সাক্ষাৎকারের ধরন । Types of Interview

তাসলিমা ইরিন

সাক্ষাৎকারের ধরন Types of Interview


সংবাদে সাক্ষাৎকারের প্রয়োজনীয়তা সম্পর্কে আগেই উল্লেখ করা হয়েছে। সাক্ষাৎকারকে সংবাদের অবিচ্ছেদ্য অংশ হিসেবেও উল্লেখ করেছেন কেউ কেউ। তবে এই সাক্ষাৎকার সমূহের বিভিন্ন ধরন রয়েছে।

Advertisement

নিম্নে এগুলো উল্লেখ করা হল-


গ্রহণ পদ্ধতির ভিত্তিতে সাক্ষাৎকার তিন প্রকার


১. সরাসরি সাক্ষাৎকার (Face to face interview)
২. টেলিফোন সাক্ষাৎকার (Telephone interview)
৩. ই-মেইল সাক্ষাৎকার (E-mail interview)

১. সরাসরি সাক্ষাৎকার


সাক্ষাৎকার গ্রহণের সবচেয়ে ফলপ্রসূ পদ্ধতি হচ্ছে সরাসরি সাক্ষাৎকার। সম্মুখ সাক্ষাৎকারে প্রতিবেদক সাক্ষাৎকার প্রদানকারীর সম্মুখে অবস্থান করেন এবং সরাসরি পদ্ধতিতে সাক্ষাৎকার গ্রহণ করা হয়। রিপোর্টার সাধারণত নোট নিয়ে থাকেন এসব সাক্ষাৎকারে। অনেক সময় সাক্ষাৎকার প্রদানকারীর অনুমতি সাপেক্ষে রেকর্ড করে রাখতে পারেন।

২. টেলিফোন সাক্ষাৎকার


সাধারণত টেলিফোনে যে ধরনের সাক্ষাৎকার গ্রহণ করা হয় সেগুলোকে টেলিফোন সাক্ষাৎকার বলে। এ ধরনের সাক্ষাৎকারে প্রতিবেদক টেলিফোনের মাধ্যমে প্রশ্ন করে থাকেন। সাধারণত ২০ মিনিটের বেশি সময় নেওয়া হয় না এখানে। টেলিফোন সাক্ষাৎকার এর কিছু সীমাবদ্ধতা রয়েছে।

৩. ই-মেইল সাক্ষাৎকার


দেশের বাইরে অবস্থান করছেন এমন ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ করতে হলে অথবা সাক্ষাৎকার প্রদানকারী খুব বেশি ব্যস্ত থাকলে ইমেইল সাক্ষাৎকারের প্রয়োজন পড়ে। মেইলের মাধ্যমে প্রতিবেদক তাঁর প্রশ্নগুলো পাঠিয়ে দিয়ে থাকেন এবং সাক্ষাৎকার প্রদানকারীও তাঁর সময় অনুযায়ী এর উত্তর দিয়ে থাকেন।

সাক্ষাৎকারের ধরন
সাক্ষাৎকারের ধরন

তবে বিভিন্ন জার্নাল সাক্ষাৎকারকে প্রধানত চার ভাগে ভাগ করে দেখিয়েছেন। এগুলো হল –


১. আকস্মিক সাক্ষাৎকার (Casual interview)
২. ব্যক্তিত্ব সাক্ষাৎকার (Personality interview)
৩. সংবাদ সাক্ষাৎকার (News interview)
৪. টেলিফোন সাক্ষাৎকার (Telephone interview)

Advertisement


নিম্নে এসম্পর্কে আলোচনা করা হল-

১.আকস্মিক সাক্ষাৎকার


সংবাদের প্রয়োজনে অথবা কোন আকস্মিক ঘটনাকে কেন্দ্র করে অথবা কোন পার্টিতে যদি প্রতিবেদক সংবাদ হওয়ার মত কোন কিছু লক্ষ্য করেন, সেক্ষেত্রে পূর্ব প্রস্তুতি ছাড়াই তৎক্ষনাৎ তিনি সংশ্লিষ্ট কারো সাক্ষাৎকার নিলে তাকে আকস্মিক সাক্ষাৎকার বলে। কোন রকম পূর্ব চিন্তা ভাবনা ছাড়াই করা হয় বলে একে casual interview বলা হয়।

২. ব্যক্তিত্ব সাক্ষাৎকার


সংবাদ প্রতিবেদনের জন্য নয়, বরং ফীচার বা এধরনের স্টোরির জন্য যখন প্রতিবেদক কোন বিশেষ ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ করেন, তখন তাকে ব্যক্তিত্ব সাক্ষাৎকার বলে। সেলিব্রিটি, রাজনৈতিক ব্যক্তিত্ব অথবা বিশেষ কারো কাছ থেকেই এ ধরনের সাক্ষাৎকার গ্রহণ করা হয়। এছাড়া সাধারণ মানুষের কাছ থেকেও অনেক সময় এ সাক্ষাৎকার গ্রহণ করা হয় যদি সে সাধারণের বাইরে এমন কিছু করে যা তাকে অন্যদের তুলনায় আলাদা করে চিহ্নিত করে।

৩. সংবাদ সাক্ষাৎকার


শুধুমাত্র সংবাদ প্রতিবেদন তৈরির জন্য যে ধরনের সাক্ষাৎকার গ্রহণ করা হয়, তাকে সংবাদ সাক্ষাৎকার বলা হয়। অপরাধের শিকার কিংবা এ ধরনের ব্যক্তির কাছ থেকে সংবাদ সাক্ষাৎকার গ্রহণ করা হয়। কেবল প্রশ্ন উত্তরের ভিত্তিতেই এ সাক্ষাৎকার পরিচালিত হয়। সংবাদ তৈরিই কেবল এ সাক্ষাৎকারের উদ্দেশ্য। রিপোর্টার কেবল প্রতিবেদন লিখার জন্য প্রয়োজনীয় প্রশ্নগুলোই এখানে জিজ্ঞাসা করেন এবং সাক্ষাৎকার প্রদানকারীও সে অনুসারে জবাব দেন।

৪. টেলিফোন সাক্ষাৎকার


টেলিফোনের মাধ্যমে সংগৃহীত সাক্ষাৎকার ই হল টেলিফোনের সাক্ষাৎকার। একে টেলিফোনর মাধ্যমে তথ্য সংগ্রহের অন্যতম উপায় হিসেবেও চিহ্নিত করা হয়। টেলিফোনে সাক্ষাৎকারের মাধ্যমে উভয়েরই সময় বাঁচে কিন্তু এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। কেননা সরাসরি সাক্ষাতকারে বক্তার মুখভঙ্গি ও অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র বিষয়ও গুরুত্বপূর্ণ তথ্য হতে পারে। অন্যদিকে টেলিফোনে ছোট খাট বিষয় বাদ পড়া থেকে শুরু করে ভুল বোঝাবুঝি পর্যন্ত হতে পারে

আরো জানুন……….সাক্ষাৎকার পরিকল্পনা । সাক্ষাৎকার গ্রহণের জন্য পরিকল্পনা 

এছাড়া প্রশ্নের ধরনের উপর ভিত্তি করে সাক্ষাৎকার তিন ধরনের হতে পারে।


১. সংগঠিত সাক্ষাৎকার (Structured interview)
২. অর্ধ সংগঠিত সাক্ষাৎকার (Semi structured interview)
৩. অসংগঠিত সাক্ষাৎকার (Unstructured interview)

১. সংগঠিত সাক্ষাৎকার


এ ধরনের সাক্ষাৎকার গ্রহণের পূর্বেই সবগুলো প্রশ্ন নোট করে নিয়ে যাওয়া হয়। এবং সে অনুসারেই সাক্ষাৎকার পরিচালিত হয়। সাজানো প্রশ্নের বাইরে এখানে তেমন কোন আলোচনা হয় না।

২. অর্ধ সংগঠিত সাক্ষাৎকার


এ ধরনের সাক্ষাৎকার পদ্ধতিতে অল্প কিছু সংখ্যক প্রশ্ন নিয়ে প্রতিবেদক ফিল্ডে যান এবং সাক্ষাৎকার প্রদানকারীর সাথে এক ধরনের আলোচনা করা হয় উক্ত প্রশ্নের সাপেক্ষে। এ আলোচনায় আরো নানা বিষয় উঠে আসে এবং সে অনুসারেই প্রতিবেদক নতুন প্রশ্ন করতে থাকেন।

৩. অসংগঠিত সাক্ষাৎকার


এ পদ্ধতিতে কোন প্রকার প্রশ্ন ছাড়াই কেবল বিষয়বস্তু সামনে নিয়েই ফিল্ডে যাওয়া হয়। আলোচনার সাপেক্ষে তাৎক্ষনিক প্রশ্ন করা হয়।

লেখক : শিক্ষার্থী
এমএসএস (২২ তম ব্যাচ )
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

50% LikesVS
50% Dislikes

Write a Comment

Share It