Like our Facebook Page

Advertisement

মিডিয়া ম্যানেজারের কাজ । Functions of Media Manager

মিডিয়া ম্যানেজারের কাজ

সমাজ পরিবর্তনের ধারায় সামাজিক ,রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে পরিবর্তন এসেছে । নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের সাথে সাথে মিডিয়া জগতেও বৈপ্লবিক পরিবর্তন এসেছে। অন্য যে কোনো সময়ের চেয়ে এখন মিডিয়া জগতে যথেষ্ট প্রতিযোগিতা বিদ্যমান। আর প্রতিযোগিতামূলক প্রতিষ্ঠান হিসেবে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য মিডিয়া প্রতিষ্ঠানেও দক্ষ ব্যবস্থাপনা একান্ত জরুরি। দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমেই মিডিয়া দর্শক-শ্রোতার নিকট বার্তা বিক্রয় করে মুনাফা অর্জন করে টিকে থাকে । এবং সর্বোপরি অগ্রগতি অর্জন করে।

Advertisement

একটি মিডিয়া প্রতিষ্ঠান পরিচালনা করতে গিয়ে যে সকল কার্যাবলী সম্পাদন করতে হয় সেগুলো সুষ্ঠু ভাবে সম্পাদন করাই হল গনমাধ্যম ব্যবস্থাপনা। আর এ কাজগুলো যিনি সুচারু ভাবে সম্পাদন করেন তিনিই হলেন মাধ্যম ব্যবস্থাপক বা মিডিয়া ম্যানেজার।

গণমাধ্যম ব্যবস্থাপকের কার্যাবলী

মিডিয়া ম্যানেজারের কাজ এবং অন্যান্য প্রতিষ্ঠানের ম্যানেজারের কাজের মধ্যে খুব একটা পার্থক্য নেই। মিডিয়া ম্যানেজারের কার্যাবলী বিভিন্ন জন বিভিন্ন ভাবে বর্ণনা করেছেন । তবে ঘুরেফিরে তাদের সকলের কথাই এক ।

মিডিয়া ম্যানেজারের কাজগুলো হলো –

1 Planning (পরিকল্পনা প্রণয়ন)

2 Organizing Work and Technology (সাংগঠনিক কাজ ও প্রযু্ক্তির সমন্বয়)

3 Financial Management (আর্থিক ব্যবস্থাপনা)

4 Working with People (বিভিন্ন লোকের সাথে কাজ করা)

5 Leadership (নেতৃত্ব)

মিডিয়া ম্যানেজারের কাজ

নিম্নে এগুলো সংক্ষেপে আলোচনা করা হলো –

1 Planning পরিকল্পনা

পরিকল্পনা ছাড়া কোন প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে চলতে পারে না । এজন্য পরিকল্পনা প্রণয়ন করা মিডিয়া ম্যানেজারের প্রধান কাজ। তিনি লক্ষ্য ঠিক করেন এবং এ লক্ষ্য অর্জনের জন্য উপযুক্ত কৌশল নির্ধারণ করেন । উপযুক্ত কৌশলের নিরিখে মূল কার্যধারা পরিচালিত হয়। যেমন – একটি দৈনিক সংবাদপত্র প্রকাশিত হবে – সেটি কোন পদ্ধতিতে চলবে ,নীতি কি কি হবে, কোন কোন সংবাদ যাবে, সম্পাদকীয় লেখার বিষয় কি হবে, মুদ্রিত হবে কোথায়, অর্থাৎ পাঠকের কাছে পৌঁছার আগ পর্যন্ত সকল বিষয়ের পরিকল্পনা প্রণয়নের কাজ ম্যানেজারকে করতে হয়। এরপর কাজ চলাকালে যে সকল সমস্যার সম্মুখীন হতে হয় এবং সুযোগ সুবিধা ইত্যাদি বিচার করে কৌশল গ্রহণ করা হয়। এক কথায় মিডিয়া ম্যানেজার তার লক্ষ্য অনুযায়ী Action plan স্থির করেন এবং সে অনুযায়ী কাজ করেন ।

2. Organizing Work and Technology সাংগঠনিক কাজ ও প্রযু্ক্তির সমন্বয়

Advertisement

এটি মিডিয়া ম্যানেজারের দ্বিতীয় পর্যায়ের কাজ। এখানে পরিকল্পনা কে অনুসরণ করা হয় । আধুনিক সংবাদপত্র প্রকাশনা একান্তই বৈজ্ঞানিক পদ্ধতি নির্ভর। কম্পিউটার ,অফসেট মেশিন ইত্যাদি নানা প্রযুক্তির সমন্বয়ে সংবাদপত্র প্রতিষ্ঠান গড়ে ওঠে । কিন্তু , এসব পরিচালনা করার জন্য আবার দক্ষ জনশক্তি তথা লোকজনের প্রয়োজন হয়। মিডিয়া ম্যানেজার পরিকল্পনা ও লক্ষ্যানুযায়ী প্রযুক্তি সম্পদের সঙ্গে দক্ষ জনগোষ্ঠীর সমন্বয় ঘটান। এবং লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে সহায়তা করেন।

Know More………সার্কুলেশন বিভাগের কাজ । Responsibilities Circulation Dept.

3 Financial Management : আর্থিক ব্যবস্থাপনা

এই পর্যায়ে মিডিয়া ম্যানেজার আয়- ব্যয় বিশ্লেষণ ,বাজেট প্রণয়ন ইত্যাদি তত্ত্বাবধান করেন । এটি যে কোনো সংগঠনের জন্য গুরুত্বপূর্ণ একটি কাজ। কারণ , সংগঠন চালানোর জন্য অর্থ এবং অর্থনৈতিক ব্যবস্থাপনা অপরিহার্য। আবার আর্থিক ব্যবস্থাপনায় ত্রুটি থাকলে সংগঠনের দক্ষতা ও উন্নয়ন সম্ভব নয়।

4 Working with People বিভিন্ন লোকের সাথে কাজ করা

মিডিয়া হলো আন্তঃনির্ভর সৃষ্টিশীল একটি প্রতিষ্ঠান। এখানে সকলের সহযোগিতা একান্তই প্রয়োজন। মূলত, সহযোগিতাই যে কোনো ধরনের মিডিয়ার অন্যতম বৈশিষ্ট্য । মিডিয়া প্রতিষ্ঠানের বহু বিভাগে বহু লোক কাজ করে এবং তাদের মূল কাজ এক। এখানে ঢিমে তালে কাজের কোন সুযোগ নেই । তাই মিডিয়া ম্যানেজারের কাজ হলো supervision, Motivation, Recreation ,linking , teaching ও coaching । মিডিয়া ম্যানেজারকে কর্মীদের সাথে মিশে যেতে হয়। বিভিন্ন ধরনের কর্মীদের সমন্বয় সাধন এবং একযোগে কাজ করার জন্য অনুপ্রাণিত করতে হয় । তাদের কাজের অবস্থা ও অগ্রগতি পর্যালোচনা করে প্রয়োজনে সকল প্রকার সহায়তা প্রদানও ব্যবস্থাপকের কাজ।

5 Leadership: নেতৃত্ব

এটি হচ্ছে মিডিয়া ম্যানেজারের গুরুত্বপূর্ণ ও শেষ দায়িত্ব । প্রতিষ্ঠানকে সঠিক ও কার্যকরভাবে পরিচালনা করার জন্য এ গুণটি অপরিহার্য। এ প্রসঙ্গে

warren Bonnis (195o) বলেন, “doing the right thing not just doing thing right “

নেতৃত্বদান ব্যবস্থাপনা পরিচালনার চেয়েও কঠিন কাজ। এর মূল কাজ হলো প্রশাসন পরিচালনা করা ।

মিডিয়া ম্যানেজারের কাজ

1Like
0Dislike
100% LikesVS
0% Dislikes
Saiful Islam: I am Md. Saiful Islam, Founder of CAJ Academy. I Have Completed my Graduation and Post Graduation from the Department of Communication and Journalism, University of Chittagong. Follow me on facebook : facebook.com/saifcajacademy , Instagram : instagram.com/saif_caj_academy
Advertisement
Related Post