত্রিকার নীতি অনুসরণ করা

প্রায়ই সংবাদপত্ররই কিছু কিছু নিজস্ব প্রকাশনা স্টাইল আছে । কোন ধরনের খবরে কোন বিশেষ মুদ্রাক্ষর ব্যবহার করা হবে , কোন শব্দের কি নির্দিষ্ট বানান হবে, যতি চিন্হ কোথায় কোনটা ব্যবহার করা হবে, কোন ধরনের শিরোনাম ব্যবহার করা হবে, প্রত্যেক সংবাদপত্রই এ ব্যাপারে কতক গুলো সুনির্দিষ্ট রীতি মেনে চলে । এটাই হচ্ছে ঐ পত্রিকার হাউজের স্টাইল । সহ-সম্পাদকদের এসব রীতি নিষ্ঠার সাথে মেনে চলতে হয় ।

৫. মতামত মুক্ত করা

সব রকম মতামত থেকে স্টোরিকে মুক্ত করার দায়িত্ব থাকে সহ-সম্পাদকদের । অন্য কারো বক্তব্য কিংবা স্টোরি সাজানোর প্রক্রিয়ার মধ্যে প্রতিবেদকের নিজস্ব মতামত বা পত্রিকার সম্পাদকীয় মতামত যেন স্টোরিতে চলে না যায় সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হয় সহ-সম্পাদকদের ।

৬. সংবাদ রীতি অনুসরণ করা

প্রতিটি সংবাদপত্রের একটি নীতি থাকে । এই নীতিই এক সংবাদপত্র থেকে আরেক সংবাদপত্রকে পৃথক করে চিনতে সাহায্য করে । আসলে নীতির ভিন্নতা থাকে বলেই একাধিক সংবাদপত্রের জন্ম হয় । একটি ভালো পত্রিকা সততা , আন্তরিকতা ও চিত্তাকর্ষক ভাবে পাঠকদের কাছে খবর পৌঁছে দিতে চায় । এ ব্যাপারে পত্রিকাটিকে সহায়তা করাই সহ-সম্পাদকদের কাজ । সুতরাং, তাকে সব সময় সতর্ক থাকতে হবে যাতে পত্রিকার বিধিবহির্ভূত কোন খবর ছাপা না হয় ।

৭. কপি চিহ্নিত করা এবং নির্দেশনা দেওয়া

কারিগরি কাজের সুবিধার জন্য সহ-সম্পাদকরা স্টোরির কপির উপরে কপিকে চিন্হিত করেন । সাধারণত, প্রথম স্লিপের মাথায় বাম বা ডান দিকে দুই বা তিন শব্দের স্লাগ দিয়ে দেন । অনেক পত্রিকার সহ-সম্পাদকরা স্টোরি গুলোকে নিয়মিত একই লেবেলে চিহ্নিত করেন । দুর্ঘটনা ,ঝড় ,রাজনীতি ইত্যাদি । এছাড়াও সহ -সম্পাদকদের অতিরিক্ত তথ্য, নতুন সংবাদ সূচনা কিংবা অন্যান্য নির্দেশনা কম্পোজিং রুমে পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন চিহ্ন ব্যবহার করতে হয় ।

আরো জানুন ………সংবাদ সূচনার ষড় ক । সংবাদ সূচনার উপাদান

৮. অনুবাদ করা

বিদেশি সংবাদ সংস্থা গুলো তাদের কপি পাঠায় ইংরেজিতে, দেশি-বিদেশি সংস্থাগুলোর ইংরেজি কপিকে বাংলা ভাষার পত্রিকাগুলোতে ছাপাতে হলে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার প্রয়োজন দেখা দেয় ।বার্তা সংস্থাগুলোর ওপর একান্তভাবে নির্ভরশীল সংবাদপত্র গুলোর সহ-সম্পাদকদের অন্যতম প্রধান দায়িত্ব হলো ইংরেজি থেকে কপি গুলোকে বাংলায় অনুবাদ করা ।

৯. শিরোনাম রচনা করা

সম্পাদনার পাশাপাশি সহ-সম্পাদক শিরোনামও লিখতে হয় । এই কাজটি সাধারণতঃ সম্পাদনা ডেক্সের সিনিয়র সহ- সম্পাদকবৃন্দ করে থাকেন । অনেক সময় শুধু একটি শিরোনামের মধ্য দিয়েই সংশ্লিষ্ট সহ সম্পাদকের সম্পাদনা দক্ষতা ও বুদ্ধিমত্তার পরিচয় প্রকাশ পায় । শিরোনাম হচ্ছে একটি সংবাদের চূড়ান্ত সংক্ষিপ্ত রূপ । সংবাদের নির‌্যাস বক্তব্য থাকে এখানে । মাত্র কয়েকটি শব্দে পুরো সংবাদটি শিরোনামের মধ্য দিয়ে ফুটিয়ে তুলতে হয় । সংবাদ শিরোনাম এমন ভাবে লিখতে হয় যাতে করে পাঠক তা পড়ে পুরো সংবাদ সম্পর্কে ধারণা করতে পারেন ।

১০. ছবি সম্পাদনা ও ক্যাপশন রচনা

সংবাদপত্রের নিউজ রুমে বিভিন্ন উৎস থেকে খবরের পাশাপাশি অনেক ধরনের ছবিও আসে । দায়িত্বপ্রাপ্ত সহ-সম্পাদক এসব ছবির মধ্য থেকে সংবাদ মূল্য বিচার করে তা বাছাই করেন । সংবাদের সঙ্গে মানানসই , সঠিক এবং যথাযথ ছবির ব্যবহার পত্রিকার মান বা ইমেজের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

ছবি বাছাই করার পর তাতে ক্যাপশন বা চিত্র পরিচিতি দেওয়া সম্পাদনা ডেক্সের কাজ । অনেক সময় এসব ছবির ক্যাপশন থাকে না ।আর থাকলেও তা সবসময়ই অর্থবহ বা বোধগম্য হয় না । আকর্ষণীয় ও অর্থবহ ক্যাপশন পত্রিকার মান বাড়াতে সহায়ক ভূমিকা পালন করে ।

১১. পৃষ্ঠাসজ্জা

পত্রিকা কক্ষে কোন খবরটি কোথায় কতটা জায়গা জুড়ে ছাপা হবে, তার শিরোনাম পাপের হবে, কোন ছবি কতটা বড় হবে, কোন জায়গায় বসবে এসব সিদ্ধান্তই সহ-সম্পাদকদের নিতে হয় । তারা সাধারণত সংশ্লিষ্ট সংবাদপত্রের আকারের জন্য ডামিশিটের জন্য পৃষ্ঠা বিন্যাস করে থাকেন । এই সজ্জা অনুযায়ী পিকআপ যান্ত্রিক বিভাগের মেকআপ ম্যান পত্রিকাটির চূড়ান্ত পৃষ্ঠাসজ্জা করে থাকেন ।

১২. ভুল সংশোধনী

কপি সংশোধনের এটি হলো একেবারে শেষ পর্যায়ের কাজ । সংবাদপত্রের ক্ষেত্রে সাধারণত একবার বা দুবার কপি প্রুফ করা হয় ।

উপরে উল্লেখিত প্রতিটি কাজ প্রতিদিন যথাযথ ভাবে সম্পাদনা করতে হয় সহ-সম্পাদকদের । এতো কাজ যিনি করেন তার নাম কিন্তু ছাপা হয় না সংবাদপত্রে । কোন পাঠক ই তাদের খবর রাখেন না । পত্রিকায় ভুল হলে তারা তিরস্কৃত হন । কিন্তু প্রতিদিন নির্ভুল ও দায়িত্বশীল কাজের জন্য তাদের সচরাচর জোটে না কোন পুরস্কার । তবে বিদেশে যারা স্টোরি সম্পাদনা করেন সংশ্লিষ্ট স্টোরির সাথে তাদের নামটি দিয়ে দেওয়া হয় । আমাদের দেশেও এই কৃতিত্ব দেওয়ার উদ্যোগ নেওয়া উচিত ।

সহ সম্পাদকের কার্যাবলী

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It