Like our Facebook Page

Advertisement

পৃষ্ঠাসজ্জার বিভিন্ন তত্ত্ব । সম্পাদনার এবিসি বা থ্রি সি

পৃষ্ঠাসজ্জার বিভিন্ন তত্ত্ব সম্পাদনার এবিসি বা থ্রি সি

পৃথিবীর দেশে দেশে সংবাদপত্রগুলো তাদের নির্দিষ্ট চাহিদা ও রেওয়াজ মেনে পৃষ্ঠাসজ্জা করে থাকে । যে কোন লেখাই বাম থেকে ডানের দিকে ধাবিত হয় । এর কারণ মানুষের চোখে এভাবেই দেখে থাকে । ফলে বাম থেকে ডান দিকে যেন চোখ যায় এমন পদ্ধতিতে তিনটি প্রচলিত আছে পৃষ্ঠাসজ্জার । এগুলো হলো-

Advertisement

১. জেড তত্ত্ব

২. কৌনিক তত্ত্ব

৩. উল্টো 6 তত্ত্ব

১. জেড তত্ত্ব

বলা হয়ে থাকে ইংরেজি বর্ণমালার শেষ বর্ণ জেড এর মতই পত্রিকার পাতা বাম থেকে ডান দিকে চলে যায় । তারপর আড়াআড়ি পাতার লোয়ার ফোলিং বা নিচের অংশে ওপরের মতোই বাম থেকে ডানে চলে যায় ।

২. কৌনিক তত্ত্ব

অনেকে বলেন, প্রথমত চোখ বাম থেকে ডানে চলে যায়। তারপর তা আবার উপরের অংশের( আপার ফলিও) বাম প্রান্তে চলে যায় এবং আড়াআড়িভাবে নিচের ভাঁজের ডান কোনার দিকে চলে আসে ।

৩. উল্টো 6 তত্ত্ব

মানুষের চোখ চিত্রে অংকিত ইংরেজিতে উল্টো ছয় (6 ) এর মত ঘুরপাক খায় বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন । তাদের মতে, মানুষের চোখ পত্রিকার পাতার উপরের ভাজের বাম কোন থেকে ডান কোন অব্দি চলে যায় । এবং খাড়াখাড়িভাবে নিচের ভাজের একদম প্রান্ত কোনায় চলে এলে বাম দিকে ধাবিত হয় । তারপর তা উপরের দিকে উঠে পত্রিকার ফোলিও বা ভাঁজ বরাবর ডান দিকে এগিয়ে মাঝামাঝি স্থানে গিয়ে শেষ হয় ।

উপরোক্ত তিনটি পদ্ধতি কে অনুসরণ করে সচারাচর পত্রিকার পাতায় সংবাদ সাজানো হয় । এছাড়া গুরুত্বানুসারে অনুসারে সংবাদপত্রের পাতায় সংবাদ বসানো হয়ে থাকে ।

পৃষ্ঠাসজ্জার বিভিন্ন তত্ত্ব

সংবাদ সম্পাদনার ABC বা সংবাদ সম্পাদনার 3C

একজন সহ-সম্পাদক সংবাদপত্রের জন্য প্রেরিত রিপোর্টারদের সংবাদ কপি যাচাই করে সকল তথ্যগত , ব্যাকরণগত ভুল সংশোধন করেন । রিপোর্টারদের অসাবধানতার কারণে একটি সংবাদ গল্প নিরস, মতামত ধর্মী ,অস্পষ্ট হতে পারে । হতে পারে অপ্রয়োজনীয় তথ্যে ভরা প্রতিবেদন । তাই একজন সহ সম্পাদকের সম্পাদনা কজের মানোন্নয়নের লক্ষ্যে 3C বা ABC নীতি অনুসরণ করে থাকেন ।

সংবাদ সম্পাদনার ABC

Advertisement

A= Accuracy সঠিকতা যাচাই করা

B= Brevity সংক্ষিপ্ত করা

C= Clarity সুষ্ঠু করা

সম্পাদনার 3C

C= Checking সঠিকতা যাচাই করা

C= Clarifying সুষ্ঠু করা

C= Condensation সংক্ষিপ্ত করা

আরো জানুন……….পৃষ্ঠাসজ্জার নিয়ম । সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জার নিয়ম

সঠিকতা যাচাই করা

যে সংবাদ সংগ্রহ করা হয় বা সংবাদ কক্ষে পাঠানো হয় সেগুলোর কম বেশি ভুল থাকে । ভাষাগত ভুল ব্যাকরণগত ভুল , অসাবধানতাবশত লাইন বাদ পড়ার ভুল ইত্যাদি । সহ-সম্পাদক রিপোর্টটি খুঁটিয়ে খুঁটিয়ে দেখে এ ধরনের ভুল দূর করে । অথ্যাৎ, কাপির বিভিন্ন ভুল সংশোধন করতে হয় সহ সম্পাদককে ।

সুষ্ঠু করা

সংবাদ কক্ষে পাঠানো রিপোর্টারের সংবাদ কপিতে অস্পষ্টতা থাকতে পারে । কঠিন ও দুর্বোধ্য শব্দ বা বাক্য তার সংবাদে স্থান পেতে পারে । ফলে সংবাদটি উদ্দেশ্য অর্জনে ব্যর্থ হয় । যেহেতু সংবাদপত্রে ৯ থেকে ৯০ বছরের পাঠক রয়েছে ,তাদের কথা বিবেচনা করে সংবাদ ভাষ্য রচনা করা উচিত । এক্ষেত্রে একজন সহ-সম্পাদক সংবাদ কপির সকল অসামাঞ্জস্য দূর করে সংবাদটিকে পাঠযোগ্য করে তোলেন ।

৩. সংক্ষিপ্ত করা

সংবাদ অফিসে যখন কোন সংবাদ আসে তাতে অনেক অপ্রয়োজনীয় শব্দ থাকে । অহেতুক বাক্য বড় করার প্রবণতার ফলে অনেক অপ্রয়োজনীয় তথ্য-সংবাদ কপিতে যুক্ত হয় । এ অপ্রয়োজনীয় অংশ কাটছাট করে একজন সহ-সম্পাদক সংবাদটি প্রকাশ যোগ্য করে তোলান । বড় বাক্যগুলোকে ভেঙে ছোট ছোট বাক্য যথার্থ সংবাদ তৈরি করাই হল সংক্ষিপ্তকরণ । তবে সংক্ষিপ্তকরণের ক্ষেত্রে একজন সহ-সম্পাদক অতিরিক্ত সাবধানতা অবলম্বন করেন । যেন সংবাদ কাহিনীর কোন অঙ্গহানি না হয় ।

2Like
0Dislike
100% LikesVS
0% Dislikes
Saiful Islam: I am Md. Saiful Islam, Founder of CAJ Academy. I Have Completed my Graduation and Post Graduation from the Department of Communication and Journalism, University of Chittagong. Follow me on facebook : facebook.com/saifcajacademy , Instagram : instagram.com/saif_caj_academy
Advertisement
Related Post