Like our Facebook Page

Advertisement

সংমিশ্র প্রতিবেদন লেখার কৌশল। Techniques of Writing Composite Report

সংমিশ্র সংবাদ প্রতিবেদন রচনার কলাকৌশল

সংমিশ্র সংবাদ প্রতিবেদন রচনার মূলত দুইটি আঙ্গিক থাকতে পারে । 

Advertisement


ক. সমজাতীয় একাধিক ঘটনা একই দিনে একাধিক স্থানে ঘটলে। যেমন- একই দিনে হরতা, সড়ক দুর্ঘটনা, কালবৈশাখী ঝড় বিভিন্ন জেলায় হলে সে সব স্থান থেকে খবর আসতে পারে। এসব ক্ষেত্রে সব কটি সংবাদ কপি থেকে একটি সংমিশ্র প্রতিবেদন রচনা করা যেতে পারে।

খ. একটি ঘটনার ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিত নিয়ে রচিত দুই বা ততোধিক সংবাদ কপি থেকে একটি সংমিশ্র প্রতিবেদন রচনার প্রয়োজন হয়। যেমন- যুক্তরাষ্ট্রের বোস্টন নগরীতে বোমা হামলার বিভিন্ন পরিপ্রেক্ষিত নিয়ে কয়েকটি সংবাদ কপি, যেমন – ঘটনাস্থলের বিবরণ, নিহতের পরিচয় ও আহতদের অব, হত্যাকারীদের সম্ভাব্য পরিচয়, ঘটনার

তদন্ত প্রক্রিয়া, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রতিক্রি, বাংলাদেশসহ বিশ্ব নের্তৃবৃন্দের প্রতিক্রিয়া। 


উভয় ক্ষেত্রে সংমিশ্র সংবাদ প্রতিবেদন লিখতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করা যেতে পারে। 

Learn More….. ফলোআপ নিউজ কি? ফলোআপ নিউজের বিভিন্ন ধরন |cajacademy.com


১. শুরুতেই সব কটি কপি মনোযোগ সহকারে পড়ুন

২. প্রতিটি সংবাদ কপির সূচনাগুলোর মধ্যে তুলনামূলক বিশ্লেষণ করে গুরুত্বের দিক দিয়ে সেগুলোকে ক্রমানুসারে সাজান। 


৩. দুর্ঘটনা, প্রাকৃতিক দূর্যোগ ইত্যাদি ঘটনা একাধিক স্থানে ঘটলে, নিহত ও আহতের মোট সংখ্যা উল্লেখ করে সংমিশ্র সংবাদ সূচনা লিখতে হবে। 


খ. একটি ঘটনার ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিত নিয়ে রচিত দুই বা ততোধিক সংবাদ কপি থাকলে এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সংবাদ সূচনাগুলোর ওপর ভিত্তি করে একটি সংমিশ্র সংবাদ সূচনা লিখতে হবে। তবে মনে রাখতে হবে, প্রদত্ত সব কটি কপির বক্তব্যই যে সূচনাতে স্থান দিতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।

৪. সংবাদ সূচনায় ঘটনা সংশ্লিষ্ট ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিতের কথা উল্লেখের জন্য ভিন্ন ভিন্ন বাক্য ব্যবহার করা যেতে পারে। অথবা, জটিল বাক্য ব্যবহার করে এক বাক্যের মাধ্যমেই একাধিক বক্তব্য উপস্থাপন করা যেতে পারে। 


৫. ঘটনার পরিপ্রেক্ষিতগুলোকে যেই অনুক্রমে সাজিয়ে সংবাদ সূচনা লেখা হয়েছে সংবাদের বডিতে সেটি বজায় রেখেই সংবাদ সূচনার বক্তব্যগুলোর বিস্তারিত তথ্য ও ব্যাখ্যা সংযোজন করতে হবে। 


৬. প্রতিটি ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিতের বিস্তারিত তথ্য ও ব্যাখ্যার জন্য প্রয়োজনে ভিন্ন ভিন্ন সাব হেড ব্যবহার করুন। একেকটি সাব হেডের আওতায় এক বা একাধিক প্যারা থাকতে পারে। মনে রাখবেন, একেকটি প্যারা যাতে খুব বেশি দীর্ঘ না হয়

উদাহরণ:

Advertisement
সংমিশ্র প্রতিবেদন

1Like
0Dislike
100% LikesVS
0% Dislikes
Saiful Islam: I am Md. Saiful Islam, Founder of CAJ Academy. I Have Completed my Graduation and Post Graduation from the Department of Communication and Journalism, University of Chittagong. Follow me on facebook : facebook.com/saifcajacademy , Instagram : instagram.com/saif_caj_academy
Advertisement