Like our Facebook Page

Advertisement

মিডিয়ার মালিকানা ও নিয়ন্ত্রণ । মিডিয়া মালিকানা ও নিয়ন্ত্রণের Osmo Wiio তত্ত্ব

মিডিয়ার মালিকানা ও নিয়ন্ত্রণ Osmo Wiio তত্ত্ব

ফিনিসিয় অধ্যাপক Osmo Wiio সারা বিশ্বের মিডিয়া সিস্টেম কে বোঝানোর জন্য মিডিয়া ব্যবস্থা কে দুইুটি ভাগে ভাগ করেছেন-
1. Ownership
2. Control
তিনি মালিকানার ও নিয়ন্ত্রণের ভিত্তিতে মিডিয়া ব্যবস্থাকে 2X2 Matrix পদ্ধতিতে একটি ছকে তৈরি করে দেখিয়েছেন ।
Advertisement
1. Type A – Public + Decentralized
2. Type B – Public + Centralized
3. Type C – Private + Decentralized
4. Type D – Private + Centralized

1. Type A – Public + Decentralized

এ ব্যবস্থায় মিডিয়া মালিকানার দিক দিয়ে সরকারি আর নিয়ন্ত্রণের দিক দিয়ে বিকেন্দ্রীভূত । ইউরোপীয় বিভিন্ন্ দেশে ,যেমন- ফ্রান্স , ইতালি প্রভৃতি দেশে এরূপ মিডিয়া ব্যবস্থা দেখা যায়। এখানে মিডিয়ার মালিকানা সরকারি হলেও কোন একক রাজনৈতিক দল বার্তা নিয়ন্ত্রণ করতে পারে না।

2. Type B – Public + Centralized

এ ব্যবস্থায় মিডিয়া মালিকানার দিক দিয়ে সরকারি কিন্তু নিয়ন্ত্রণের দিক দিয়ে কেন্দ্রীভূত। সমাজতান্ত্রিক দেশ সমূহে এরূপ মিডিয়া ব্যবস্থা দেখা যায়। এসব দেশে জনগণকে দেশের মালিক বলা হলেও সবকিছু সরকার কর্তৃক নিয়ন্ত্রণ করা হয়।সরকারের ইচ্ছা অনুযায়ী জনগণ কাজ করবে এবং সরকারের সমালোচনা করা নিষিদ্ধ।
চীন , সাবেক সোভিয়েত ইউনিয়ন, পূর্ব ইউরোপের দেশ সমূহ এরূপ মিডিয়া ব্যবস্থার উদহরণ। বাংলাদেশে বিটিভি এরূপ মালিকানার উদাহরণ। এ চ্যানেলের মালিকানা জনগণের হলেও যে দল ক্ষমতায় আসে সে দলের ইচ্ছে অনুযায়ী এ চ্যানেল চলে ।

3. Type C – Private + Decentralized

এ ব্যবস্থায় মিডিয়া মালিকানার দিক দিয়ে বেসরকারি এবং নিয়ন্ত্রণের দিক দিয়ে বিকেন্দ্রীভূত । ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে এরূপ এ ব্যবস্থায় মিডিয়া পরিচালিত হতে দেখা যায় । এ ব্যবস্থায় মিডিয়া ব্যক্তি মালিকানা অথবা ব্যক্তিমালিকানাধীন কোম্পানীর অধীনে থাকে।
আর এখানে সরকারের নিয়ন্ত্রণ থাকে না । থাকলেও তা সামান্য । তবে এ ব্যবস্থায় মিডিয়া যে বার্তা অডিয়েন্সের নিকট পৌঁছায় তা যদি সরকার ক্ষতিকর মনে করে তবে তা বন্ধ করে দিতে পারে।

4. Type D – Private + Centralized

এ ব্যবস্থায় মিডিয়া মালিকানার দিক দিয়ে বেসরকারি কিন্তু নিয়ন্ত্রণের দিক দিয়ে কেন্দ্রীভূত । ল্যাটিন আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশে এরূপ মিডিয়া ব্যবস্থা দেখা যায়। এরূপ মিডিয়া ব্যবস্থায় মিডিয়া প্রতিষ্ঠানগুলো বেসরকারি প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হয়। কিন্তু তা সরকারের দ্বারা নিয়ন্ত্রিত । মিডিয়ার পরিচালনা পরিষদে সরকারের আজ্ঞাবহ ব্যক্তি থাকে ।
আবার অনেক সময় সরকারের কোন লোকই মিডিয়ার মালিক হয়ে থাকে । ফলে মিডিয়ায় সরকারের নীতিমালা প্রতিফলিত হয় । পনামা তে এরূপ মিডিয়া ব্যবস্থা বেশি দেখা যায় ।

Know More….মিডিয়ার মালিকানা ও নিয়ন্ত্রণ
Two-Step Flow Of Communication And Opinion Leader
Reference:

1.গণযোগাযো তত্ত্ব ও প্রয়োগ – শাওন্তী হায়দার , সাইফুল সামিন
2. The Dynamics of Mass Communication – Joseph R. Dominick

লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
0Like
0Dislike
50% LikesVS
50% Dislikes
Saiful Islam: I am Md. Saiful Islam, Founder of CAJ Academy. I Have Completed my Graduation and Post Graduation from the Department of Communication and Journalism, University of Chittagong. Follow me on facebook : facebook.com/saifcajacademy , Instagram : instagram.com/saif_caj_academy
Advertisement
Related Post