Like our Facebook Page

Advertisement

বিজ্ঞাপন বিভাগের কার্যাবলী । সংবাদপত্র প্রতিষ্টানের বিজ্ঞাপন বিভাগের কার্যাবলী

সংবাদপত্র প্রতিষ্টানের বিজ্ঞাপন বিভাগের কার্যাবলী

বিজ্ঞাপন থেকে প্রাপ্ত অর্থই সংবাদপত্রের আয়ের সবচেয়ে বড় উৎস্য। বিজ্ঞাপনের জন্য বরাদ্দকৃত স্থান গুলো বিক্রির মাধ্যমে অর্থ উপার্জন করতে গিয়ে বিজ্ঞাপন বিভাগকে কিছু কাজ সম্পাদন করতে হয়।
নিচে সংবাদপত্রের বিজ্ঞাপন বিভাগের কার্যাবলীসমূহ বর্ণনা করা হল-


১. বিজ্ঞাপন গ্রহণ

২. ক্লাসিফাইড এড সংগ্রহ

৩. মিডিয়া ডাটা প্রদান

৪. ডিজাইন তৈরি করা

৫. সু সম্পর্ক বজায় রাখা

৬. ফিচার তৈরি

১. বিজ্ঞাপন গ্রহণ:
বিজ্ঞাপন বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল বিজ্ঞাপনের অর্ডার গ্রহণ করা। সংবাদপত্র দেশের ছোট-বড় ব্যবসায় প্রতিষ্ঠান গুলোকে তাদের পণ্য পরিচিতির সুযোগ দেয় বিজ্ঞাপন প্রদানের মাধ্যমে। এ সুবিধার জন্য ব্যবসায়ীরা সংবাদপত্রে প্রায়শই বিজ্ঞাপন দেন।

বিজ্ঞাপন বিভাগ ব্যবসায়ীদের এ বিজ্ঞাপন গুলো অর্ডার গ্রহণ করবে এবং বিজ্ঞাপন দাতার পণ্য প্রচারে সহযোগী হবে।


২. ক্লাসিফাইড এড সংগ্রহ :

সংবাদপত্রে প্রতিদিন অনেক ছোট ছোট বিজ্ঞাপন প্রকাশিত হয়। এসব বিজ্ঞাপনে ছবি থাকে এবং কখনো বা থাকে না। বিজ্ঞাপন গুলো একটি বিশেষ সেকশনে প্রকাশিত হয়। এ ধরনের ছোট ছোট বিজ্ঞাপন গুলোকে ক্লাসিফাইড এড বলে।

এ ধরনের এড গুলো বেশির ভাগ সময় ফোনকল, মেইল, অথবা ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায় । এ ধরনের বিজ্ঞাপনগুলোর অর্ডার নেওয়া ও প্রকাশ করা বিজ্ঞাপন বিভাগের গুরুত্বপূর্ণ কাজ।

৩.ডিজাইন তৈরি করা :

ডিসপ্লে এডভারটাইসমেন্টের ক্ষেত্রে বিজ্ঞাপনের সাথে ছবি,ইলাস্ট্রেশন ও শব্দ যোগ করা থাকে। যে সকল বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানে বিজ্ঞাপন ডিজাইনের সুবিধা নেই অথবা যারা বিজ্ঞাপন এজেন্সি ব্যবহার করে না।

সে সকল বিজ্ঞাপন দাতাদের ডিজাইন সুবিধা দেওয়া বিজ্ঞাপন বিভাগের কাজ। সংবাদপত্র অফিসের কোন গ্রাফিক্স ডিজাইনার সাধারণত ডিজাইন টি করে দেয়। আর বিজ্ঞাপন বিভাগ তা বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে অর্থের বিনিময়ে প্রকাশ করে।


৪. মিডিয়া ডাটা প্রদান:


বিজ্ঞাপন দাতাদের মিডিয়া ডাটা প্রদান করা বিজ্ঞাপন বিভাগের গুরুত্বপূর্ণ একটি কাজ। 
বিজ্ঞাপন বিভাগ সংবাদপত্রের সার্কুলেশন সংখ্যা, ভৌগলিক কাভারেজ, পাঠকদের ধরণ প্রভৃতি তথ্য গবেষণার মাধ্যমে খুঁজে বের করে , তা বিজ্ঞাপন দাতাদের নিকট প্রদান করবে।

বিজ্ঞাপন বিভাগ বিজ্ঞাপনের বিভিন্ন রেট, স্থান ও বুকিং সম্পর্কেও তথ্য দিবে। বিজ্ঞাপন এজেন্সি গুলো এ সকল তথ্য সংগ্রহ করে এবং সে অনুযায়ী তাদের বিজ্ঞাপন প্রদানের পরিকল্পনা তৈরি করে।

 ৫. সু সম্পর্ক বজায় রাখা:
বিজ্ঞাপন বিভাগ বিজ্ঞাপন দাতাদের সাথে সু সম্পর্ক বজায় রাখবে। বিজ্ঞাপন বিভাগ ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন অথবা ফোন কলের মাধ্যমে বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান সমূহের সাথে যোগাযোগ রক্ষা করবে। বিজ্ঞাপন বিভাগ বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানের প্রত্যাশা সম্পর্কে জানবে।

বিজ্ঞাপন কিভাবে দিলে আরো ভাল ফলাফল পাওয়া যেতে পারে সে বিষয়ে বিজ্ঞাপন দাতাকে পরামর্শ দিতে পারে। এছাড়া নিয়মিত এবং বড় আকারের বিজ্ঞাপন দাতাদের সাথে বিজ্ঞাপন বিভাগ আলাদা চুক্তি করতে পারে অথবা বিজ্ঞাপনের উপর বিশেষ ছাড় প্রদান করতে পারে।


৬. ফিচার তৈরি:


বিজ্ঞাপন বিভাগ  
বিজ্ঞাপন দাতাদের আকৃষ্ট করার জন্য সম্পাদকীয় মন্ডলীর সাথে কাজ করে বিশেষ ফিচার প্রকাশ করতে পারে। যেমন – ঘর সাজানোর উপর  কোন ফিচার করা হলে স্বাভাবিকতই এর সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গুলো এখানে বিজ্ঞাপন দিতে চায়বে। বিজ্ঞাপন বিভাগ উক্ত প্রতিষ্ঠান গুলোর সাথে যোগাযোগ করবে এবং উক্ত ফিচারের জন্য বিজ্ঞাপন নিয়ে আসবে।
বিজ্ঞাপন বিভাগের কার্যাবলী

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
0Like
0Dislike
50% LikesVS
50% Dislikes
Saiful Islam: I am Md. Saiful Islam, Founder of CAJ Academy. I Have Completed my Graduation and Post Graduation from the Department of Communication and Journalism, University of Chittagong. Follow me on facebook : facebook.com/saifcajacademy , Instagram : instagram.com/saif_caj_academy
Advertisement
Related Post