সহ সম্পাদকের গুণাবলী । Qualities of a Sub Editor

সহ সম্পাদকের গুণাবলী Qualities of a Sub Editor

একটি সংবাদপত্র অফিসে প্রতিদিন সহ সম্পাদকদের অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে হয় । এজন্য একজন সহ-সম্পাদকের আলাদা কিছু গুণ থাকা প্রয়োজন । নিচে সহ সম্পাদকদের গুণাবলী সম্পর্কে আলোচনা করা হলো ।

Advertisement

১. সুশৃংখল ও সন্দেহবাদী মন

২. বিশ্লেষণ ক্ষমতা

৩. বিশাল জ্ঞান ভান্ডার

৪. সময় সচেতনতা

৫. ভাষা ও ব্যাকরণ জ্ঞান

৬. দ্বিমুখী মনন

৭. সমকালীন ঘটনা প্রবাহ সম্পর্কে জ্ঞান

৮. তীঘ্ন সংবাদ অনুভূতি

৯. দলে কাজ করার মানসিকতা

১০. সংবাদ লিখন

১১. আইনি জ্ঞান

১২. দ্রুত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা

সহ সম্পাদকের গুণাবলী
সহ সম্পাদকের গুণাবলী

১. সুশৃংখল ও সন্দেহবাদী মন

Advertisement

সহ- সম্পাদকের কাজের পরিসর থেকে নিশ্চয় অনুমান করা যায় এতসব কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করতে হলে কী ধরনের যোগ্যতার প্রয়োজন । বেশ কিছু বিষয়ে তার থাকতে হয় পান্ডিত্য । সহ-সম্পাদকের থাকতে হয় সুশৃঙ্খল মন । তার মনের শৃঙ্খলাই তাকে সহায়তা করে রীতি-নীতি অনুসরণ করতে এবং একটি নির্দিষ্ট ধারা ক্রম অনুসরণ করে কপি সম্পাদনা করতে ।

এক্ষেত্রে শুধু সহ-সম্পাদকদের মন সুশৃংখল হলেই চলে না । তার মনে সন্দেহের একটি স্থায়ী আবাসও থাকা চায় । কপির যেখানেই সন্দেহ হবে সেখানেই চলবে তার কলম ।

২. বিশ্লেষণ ক্ষমতা

সহ-সম্পাদকের বিশ্লেষণী ক্ষমতাও থাকতে হবে । যেকোনো কিছু বিশ্লেষণ করে , যাচাই করার ক্ষমতা তার থাকতে হবে । তিনি হবেন খুটি নাটি বিষয়ের মাস্টার । প্রতিটি ঘটনা , প্রতিটি নাম, সম্ভব হলে প্রতিটি শব্দ তিনি তার বিশ্লেষণ করার ক্ষমতাকে কাজে লাগিয়ে চ্যালেঞ্জ করবেন ।

৩. বিশাল জ্ঞান ভান্ডার

সহ-সম্পাদকের থাকতে হবে একটি বড় জ্ঞান ভান্ডার । সব ধরনের , সব বিষয়ের স্টোরিই তার চেক পোষ্টে ছাড়পত্র নিতে হাজির হয় । সুতরাং, সব গুরুত্বপূর্ণ ঘটনা , ইস্যু আর প্রবণতাগুলো সম্পর্কে তাকে জানতে হয় বেশ ভালোভাবে । সহ-সম্পাদকের জ্ঞানভান্ডারে থাকতে হয় বই-পুস্তক, নাটক ,উপন্যাস ,ম্যাগাজিন, রিভিউ ইত্যাদি থেকে শুরু করে জ্ঞান থাকতে হয় আইন ও সরকার পরিচালনা সম্পর্কেও ।

৪. সময় সচেতনতা

সহ-সম্পাদকের হতে হয় অত্যন্ত সময় সচেতন । সময় হচ্ছে সংবাদপত্র জগতে অত্যন্ত গুরুত্বপূর্ণ । সহ-সম্পাদকের হাতে যখন কবি পৌঁছে তখনো বাকি থাকে অনেক কাজ । কিন্তু সময় তাকে খুবই কম । ডেডলাইন অতিক্রম করার আগেই কপি ছাপার উপযুক্ত করে ফেলার একটা কাজটি সমাপ্ত করার জন্য তাই সহ সম্পাদককে সময় সম্পর্কে হতে হয় অত্যন্ত সচেতন ।

৫. ভাষা ও ব্যাকরণ জ্ঞান

কপির ভাষা আর ব্যাকরণগত ভুল সংশোধন করার দায়িত্ব যেহেতু সহ সম্পাদককেই পালন করতে হয়, সেহেতু এ বিষয়ে তার অনেক বেশি দখল থাকতে হয় । অনেক বড় শব্দ ভান্ডার তার কাছে থাকতে হয় । সর্বোপরি ভাষার ওপর তার পরিপূর্ণ দখল থাকা প্রয়োজন ।

৬. দ্বিমুখী মনন

এই সব কিছুর সাথে সহ সম্পাদককে হতে হয় দ্বিমুখী মনের অধিকারী । কোন প্রতিবেদন সম্পাদনা কালেই পাঠকের সম্ভাব্য প্রতিক্রিয়া তিনি এই দ্বিমুখী মনন দিয়ে পার্থক্য করে নিতে পারেন । পাশাপাশি সহ-সম্পাদক তার দ্বিমুখী মননের সাহায্যে কোভিদ অর্থগত ,তথ্যগত ও বানানগত ভুল ত্রুটিসহ সব ধরনের দৃশ্য ও অদৃশ্যমান অসঙ্গতি চিন্হিত করেন ।

আরো জানুন……….সহ সম্পাদকের কার্যাবলী । Functions of Sub-Editor

৭. সমকালীন ঘটনা প্রবাহ সম্পর্কে জ্ঞান

সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে ভালো ধারণা রাখার পাশাপাশি চলতি ঘটনার সঙ্গে জড়িত কোন দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তি, স্থান, বিশেষ কোন দেশের ইতিহাস, আইন , রীতি-নীতি ইত্যাদি বিষয়ে সহ-সম্পাদককে বিশেষ ধারণা রাখতে হবে ।

৮. তীঘ্ন সংবাদ অনুভূতি

সহ-সম্পাদকের থাকতে হয় তীঘ্ন সংবাদ অনুভূতি তথা তাঁর সংবাদ উপলব্ধি দিয়ে সংবাদ চেনার যোগ্যতা । কোন ঘটনার সংবাদ হবার যোগ্য কিনা তিনি সংশ্লিষ্ট সংবাদটির বৈশিষ্ট্য ও উপাদান সমূহ পার্থক্য করেই বুঝতে পারেন । তিনি প্রাপ্ত কপির মধ্যে ভালো সংবাদটির সংবাদ মূল্য যেমন দ্রুত নির্ধারণ করতে পারেন, তেমনি যে কপিগুলো সংবাদ মূল্য কম কিংবা যা প্রকাশ অনুপযুক্ত তাও তিনি দ্রুত নির্ধারণ করে থাকেন ।

৯. দলে কাজ করার মানসিকতা

জীবন ও জগৎ সম্পর্কে অনেক কিছু জানার পরও মানুষের কিছু কিছু সীমাবদ্ধতা থাকে । সহ-সম্পাদকদের অনেকের সঙ্গে একত্রে বা একসাথে কাজ করার ইতিবাচক মানসিকতা প্রয়োজন । কারণ, অনেকের সাথে একত্রে চাপের মধ্যে কাজ করতে হয় তাকে । এক্ষেত্রে কাজ করার ইতিবাচক মানসিকতা যেমন তার থাকতে হয় তেমনি থাকতে হয় ধৈর্য ।

১০. সংবাদ লিখন

সহ-সম্পাদকদের সংবাদ রচনা কৌশল সম্পর্কে উত্তম জ্ঞান থাকতে হয় । সংবাদ লেখার বিভিন্ন কাঠামো সম্পর্কে তাদের যথেষ্ট ধারণা থাকতে হয় ।

১১. আইনি জ্ঞান

অন্যান্য জ্ঞানের পাশাপাশি সহ-সম্পাদকদের আইনি বিষয়েও যথেষ্ট অভিজ্ঞতা প্রয়োজন । আইন রাষ্ট্র পরিচালনায, সংবিধান ও সাংবাদিকতার নীতিমালা সম্পর্কে তাদের যথেষ্ট ধারণা থাকা প্রয়োজন ।

১২. দ্রুত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা

সংবাদ কপির তথ্যটি সঠিক কিনা, কিংবা তথ্যের মধ্যে বানান, ব্যাকরণগত এবং তাতে অন্য কোন প্রকার অসঙ্গতি রয়েছে কিনা একজন সহ-সম্পাদক সে ব্যাপারে সতর্ক থেকে তথ্যের যথার্থতা নিশ্চিত করবেন । সংবাদ মূল্য বিচার করে কোন সংবাদটি তিনি বাছাই করবেন আর কোনটি করবেন না কিংবা কোন সংবাদটির কি রূপ ট্রিটমেন্ট দিবেন সে সম্পর্কেও তাকে দ্রুত সিদ্ধান্ত নিতে হয় ।

100% LikesVS
0% Dislikes

Write a Comment

Share It